বাংলা নিউজ > ঘরে বাইরে > 'এক্স-রে সেতু' আনল কেন্দ্র, এবার থেকে হোয়াটসঅ্যাপে করা যাবে কোভিড টেস্ট
হোয়াটসঅ্যাপে করা যাবে কোভিড টেস্ট (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)
হোয়াটসঅ্যাপে করা যাবে কোভিড টেস্ট (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

'এক্স-রে সেতু' আনল কেন্দ্র, এবার থেকে হোয়াটসঅ্যাপে করা যাবে কোভিড টেস্ট

  • আপনি কোভিড সংক্রমিত কি না, তা জানতে পারবেন এক্স-রে সেতু প্রযুক্তির মাধ্যমে।

এবার থেকে কোভিড পরীক্ষা করা যাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে। আপনি কোভিড সংক্রমিত কি না, তা জানতে পারবেন এক্স-রে সেতু প্রযুক্তির মাধ্যমে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের উপর ভিত্তি করে এই এক্স-রে সেতু ডেভেলপ করেছে কেন্দ্র। এই প্রযুক্তির সঙ্গে যুক্ত করা হয়েছে গ্রামীণ এলাকার ১০ হাজার ডাক্তারকে।

ভারত সরকারের ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং এআই অ্যান্ড রোবোটিক্স বডি আর্টপার্ক নামক অ-লাভদায়ক সংস্থার সাহায্য নিয়ে নিরামাই এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এক্স-রে সেতু নামক এই প্রযুক্তি। আগামী ১৫ দিনের মধ্যে ১০ হাজার ডাক্তারের একটি বিশেষ দল তৈরি করে, তাঁদের এই এক্স-রে সেতু নিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

কীভাবে কাজ করে এই প্রযুক্তি? কোনও ব্যক্তির শরীরে যদি করোনার উপসর্গ লক্ষ্য করা যায়, তাহলে সেই ব্যক্তির বুকের এক্স-রে করিয়ে তা আপলোড করতে হবে হোয়াটসঅ্যাপের এক্স-রে সেতু চ্যাটবোটে। এর ১০-১৫ মিনিটের মধ্যেই ধরা যাবে সেই ব্যক্তি আদৌ করোনা আক্রান্ত কী না। বুকের এক্স-রে যদি লো-রেজোলিউশনেরও হয়, তাহলেও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সেটিকে ডিটেক্ট করা যাবে বলেই জানিয়েছেন ডেভেলপারেরা।

বন্ধ করুন