বাংলা নিউজ > ঘরে বাইরে > LAC India-China Conflict: কবে চিনা জওয়ান মুক্ত হবে হটস্প্রিং? শুরু দুই দেশের সৈন্য প্রত্যাহার প্রক্রিয়া
গোগরা হটস্প্রিং থেকে সেনা প্রত্যাহারে সম্মত ভারত-চিন। (ছবি - পিটিআই)

LAC India-China Conflict: কবে চিনা জওয়ান মুক্ত হবে হটস্প্রিং? শুরু দুই দেশের সৈন্য প্রত্যাহার প্রক্রিয়া

  • গোগরা হটস্প্রিং থেকে সেনা প্রত্যাহারে সম্মত ভারত-চিন। আজ সকালে শুরু হয়েছে সেনা প্রত্য়াহারের প্রক্রিয়া। কবের মধ্যে শেষ হবে সেনা প্রত্যাহারের এই প্রক্রিয়া?

আগামী সোমবারের মধ্যে গোগরা হটস্প্রিং এলাকার সীমান্ত থেকে ভারত এবং চিন তাদের সেনা প্রত্যাহার করবে বলে জানা গিয়েছে। গতকালকে এই সংক্রান্ত সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার পর আজকে সকাল থেকে এই অঞ্চলে সেনা প্রত্যাহারের কাজ শুরু হয়। প্রসঙ্গত, গতকালই জানা যায়, ভারত ও চিন উভয়পক্ষই পূর্ব লাদাখের গোগরা উষ্ণ প্রস্রবন এলাকা থেকে বাহিনী প্রত্যাহারে সম্মত হয়েছে। (আরও পড়ুন: F-16 যুদ্ধবিমান রক্ষণাবেক্ষণে পাকিস্তানকে ৪৫০ মিলিয়ন ডলার সাহায্য আমেরিকার!)

প্রায় ২৮ মাস ধরে ভারত ও চিনের সেনা মোতায়েন ছিল হটস্প্রিং এলাকার প্রকৃত নিয়ন্ত্রণ রেখার দুই দিকেই। ১৬ রাউন্ড আলোচনার শেষে দুপক্ষই উত্তেজনা অনেকটা কমিয়ে আনে। এরপরই সেনা প্রত্যাহারে উদ্যোগী হল দুই দেশ। সংক্ষিপ্ত যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, ভারত ও চিনের মধ্যে ১৬তম কমান্ডার পর্যায়ের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, গোগরা হট স্প্রিং এলাকা থেকে পরিকল্পিতভাবে সরে যাচ্ছে দুই দেশের সেনা।

আরও পড়ুন: ‘কোনও দিন না...’ মার্কিন চোখ রাঙানি উপেক্ষা করে বড় ঘোষণা কিম জং উনের

২০২১ সালের অগস্ট মাসে উভয়পক্ষের সেনা গোগরা সেক্টর থেকে কিছুটা সরে এসেছিল। তারপর ফের নতুন করে এই প্রক্রিয়া শুরু হল। তবে কোংকা লা এলাকা থেকে সেনা সরবে কি না সেব্যাপারে এখনও স্পষ্ট ধারণা মেলেনি। উল্লেখ্য, ২০২০ সালের মে মাস থেকে দুপক্ষের মধ্যে উত্তেজনাপূর্ণ পরিস্থিতি তৈরি হয়। এরই মাঝে গালওয়ান উপত্যকায় দুই পক্ষের সংঘর্ষে শহিদ হয়েছিলেন ভারতের ২০ জন সেনা কর্মী। চিনেরও বহু জওয়ান হতাহত হয়েছিল। তবে এরপরও সামরিক ও কূটনৈতিকস্তরে আলোচনা চালিয়ে যায় দুই দেশ। এই আবহে গোগরা হটস্প্রিং থেকে দুই দেশের সেনা প্রত্যাহারে শান্তি ফেরার ইঙ্গিত মিলেছে।

বন্ধ করুন