বাংলা নিউজ > ঘরে বাইরে > Lab Grown Blood: গবেষণাগারে তৈরি রক্ত কণিকা, বিশ্বে প্রথমবার ট্রায়াল, বিরাট খবর

Lab Grown Blood: গবেষণাগারে তৈরি রক্ত কণিকা, বিশ্বে প্রথমবার ট্রায়াল, বিরাট খবর

ল্য়াবরেটরিতে তৈরি রক্ত। প্রতীকী ছবি (PTI Photo) (PTI)

গবেষকরা জানিয়েছেন, গবেষণাগারে যে রক্তকণিকা তৈরি হয়েছে তা একেবারে তাজা। সেকারণে গবেষকদের দল মনে করছে এই রক্ত আরও বেশি পারফর্ম করতে পারবে।

ল্যাবরেটরিতে তৈরি হয়েছে রক্ত কণিকা। আর ক্লিনিকাল ট্রায়াল হিসাবে সেই রক্তই দেওয়া হয়েছে মানব শরীরে। ব্রিটেনের ল্যাবরেটরির এই ঘটনা চিকিৎসা বিজ্ঞানে কার্যত যুগান্তকারী ঘটনা। চিকিৎসা বিজ্ঞানে মোড় ঘুরিয়ে দিতে পারে এই গবেষণা।

গবেষকদের দাবি, যদি এই রক্তকণিকা নিরাপদ ও কার্যকরী বলে প্রমাণিত হয় তবে বৈপ্লবিক ব্যাপার হয়ে যাবে। যে সমস্ত গ্রুপের রক্ত বিরল তাদের ক্ষেত্রে একেবারে বড় পরিবর্তন আনতে পারে এই রক্ত।

ইংল্যান্ডের ইউনিভার্সিটি অফ কেমব্রিজের গবেষকরা জানিয়েছেন, রক্তদাতাদের স্টেমসেল থেকে এই রক্তকণিকা তৈরি হয়েছে।এরপর স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবকদের কাছে এই লোহিত রক্তকণিকা দেওয়া হয়েছে।

তবে এবারই প্রথম গবেষণাগারে লোহিত রক্তকণিকা তৈরি হল। ট্রায়াল হিসাবে এই রক্তকণিকা দেওয়ার কাজ সম্পন্ন হয়েছে। কেমব্রিজের প্রফেসর কেড্রিক ঘেভায়ের্ট জানিয়েছেন, ল্য়াবরেটরিতে তৈরি লোহিত রক্ত কণিকা সাধারণ রক্তদাতাদের দেওয়া রক্তের তুলনায় দীর্ঘস্থায়ী হবে বলেই মনে করা হচ্ছে।

প্রফেসর তাঁর বিবৃতিতে জানিয়েছেন, বিশ্বে প্রথম এই ধরনের ট্রায়াল যদি সফল হয় তবে বর্তমানে যে রোগীদের বার বার রক্ত দেওয়ার প্রয়োজন হয় তাঁদের এই রক্ত দেওয়ার কাজটি আরও কম করতে হবে।

গবেষকরা জানিয়েছেন, গবেষণাগারে যে রক্তকণিকা তৈরি হয়েছে তা একেবারে তাজা। সেকারণে গবেষকদের দল মনে করছে এই রক্ত আরও বেশি পারফর্ম করতে পারবে।

ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অ্যাশলে টোয়ে জানিয়েছেন, স্টেম সেল থেকে রক্ত তৈরির ক্ষেত্রে বিরাট পদক্ষেপ।

 

বন্ধ করুন