বাংলা নিউজ > ঘরে বাইরে > কন্যা রোহিনীর অঙ্গদানেই কি হবে লালু প্রসাদ যাদবের কিডনি প্রতিস্থাপন? মুখ খুললেন তেজস্বী

কন্যা রোহিনীর অঙ্গদানেই কি হবে লালু প্রসাদ যাদবের কিডনি প্রতিস্থাপন? মুখ খুললেন তেজস্বী

লালু প্রসাদের সঙ্গে মেয়ে রোহিনী।  (PTI Photo)  (PTI)

তেজস্বী যাদব বলছেন, ‘চিকিৎসকরা বলেছেন, এটা সবসময় ভালো যে পরিবারের কারোর থেকেই এই কিডনি গ্রহণ উপযুক্ত। রোহিনীর রক্তের গ্রুপও মিলে গিয়েছে। যদিও আমাদের পরিবারের আরও অনেকে, যেমন আমার বাকি বোনেরা ডোনেট করতে চেয়েছিলেন কিডনি। তবে রোহিনী যে সিঙ্গাপুরে থাকে, সে সবচেয়ে আগ্রহী, আর তার কিডনিই এই ঘটনার প্রতিস্থাপনের জন্য যোগ্য।’

কিডনি প্রতিস্থাপন হতে চলেছে আরজেডি প্রতিষ্ঠাতা তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের। শোনা যাচ্ছে, তাঁর কন্যা রোহিনী আচার্যের অঙ্গদানের কিডনি দিয়েই লালু প্রসাদ যাদবের এই কিডনি প্রতিস্থাপন হবে। এই বিষয়ে এদিন লালুপুত্র তেজস্বী যাদব মুখ খোলেন। তিনি বলেন, যদিও পরিবারের সকলেই কিডনি 'অঙ্গদান' হিসাবে দিতে চেয়েছিলেন, তবে একমাত্র রোহিনীর কিডনিকেই চিকিৎসকরা বেছে নিচ্ছেন উপযুক্ত হিসাবে।

তেজস্বী যাদব বলছেন, 'চিকিৎসকরা বলেছেন, এটা সবসময় ভালো যে পরিবারের কারোর থেকেই এই কিডনি গ্রহণ উপযুক্ত। রোহিনীর রক্তের গ্রুপও মিলে গিয়েছে। যদিও আমাদের পরিবারের আরও অনেকে, যেমন আমার বাকি বোনেরা ডোনেট করতে চেয়েছিলেন কিডনি। তবে রোহিনী যে সিঙ্গাপুরে থাকে, সে সবচেয়ে আগ্রহী, আর তার কিডনিই এই ঘটনার প্রতিস্থাপনের জন্য যোগ্য। সাধারণত উপযুক্ত ম্যাচকেই এই প্রতিস্থাপনের জন্য বেছে নেওয়া হয়।' প্রসঙ্গত, রোহিনী আচার্য লালু প্রসাদ যাদবের দ্বিতীয় কন্যা। ইতিমধ্যেই লালু প্রসাদ যাদব বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় ভুগছেন। সদ্য অক্টোবর মাসেই সিঙ্গাপুরে গিয়েছিলেন অসুস্থ লালু প্রসাদ যাদব। আপাতত পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় দোষী সাব্যস্ত লালু প্রসাদ রয়েছেন জামিনে। চিকিৎসকরা মনে করছেন,তাঁকে সুস্থ করে তোলার অন্যতম উপায় হতে পারে তাঁর কিডনির প্রতিস্থাপন। আর সেই উদ্দেশেই এই সিদ্ধান্ত।

এদিকে, বাবা লালুপ্রসাদের এই কিডনি প্রতিস্থাপন নিয়ে বেশ কিছুটা আবেগঘন পোস্ট লিখেছেন মেয়ে রোহিনী। তিনি লিখছেন তাঁর কাছে বাবা লালুপ্রসাদ সব। সেই জায়গা থেকে এই উদ্যোগ রোহিনী নিতে পারলে নিজেকে ধন্য মনে করবেন। রোহিনী লিখছেন, 'একটা ছোট মাংস খণ্ড যা বাবাকে দিতে চাই। তাঁর জন্য সব করতে পারি। দয়া করে প্রার্থনা করুন যে সব যেন ভালো হয়, পাপা আগের মতো ভালো হয়ে যান।' উল্লেখ্য, তেজস্বী আপাতত বিভিন্ন রাজনৈতিক কাজে ব্যস্ত রয়েছেন। বিহারের উপমুখ্যমন্ত্রী হিসাবেও তাঁর দায়িত্ব অপরিসীম। তারই মাঝে বাবা লালুপ্রসাদের সুশ্রুষায় মত্ত তেজস্বী।

বন্ধ করুন