বাংলা নিউজ > ঘরে বাইরে > Kolkata Trekkers Found in Himachal: হিমাচলে খোঁজ মিলল কলকাতার চার পর্বতারোহীর, কেমন আছেন তাঁরা?

Kolkata Trekkers Found in Himachal: হিমাচলে খোঁজ মিলল কলকাতার চার পর্বতারোহীর, কেমন আছেন তাঁরা?

প্রতীকী ছবি (HT file photo) (HT_PRINT)

চার পর্বতারোহীর নাম হল - দিবস দাস, অভিজিৎ বণিক, চিন্ময় মণ্ডল এবং বিনয় দাস। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, ৭ সেপ্টেম্বর থেকেই তাঁদের কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না।

মাউন্ট আলি রত্নি টিব্বা জয় করার লক্ষ্যে হিমাচলপ্রদেশে গিয়েছিলেন ৬ বন্ধু পর্বতারোহী। কুলুর মাউন্ট আলি রত্নি টিব্বা শৃঙ্গের উচ্চতা ৫৪৫৮ মিটার। সেই পর্বত জয়ের উদ্দেশে অভিযানের সময় নিখোঁজ হন কলকাতার চার জন। তবে জানা গিয়েছে, নিখোঁজ পর্বতারোহীদের খোঁজ মিলেছে। বিপর্যয় মোকাবিলা বাহিনীর সূত্রে জানা গিয়েছে, নিরাপদে রয়েছেন ওই চার পর্বতারোহী। সেই চার পর্বতারোহীর নাম হল - দিবস দাস, অভিজিৎ বণিক, চিন্ময় মণ্ডল এবং বিনয় দাস। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, ৭ সেপ্টেম্বর থেকেই তাঁদের কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না। তবে আজকে হিমাচল প্রশাসন সূত্রে জানানো হয়, কোনও বিপদে পড়েননি কলকাতার চার জন। (আরও পড়ুন: কোন পথে এগোচ্ছে নিম্নচাপ? কলকাতায় কবে পর্যন্ত চলবে ভারী বৃষ্টি?)

জানা গিয়েছে, অভিজিৎ, চিন্ময়দের সঙ্গে আরও দুই সঙ্গী ছিলেন। তাঁরা কোনও মতে ফিরে এসেছেন। গতসপ্তাহে মালানা গ্রাম থেকে যাত্রা শুরু করেছিলেন কলকাতার পর্বতারোহীর দলটি। বুধবারের আগেই তাঁরা অ্যাডভান্সড বেস ক্যাম্পে পৌঁছে গিয়েছিলেন। সেখান থেকেই শুরু হয় শৃঙ্গ জয়ের ‘আসল যাত্রা’। তবে সময় মতো পর্বতারোহীরা বেস ক্যাম্পে ফিরে না আসায় চিন্তায় পড়েন শেরপার দল। এই আবহে শুক্রবার ওই পর্বতারোহীদের খোঁজে একটি উদ্ধারকারী দল যায়।

এর আগে হিমাচলের চিতকুল ট্রেকে গিয়ে এক বাঙালি পর্বারোহীর মৃত্যু হয়েছে সম্প্রতি। বিনা অনুমতিতে তিনি সেই পথে ট্রেকিংয়ে গিয়েছিলেন বলে জানা যায়। গত বছরেও ওই এলাকায় ট্রেকিংয়ে গিয়ে ১০ জনের মৃত্যু হয়েছিল। ১২ জন জখম হয়েছিলেন। সুজয় দলুই খামিলোগা হিমবাহে পড়ে যান। পরে তাঁর মৃত্যু হয়। মৃত ট্রেকার দক্ষিণ ২৪ পরগনার আমতলার বাসিন্দা ছিলেন। সুজয়ের সঙ্গে থাকা আরও দুই পর্বতারোহীকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল। আহত ট্রেকারদের নাম - সুব্রত বিশ্বাস এবং নরোত্তম জ্ঞান।

 

 

 

বন্ধ করুন