বাড়ি > ঘরে বাইরে > কুলভূষণকে ভারতীয় আইনজীবী দিন, পাকিস্তানকে বলল নয়াদিল্লি
কুলভূষণ যাদবের সমর্থনে (REUTERS)
কুলভূষণ যাদবের সমর্থনে (REUTERS)

কুলভূষণকে ভারতীয় আইনজীবী দিন, পাকিস্তানকে বলল নয়াদিল্লি

  • তেসরা সেপ্টেম্বর থেকে এই মামলার শুনানি হবে ইসলামাবাদ হাইকোর্টে। 

কুলভূষণের মৃত্যুদণ্ডের যে রিভিউ শুনানি হবে, তাতে তাঁকে ভারতীয় আইনজীবী দেওয়া হোক, পাকিস্তানের কাছে দাবি জানিয়েছে নয়া দিল্লি। ঠিক করে এই মামলা হওয়ার জন্য কুলভূষণের আইনজীবী একজন ভারতীয় হওয়া উচিত বলেই জানিয়েছে বিদেশমন্ত্রক। 

আইসিজে বলার পর সংবিধান সংশোধন করে প্রাক্তন ভারতীয় সেনা অফিসার কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের রিভিউ করার ব্যবস্থা করেছে পাকিস্তান। চরবৃৃত্তির অভিযোগে কুলভূষণকে মৃত্যুদণ্ড দিয়েছিল এক সেনা কোর্ট। সেই আদেশের বিপক্ষে রাষ্ট্রসংঘের আওতায় আন্তর্জাতিক আদালতে যায় ভারত। সেখানে পাকিস্তানকে বলা হয় এই মামলার পুনরায় শুনানি করতে হবে। 

সেই অনুসারে ইসলামাবাদ হাইকোর্টে কুলভূষণ মামলার শুনানি হবে। কিন্তু গণ্ডগোল বেঁধেছে কুলভূষণের আইনজীবী নিয়ে। পাকিস্তান বলছে শুধু তাদের দেশের নিবাসী ও সেই দেশে আইন প্র্যাকটিস করার অনুমতি আছে, এমন কোনও ব্যক্তিকে নিযুক্ত করা যাবে। যদিও এটা মানছে না ভারত। 

বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান যে তাঁরা পাকিস্তানের সঙ্গে এই নিয়ে আলোচনা করছেন। তবে অবাধ ও মুক্ত শুনানির জন্য, যাতে আইসিজে-র নির্দেশ যথার্থ ভাবে পালন হয় তার জন্যে  ভারতীয় আইনজীবীর প্রয়োজন, সেই কথা বলেন অনুরাগ। 

একই সঙ্গে এই মামলার সম্পর্কিত যাবতীয় নথি ও কনসুলার যোগাযোগের দাবিও করেছে ভারত। ৩ সেপ্টেম্বর থেকে কুলভূষণ মামলার শুনানি হবে ইসলামাবাদ হাইকোর্টে। 

বন্ধ করুন