বাংলা নিউজ > ঘরে বাইরে > Tripura HIV Positive Figure: ত্রিপুরায় কি ৮২৮জন পড়ুয়া এইডসে আক্রান্ত? সত্যিটা জানাল AIDS নিয়ন্ত্রণ সংস্থা

Tripura HIV Positive Figure: ত্রিপুরায় কি ৮২৮জন পড়ুয়া এইডসে আক্রান্ত? সত্যিটা জানাল AIDS নিয়ন্ত্রণ সংস্থা

Tripura HIV Positive Figure: ত্রিপুরায় কি ৮২৮জন পড়ুয়া এইডসে আক্রান্ত? সত্যিটা জানাল AIDS নিয়ন্ত্রণ সংস্থা প্রতীকী ছবি

একটি রিপোর্ট ছড়িয়ে পড়েছে যেখানে বলা হয়েছে যে ত্রিপুরায় ৮২৮জন পড়ুয়া এইচআইভি পজিটিভ তাদের মধ্যে ৪৭জন মারা গিয়েছেন।

ত্রিপুরায় এইডসে আক্রান্ত পড়ুয়াদের নিয়ে যে তথ্য সামনে এসেছিল তা নিয়ে এবার ব্যাখা দিল  ত্রিপুরা স্টেট এইডস কন্ট্রোল সোসাইটি। তাদের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, ন্যাশানাল এইডস কন্ট্রোল প্রোগ্রাম ১৯৯৯ সালের এপ্রিল মাস থেকে এই কর্মসূচি ত্রিপুরায় প্রয়োগ করা হয়েছে। ত্রিপুরা স্টেট এইডস কন্ট্রোল সোসাইটি সমস্ত প্রচেষ্টা জারি রেখেছি এই রোগ আটকানোর ক্ষেত্রে । সেটা সমস্ত গাইডলাইন মেনে করা হয়েছে। ন্যাশানাল এইডল কন্ট্রোল প্রোগ্রাম অনুসারে এটা করা হয়েছে। 

তবে একটা রিপোর্ট ছড়িয়ে পড়েছে যে নানা ধরনের প্রিন্ট ও স্যোস্যাল মিডিয়ায় সেই সংক্রান্ত একটি রিপোর্ট ছড়িয়ে পড়েছে যেখানে বলা হয়েছে যে ত্রিপুরায় ৮২৮জন পড়ুয়া এইচআইভি পজিটিভ তাদের মধ্যে ৪৭জন মারা গিয়েছেন। 

সেই তথ্য়ের পরিপ্রেক্ষিতে বলতে চাই যে আসল সংখ্য়াটা হল ৮২৮ ও ৪৭ এবং নির্দিষ্টভাবে বলতে গেলে যে তথ্য বলা হয়েছে সেটা ২০০৭ সালের এপ্রিল মাস থেকে ২০২৪ সালের মে মাস পর্যন্ত। সেই বছরগুলির মধ্যে ৮২৮জন পড়ুয়া ত্রিপুরার এআরটি সেন্টারে তাঁদের নাম নথিভুক্ত করেছিলেন এটা হল ওই বছরগুলিতে সব মিলিয়ে কতজন পড়ুয়া তাঁদের নাম নথিভুক্ত করেছিলেন তারই গোটা সংখ্য়া। 

সেই সঙ্গেই বিবৃতিতে বলা হয়েছে যে ৮২৮জন পড়ুয়া গত কয়েক বছরে যারা এআরটি সেন্টারে নাম নথিভুক্ত করেছিলেন তাদের ফ্রিতে ন্যাকোর গাইডলাইন মেনে প্রয়োজনী চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিল। আর যে ৪৭জন মৃত্যুর কথা বলা হচ্ছে তা ২০০৭ সাল থেকে ২০২৪ সালের মে মাস পর্যন্ত। 

সেই সঙ্গেই বলা হয়েছে ২০২২-২৩ সালে সব মিলিয়ে নতুন HIV সংক্রামিত হয়েছেন ১৮৪৭জন। মৃত্যু হয়েছে ৬৭জনের। ২০২৩-২৪ সালের HIV নতুন সংক্রমণের সংখ্যা  ১৭৯০জন। মৃত্যুর সংখ্য়া ৪৪জন। ত্রিপুরা রাজ্যের এই সংখ্যার কথা উল্লেখ করা হয়েছে। 

মূলত এইডসে কতজন আক্রান্ত, কতজন মারা গিয়েছেন তা নিয়ে যাতে কোনওরকম বিভ্রান্তি না ছড়ায় সেকারণে একেবারে সামগ্রিকভাবে তথ্য়গুলি নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। 

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ২ জেলায় ভারী বৃষ্টি, সতর্কতা জারি ৭টিতে, তবে সোম থেকে কমবে কোথায় কোথায়? রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.