বাংলা নিউজ > ঘরে বাইরে > লখিমপুর কাণ্ডে যোগী সরকারের তদন্তের উপর নজরদারি চালাতে নিযুক্ত প্রাক্তন বিচারপতি
লখিমপুরে হিংসার ঘটনার দৃশ্য (ফাইল ছবি) (HT_PRINT)
লখিমপুরে হিংসার ঘটনার দৃশ্য (ফাইল ছবি) (HT_PRINT)

লখিমপুর কাণ্ডে যোগী সরকারের তদন্তের উপর নজরদারি চালাতে নিযুক্ত প্রাক্তন বিচারপতি

  • উত্তরপ্রদেশ সরকারের তদন্তের উপর নজরদারি চালাতে পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের প্রাক্তন বিচারপতিকে নিয়োগ করা হল।

লখিমপুর খেরিতে ৩ অক্টোবরের সহিংসতার ঘটনায় উত্তরপ্রদেশ সরকারের তদন্তের গতিতে আগেই অসন্তোষ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্ট। এই আবহে এবার উত্তরপ্রদেশ সরকারের তদন্তের উপর নজরদারি চালাতে পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি রাকেশ কুমার জৈনকে নিয়োগ করল সুপ্রিম কোর্ট। উত্তরপ্রদেশ সরকার লখিমপুর খেরির ঘটনার তদন্ত পর্যবেক্ষণের জন্য একজন প্রাক্তন হাইকোর্টের বিচারপতিকে নিয়োগ করতে সম্মত হওয়ার দু'দিন পরে এই নিয়োগ করা হল।

স্পেশাল ইনভেস্টিগেশন টিমে তিনজন আইপিএস অফিসারকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। চার্জশিট দাখিল এবং বিচারপতি জৈনের কাছ থেকে রিপোর্ট পাওয়ার পর সুপ্রিম কোর্টে মামলার পরবর্তী শুনানি হবে। কেন্দ্রীয় মন্ত্রী অজয় কুমার মিশ্রের ছেলে আশিস মিশ্রকে লখিমপুর সহিংসতার ঘটনায় প্রধান অভিযুক্ত করা হয়েছে। আশিস সহ আরও ১২ জনকে এখনও পর্যন্ত গ্রেফতার করেছে পুলিশ। সোমবার, লখিমপুর খেরি জেলা ও দায়রা আদালত আশিস মিশ্র এবং অন্য দু'জনের জামিনের আবেদন খারিজ করে দেয়।

জামিনের বিরোধিতা করে আদালতে সরকারি আইনজীবী আদালতকে জানিয়েছেন, ঘটনার সময় আশিস মিশ্র যে ঘটনাস্থলে উপস্থিত ছিলেন, সেই দাবির স্বপক্ষে এখনও পর্যন্ত ৬০ জন সাক্ষ্য দিয়েছেন। তাছাড়া, ব্যালিস্টিক রিপোর্টও বলছে, সেদিন যে গুলি ছোড়া হয়েছিল, তাতে আশিসের আগ্নেয়াস্ত্র ব্যবহার করা হয়েছে। প্রসঙ্গত, গত সপ্তাহেই এই মামলায় ফরেনসিকের রিপোর্ট প্রকাশ্যে আসে। তাতে দেখা যায়, শুধুমাত্র আশিস নন, তাঁর দুই বন্ধু অঙ্কিত দাস এবং তাঁর ব্যক্তিগত নিরাপত্তারক্ষী লতিফ ওরফে কালের আগ্নেয়াস্ত্র থেকেও ঘটনার দিন গুলি ছোড়া হয়েছিল।

বন্ধ করুন