বাংলা নিউজ > ঘরে বাইরে > LAC: প্রকৃত নিয়ন্ত্রণরেখায় বন্ধ হল body pushing, ছোট ঘটনা যেন বড় না হয়ে যায়
নর্দার্ন আর্মি কমান্ডার লেফটেনান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী গালওয়ান ভ্যালি পরিদর্শন।(ANI Photo) (ANI)
নর্দার্ন আর্মি কমান্ডার লেফটেনান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী গালওয়ান ভ্যালি পরিদর্শন।(ANI Photo) (ANI)

LAC: প্রকৃত নিয়ন্ত্রণরেখায় বন্ধ হল body pushing, ছোট ঘটনা যেন বড় না হয়ে যায়

  • উধমপুরে লেফটেনান্ট জেনারেল দ্বিবেদী জানিয়েছেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় বর্তমানে পরিস্থিতি অনেকটাই স্থিতিশীল। তবে এনিয়ে সতর্কও রয়েছি আমরা। কেন? কারণ ২০২০ সালে এপ্রিল মাসে যা হয়েছিল আমরা চাই না আগের ঘটনার পুনরাবৃত্তি হোক। 

রবি কৃষ্ণন খাজুরিয়া

নর্দার্ন আর্মি কমান্ডার লেফটেনান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী শুক্রবার জানিয়েছেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ছোট ঘটনা থেকে যাতে বড় ঘটনা না হয়ে যায়, ভারতীয় সেনা ও চিনের পিপলস লিবারেশন আর্মি ব্যাটেলিয়ন ও ব্রিগেড লেভেলে সেব্যাপারে যোগাযোগ বজায় রেখেছে। পাশাপাশি তিনি জানিয়েছেন, বডি পুসিং(Body pushing) এর যে রেওয়াজ এতদিন ছিল তা আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে।

উধমপুরে লেফটেনান্ট জেনারেল দ্বিবেদী জানিয়েছেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় বর্তমানে পরিস্থিতি অনেকটাই স্থিতিশীল। তবে এনিয়ে সতর্কও রয়েছি আমরা। কেন? কারণ ২০২০ সালে এপ্রিল মাসে যা হয়েছিল আমরা চাই না আগের ঘটনার পুনরাবৃত্তি হোক। 

তিনি আরও জানিয়েছেন, কোনওরকম অস্থিরতা যাতে না হয় সেটা আমরা নিশ্চিত করতে চাইছি, যাতে সেটা হিংসাত্মক কিছু না হয়ে যায়। প্রথমত নীচের স্তরে, ব্রিগেড ও ব্যাটেলিয়ন স্তরে কিছু করতে হবে। এরপর বিভিন্ন চ্যানেলে আমরা যোগাযোগ জারি রেখেছি।

পাশাপাশি বডি পুসিংও বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন লেফটেনান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। অর্থাৎ আগে সীমান্তে দুপক্ষের মধ্যে বিরোধ হলে ঠেলাঠেলি হত। তিনি জানিয়েছেন, বডি পুশের স্টিস্টমেটা বন্ধ করা হয়েছে। এটা আগে এখানে ছিল, এখন কোনও দৈহিক স্পর্শ করা যাবে না।কোথাও যদি কোনও সমস্যা তৈরি হয় তবে তৎক্ষণাৎ খবর দেওয়ার ব্যাপারে বলা হয়েছে।

 তিনি বলেন, আমরা ব্যাটেলিয়ন ও ব্রিগেডিয়ার স্তরে একসঙ্গে বসেছি। একটা সমাধানে পৌঁচেছি। আমাদের এজন্য কৌশলগত ধৈর্য্য রক্ষা করা দরকার।আগে বলা হত চিনের নাকি কৌশলগত ধৈর্য্য আছে। তারা অপেক্ষা করতে পারে। বর্তমানে ভারতেরও কৌশলগত ধৈর্য্য আছে।

বন্ধ করুন