বাংলা নিউজ > ঘরে বাইরে > মোটরসাইকেল/গাড়ি চালান? পরিচিত কারও আছে? জেনে রাখুন নয়া নিয়ম
ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )
ফাইল ছবি : ইনস্টাগ্রাম  (Instagram )

মোটরসাইকেল/গাড়ি চালান? পরিচিত কারও আছে? জেনে রাখুন নয়া নিয়ম

  • নয়া নিয়ম অবশ্যই জেনে রাখুন। নয় তো কড়া পদক্ষেপ নেবে কলকাতা পুলিশ।

আপনি কি মোটরসাইকেল বা গাড়ি চালান? সেক্ষেত্রে তার আলো সংক্রান্ত মডিফিকেশন করার আগে, নয়া নিয়ম অবশ্যই জেনে রাখুন। নয় তো কড়া পদক্ষেপ নেবে কলকাতা পুলিশ।

যেমন খুশি আলো। নীল, লাল, সবুজ। কখনও মোটরসাইকেলের হ্যান্ডেলবার বা হেডলাইটের তলায় অতিরিক্ত এলইডি। আবার কখনও চার চাকার গাড়ির মাডগার্ডে বিশাল হেডলাইট মডিফিকেশন। গাড়ি হয় তো দেখতে ভাল লাগছে। রাস্তায় চালাতেও সুবিধা হচ্ছে। কিন্তু এর ফলেই সমস্যায় পড়তে হচ্ছে উল্টো দিক থেকে আসা ব্যক্তিদের। চোখ ধাঁধিয়ে যাচ্ছে চালকদের। হয়েছে বেশ কিছু মর্মান্তিক দুর্ঘটনাও।

কখনও আবার গাড়িতে এমন ভাবে মাঝখানে লাইট লাগানো হচ্ছে যে বোঝা যাচ্ছে না চারচাকা না দু-চাকা আসছে। মোটরসাইকেলেও অহেতুক প্রায় ফ্লাডলাইটের মতো জোরালো এলইডি লাগান কেউ কেউ।

লালবাজার সূত্রে খবর, এই ধরণের লাইটের বিরুদ্ধে নিয়ম আগেই ছিল। কিন্তু সাম্প্রতিক কিছু দুর্ঘটনার পর আরও সতর্ক প্রশাসন। আরও কড়াকড়ির নির্দেশ দেওয়া হয়েছে ট্রাফিক পুলিশকর্মীদের।

ইতিমধ্যেই শুরু হয়েছে অ্যাকশান। এমন গাড়ি, মোটরসাইকেল দেখলেই দাঁড় করানো হচ্ছে। সেখানে দাঁড়িয়েই খুলে ফেলতে বলা হচ্ছে এলইডি লাইট। তবেই গাড়ি ছাড়া হবে। আর তা না হলে কড়া আইনি দাওয়াই তো আছেই।

শুধু তাই নয়, সমস্যার গোড়াও ছেঁটে ফেলবে কলকাতা পুলিশ। তল্লাশি চালানো হবে গ্যারাজ, মডিফিকেশন শপে। এমন জোরালো, অহেতুক আলো লাগানো হচ্ছে খবর পেলেই আইনি ব্যবস্থা নেওয়া হবে গ্যারাজ মালিকের বিরুদ্ধে।

বন্ধ করুন