বাংলা নিউজ > ঘরে বাইরে > শুরু হল লক্ষ্মীর ভান্ডার প্রকল্প: কারা পাবেন? আবেদন করতে কী কী লাগবে?

শুরু হল লক্ষ্মীর ভান্ডার প্রকল্প: কারা পাবেন? আবেদন করতে কী কী লাগবে?

সোমবার কলকাতায় এক দুয়ারে সরকার ক্যাম্পে লক্ষ্মী ভান্ডার প্রকল্পের আবেদনের লাইন। ছবি : পিটিআই (PTI)

জেনে নিন, কে পাবেন, কী কী নথি লাগবে, কবে থেকে পাবেন… 

আজ, ১৬ অগস্ট থেকে দুয়ারে সরকার প্রকল্প পুনরায় চালু হচ্ছে। চলবে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। আর এই সময়েই মিলবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আবেদনপত্র।

কীভাবে জানবেন কবে?

স্থানীয় পঞ্চায়েতে গেলেই এ বিষয়ে জানতে পারবেন। সেখানেই স্থানীয় দুয়ারে সরকার প্রকল্পের দিনক্ষণ ও স্থান জানতে পেরে যাবেন।

আপনি পাবেন?

>>> ২৫ থেকে শুরু করে ৬০ বছর বয়স পর্যন্ত সমস্ত মহিলারা এই প্রকল্পের সুবিধা পাবেন।

>>> তবে রয়েছে একটি শর্ত: যাঁদের স্বাস্থ্যসাথী প্রকল্পের কার্ড রয়েছে, তাঁরাই মূলত লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য বিবেচিত হবেন। এর কারণ, ফর্মে স্বাস্থ্যসাথী কার্ডের নম্বর লিখতে হবে।

>>> আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

কত টাকা করে পাবেন?

>>> তপশিলি জাতি-উপজাতি মহিলাদের মাসে ১০০০ টাকা দেওয়া হবে।

>>> সাধারণ তালিকাভুক্ত মহিলাদের মাসে ৫০০ টাকা করে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দেবে রাজ্য সরকার।

কবে থেকে টাকা পাবেন?

১ সেপ্টেম্বর থেকে এই প্রকল্পের সুবিধা পেতে শুরু করবেন রাজ্যের মহিলারা।

ফর্ম কীভাবে পাবেন?

>>> দুয়ারে সরকার ক্যাম্প থেকেই বিনামূল্যে ফর্ম পাবেন। ফর্ম ফিলআপ করে সেই ক্যাম্পেই জমা দিতে হবে। আবেদন পত্র জমা দেওয়ার পর তার রশিদ নিতে ভুলবেন না।

>>> অন্যদিকে অনলাইনেও ফর্ম পাওয়া যাচ্ছে। নিকটতম সাইবার ক্যাফে থেকেও তাই এই ফর্ম জোগাড় করতে পারেন। সেটি ফিলআপ করে দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে জমা দিলেই হবে।

কী কী নথি-কাগজপত্র নিয়ে যাবেন?

>>> ফর্মের সব চেয়ে উপরে রঙিন পাসপোর্ট সাইজের ছবি নির্দিষ্ট বক্সে লাগাতে হবে। তাই ছবি নিয়ে যেতে ভুলবেন না।

>>> ব্যাঙ্কের পাস বইয়ের প্রথম পাতার জেরক্স কপি দিতে হবে। কারণ এর মাধ্যমেই টাকা পাঠানোর জন্য ব্যাঙ্ক ডিটেইলস পাওয়া যাবে।

>>> স্বাস্থ্যসাথী কার্ড, আধার, ভোটার, রেশন কার্ড নিয়ে যাবেন। জেরক্স কপিও রাখবেন।

>>> তপশিলি জাতি উপজাতি তালিকাভুক্ত হলে শংসাপত্রের জেরক্স কপি দিতে হবে।

>>> ফর্ম ফিলআপের জন্য ডট পেন নিয়ে যেতে ভুলবেন না।

কারা এই প্রকল্পের সুবিধা পাবেন না?

>>> সরকারি চাকুরিজীবী/ অবসরপ্রাপ্ত সরকারি কর্মী

>>> যাঁরা আয়কর রিটার্ন জমা করেন।

>>> যাঁদের স্বাস্থ্যসাথী কার্ড নেই।

>>> সরকারি ভাতা পান এমন মহিলারা।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘‌আমিও তো দীর্ঘদিন ধরে মার খাচ্ছি....‌’‌, নীরব থাকার পণ ভেঙে মুখ খুললেন দিলীপ ফের চুপিসারে সলমন হত্যার ব্লু প্রিন্টের হদিস পেল মুম্বই পুলিশ!রাজস্থান থেকে আটক১ খলিস্তানি নেতা পান্নুন খুনের ছক কষার ঘটনায় ভারতীয় নাগরিকের প্রত্যর্পণ আমেরিকায় গৌরব-ঐশানীর পুবের ময়না-র সম্প্রচারের সময় প্রকাশ্যে! অকালে বন্ধ জি বাংলার এই মেগা ডাউন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ধাক্কা মালগাড়ির, লাইনচ্যুত ২ কামরা, উদ্বেগ মমতার হোয়াটসঅ্যাপ ব্যবহারে দ্বিগুণ মজা, ভয়েস মেসেজ নিজে থেকেই টেক্সট আকার নেবে ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা মুরলীধর সেন লেনে BJP অফিসের কাছেই মিলল সুতলি বোমার মতো বস্তু, কী বলল পুলিশ? বাংলার ৭ হাসপাতালকে জরিমানা, পুনর্বিবেচনার আর্জি জানিয়ে NMC-কে চিঠি রাজ্যের 'বাবা না বয়ফ্রেন্ড!' দিদি নম্বর ১-এর মঞ্চে এই বাবা-মেয়ে জুটিকে দেখে তাজ্জব রচনাও

T20 WC 2024

২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.