বাড়ি > ঘরে বাইরে > Kozhikode Plane Crash: কোঝিকোড়ে ২৭ বার নেমেছিলেন পাইলট, ১০,০০০ ঘণ্টার বেশি উড়িয়েছিলেন বিমান
কোঝিকোড়ে ২৭ বার নেমেছিলেন পাইলট, ১০,০০০ ঘণ্টার বেশি উড়িয়েছিলেন বিমান (ছবি সৌজন্য পিটিআই)
কোঝিকোড়ে ২৭ বার নেমেছিলেন পাইলট, ১০,০০০ ঘণ্টার বেশি উড়িয়েছিলেন বিমান (ছবি সৌজন্য পিটিআই)

Kozhikode Plane Crash: কোঝিকোড়ে ২৭ বার নেমেছিলেন পাইলট, ১০,০০০ ঘণ্টার বেশি উড়িয়েছিলেন বিমান

  • দুর্ঘটনাগ্রস্ত বিমানের ডিজিটাল ফ্লাইট ডেটা রেকর্ডার এবং ককপিট ভয়েস রেকর্ডারও উদ্ধার করা হয়েছে।

এক বা দু'বার নয়, কমপক্ষে ২৭ বার কোঝিকোড় বিমানবন্দরে অবতরণ করেছিলেন দীপক বসন্ত সাঠে। সঙ্গে ছিল ১০,০০০ ঘণ্টার বেশি বিমান ওড়ানোর অভিজ্ঞতা। এমনটাই জানালেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহনমন্ত্রী হরদীপ সিং পুরী। 

শুক্রবার সন্ধ্যায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমানের দুর্ঘটনার পর শনিবার সকালেই কোঝিকোড়ে যান পুরী। সেখানে গিয়ে পরিস্থিতির পর্যালোচনা করে। খতিয়ে দেখেন উদ্ধারকাজ। সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতার সময় তিনি বলেন, ‘আমাদের অন্যতম বিশিষ্ট ও অভিজ্ঞ কমান্ডারদের মধ্যে অন্যতম ক্যাপ্টেন দীপক বসন্ত সাঠে বিমানের দায়িত্বে ছিলেন এবং নিয়ন্ত্রণ করছিলেন। ক্যাপ্টেনের ১০,০০০ ঘণ্টার বেশি বিমান ওড়ানোর অভিজ্ঞতা ছিল। এই বিমানবন্দরেই উনি আগে নেমেছিলেন। আমার মতে, সবমিলিয়ে ২৭ বার নেমেছিলেন, চলতি বছরেও নেমেছিলেন।’

পাশাপাশি দুর্ঘটনায় মৃতদের নিকটাত্মীয়দের জন্য প্রাথমিকভাবে ১০ লাখ টাকা ও আহতদের মাথাপিছু ৫০,০০০ টকা আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা করছেন কেন্দ্রীয় বিমান পরিবহনমন্ত্রী।

এদিকে, দুর্ঘটনাগ্রস্ত বিমানের ডিজিটাল ফ্লাইট ডেটা রেকর্ডার এবং ককপিট ভয়েস রেকর্ডারও উদ্ধার করেছে অসামরিক বিমান মন্ত্রকের এয়ারক্রাফট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরোর (এএআইবি)। দুর্ঘটনার কারণ জানতে এবং শেষ মুহূর্তে কী কী হয়েছিল, তা জানতে বিমানের সেই দুটি সরঞ্জাম তথা ব্ল্যাক বক্স দিল্লিতে নিয়ে যাওয়া হচ্ছে।

বন্ধ করুন