বাংলা নিউজ > ঘরে বাইরে > সুস্থ থেকে ওজন কমাতে চান? ডায়েটে রাখুন এই ৪ উপকারি খাবার
ক্যালরি গুণে গুণে প্রত্যেকটি গ্রাস মুখে তোলার স্বভাব থাকলে, স্যালাডকে খাদ্য তালিকায় রাখতেই হয়।
ক্যালরি গুণে গুণে প্রত্যেকটি গ্রাস মুখে তোলার স্বভাব থাকলে, স্যালাডকে খাদ্য তালিকায় রাখতেই হয়।

সুস্থ থেকে ওজন কমাতে চান? ডায়েটে রাখুন এই ৪ উপকারি খাবার

  • এমন কিছু খাবার আছে, যা সুস্থ ওজন বজায় রাখতে সাহায্য করে এবং দীর্ঘ সময়ের জন্য ক্ষিদে নিয়ন্ত্রণেও কার্যকরী ভূমিকা গ্রহণ করতে পারে।

মেদ কমাতে বা পেশী শক্তি চট করে কমিয়ে ফেলতে পারে, এমন কোনও নির্দিষ্ট খাদ্যবাস্তু নেই। এ ক্ষেত্রে ডায়েট পরিকল্পনা হয়ে ওঠে গুরুত্বপূর্ণ। তা-ও আবার সামগ্রিক ভাবে। আবার ডায়েটের মাধ্যমে শরীরের একাংশের মেদ কম করাও কিন্তু সম্ভব নয়। 

তবে এমন কিছু খাবার আছে, যা সুস্থ ওজন বজায় রাখতে সাহায্য করে এবং দীর্ঘ সময়ের জন্য ক্ষিদে নিয়ন্ত্রণেও কার্যকরী ভূমিকা গ্রহণ করতে পারে। এখানে এমনই কয়েকটি খাবারের হদিশ দেওয়া রইল।

ডিম- প্রোটিনে সমৃদ্ধ ডিম শুধু পেটই ভরায় না, বরং ওজন কমাতেও সাহায্য করে। একটি বড় শক্ত-সেদ্ধ ডিমে ক্যালরির মাত্রা ১০০-রও কম। প্রাতঃরাশের পাতে একটি ডিম আপনার সারাদিনের এনার্জি নিশ্চিত করতে পারে।

স্যালাড- ক্যালরি গুণে গুণে প্রত্যেকটি গ্রাস মুখে তোলার স্বভাব থাকলে, স্যালাডকে খাদ্য তালিকায় রাখতেই হয়। অধিকাংশ সব্জি ও ফল ফাইবারে সমৃদ্ধ, যা শুধু পেটই ভরায় না, বরং মেদ ঝরাতেও সাহায্য করে।

চিয়া বিজ- ওজন কমানোর জন্য এই বিজটি সম্প্রতি অত্যন্ত জনপ্রিয়তা অর্জন করেছে। তবে শুধু শুধু চিয়া বিজ চিবোলে আখেরে কোনও লাভ হবে না। ফাইবারে পরিপূর্ণ এই বীজটি দীর্ঘ সময়ের জন্য শুধু পেটই ভরিয়ে রাখে না, বরং খিদে নিয়ন্ত্রণেও সাহায্য করে। এর গুণগুলিকে যথাযথ ভাবে কাজে লাগাতে চাইলে নিয়মিত একে গ্রহণ করা উচিত।

ডাল- যথোপযুক্ত মাত্রায় ফলিক অ্যাসিড, আয়রন, পটাশিয়াম, থিয়ামিন ও ম্যাঙ্গানিজ থাকে ডালে। শুধু তাই নয় প্রোটিন ও ফাইবারেও সমৃদ্ধ থাকে ডাল। যা দক্ষতার সঙ্গে ক্ষিদে নিয়ন্ত্রণে সাহায্য করে। 

বন্ধ করুন