বাড়ি > ঘরে বাইরে > হঠাৎ নামবে অন্ধকার, রবিবার আকাশে বিরল ‘আগুনে আংটি’ দেখবে কলকাতা
২১ জুন সকাল ১০.৪৬ মিনিট থেকে গ্রহণ শুরু হবে কলকাতার আকাশে।
২১ জুন সকাল ১০.৪৬ মিনিট থেকে গ্রহণ শুরু হবে কলকাতার আকাশে।

হঠাৎ নামবে অন্ধকার, রবিবার আকাশে বিরল ‘আগুনে আংটি’ দেখবে কলকাতা

  • সকাল ১০.৪৬ মিনিট থেকে বলয়গ্রাস সূর্যগ্রহণ শুরু হবে কলকাতার আকাশে।

রবিবার, ২১ জুন এক অভিনব মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছেন উত্তর ভারতের পাশাপাশি কলকাতার বাসিন্দারাও। ওই দিন সকাল ১০.৪৬ মিনিট থেকে গ্রহণ শুরু হবে কলকাতার আকাশে।  

একুশে জুন পৃথিবীর বেশ কিছু অংশ থেকেই দেখা যাবে এই অ্যানিউলার বা বলয়গ্রাস সূর্যগ্রহণ। সূর্যগ্রহণ শুরু হবে কঙ্গোতে, সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে ভারতে এবং গ্রহণ শেষ দেখা যাবে ফিলিপিন্সের আকাশে। সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে দুপুরে ১২টা ৪০ মিনিট ৬ সেকেন্ডে ভারতের যোশিমঠে।

মোট তিন ধরণের সূর্যগ্রহণ দেখা যায়। পূর্ণ সূর্যগ্রহণ পৃথিবীর ছোট অংশ থেকে লক্ষ্য করা যায়। এই অবস্থা তৈরি হয় যখন সূর্য, চাঁদ ও পৃথিবী সরাসরি একই সরলরেখায় অবস্থান করে। দ্বিতীয়টি আংশিক সূর্যগ্রহণ, যখন সূর্য, চাঁদ ও পৃথিবীর অবস্থান এক সরলরেখায় থাকে না।

রবিবার পৃথিবী থেকে দেখা যাবে অ্যানিউলার বা বলয়গ্রাস সূর্যগ্রহণ। এই সময় চাঁদ পৃথিবী থেকে সবচেয়ে দূরে থাকে, জানিয়েছে নাসা। এই কারণে সূর্যের মুখ পুরোপুরি আড়াল করতে ব্যর্থ হয় চাঁদ। পরিবর্তে সূর্যের সামনে চাঁদকে দেখায় যেন এক জ্বলন্ত গোলকের মুখে ছোট মাপের ঢাকনার মতো। এর ফলে আকাশে থেকে দেখা যায় অপরূপ এক উজ্জ্বল বলয় বা ‘রিং অফ ফায়ার’।

 

বন্ধ করুন