বাংলা নিউজ > ঘরে বাইরে > LAC: সীমান্ত ইস্যুতে আলোচনায় ভারত-চিন, সিদ্ধান্ত কী হল?
ভারত ও চিনের মধ্যে কমান্ডার লেভেলে বৈঠক। প্রতীকী ছবি। (হিন্দুস্তান টাইমস(ফাইল ছবি))

LAC: সীমান্ত ইস্যুতে আলোচনায় ভারত-চিন, সিদ্ধান্ত কী হল?

  • প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় কয়েক বছর আগেই দুপক্ষের মধ্যে পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছিল। তবে সীমান্তে যাতে শান্তি বজায় থাকে সেকারণে একের পর এক আলোচনা হয়েছে ইতিমধ্যেই।

ভারত ও চিনের মধ্যে কর্পস কমান্ডার লেবেলের বৈঠক অনুষ্ঠিত হল রবিবার। গত ১১ মার্চ যে বৈঠক হয়েছিল তার অগ্রগতি কতটা হয়েছে তারই আলোকে এই আলোচনায় বসা হয়েছিল।

মিটিংয়ের শেষে একটি যৌথ প্রেস বিবৃতি জারি করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার সঙ্গে প্রাসঙ্গিক একাধিক ইস্যুতে গঠনমূলক আলোচনা ধারাবাহিকভাবে হবে। ভারতের দিকে চুশুল-মলদো সীমান্তে এই মিটিং অনুষ্ঠিত হয়। বিবৃতিতে জানানো হয়েছে, আধিকারিকদের মধ্যে খোলাখুলি ও গভীরতর আলোচনা হয়েছে। দুপক্ষই জোরের সঙ্গে বলেছেন বাকি ইস্যুগুলিতে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে এই দ্বিপাক্ষিক আলোচনা যথেষ্ট কার্যকরী হবে।

ততক্ষণ পর্যন্ত উভয় পক্ষই ওই অঞ্চলে সুরক্ষা ও স্থিতাবস্থা বজায় রাখতে রাজি হয়েছে। সামরিক ও কূটনৈতিক ক্ষেত্রে তারা নিজেদের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ রাখতেও রাজি হয়েছেন। পাশাপাশি তারা নিজেদের মধ্যে সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা জারি রাখতেও রাজি হয়েছেন।

প্রসঙ্গত প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় কয়েক বছর আগেই দুপক্ষের মধ্যে পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছিল। তবে সীমান্তে যাতে শান্তি বজায় থাকে সেকারণে একের পর এক আলোচনা হয়েছে ইতিমধ্যেই। 

বন্ধ করুন