বাংলা নিউজ > ঘরে বাইরে > ডেল্টা থেকেও মারাত্মক করোনার নয়া স্ট্রেন, এখনও ৩০ দেশে ছড়িয়েছে ল্যামডা
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

ডেল্টা থেকেও মারাত্মক করোনার নয়া স্ট্রেন, এখনও ৩০ দেশে ছড়িয়েছে ল্যামডা

  • করোনার ডেল্টা স্ট্রেনে গত কয়েক মাসে নাজেহাল পরিস্থিতি তৈরি হয়েছে গোটা দেশে। এই আবহে চিন্তা বাড়াচ্ছে আরও একটি ভ্যারিয়েন্ট।

করোনার ডেল্টা স্ট্রেনে গত কয়েক মাসে নাজেহাল পরিস্থিতি তৈরি হয়েছে গোটা দেশে। বিশ্বেও হাহাকার দেখা গিয়েছে এই স্ট্রেন নিয়ে। এবার মানুষের কপালে চিন্তার আরও গভীর ভাঁজ ফেলে দিয়েছে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রকের এক রিপোর্ট। সেই রিপোর্টে দাবি করা হয়, ডেল্টা থেকেও মারাত্মক ল্যামডা। পাশাপাশি এই স্ট্রেন ইতিমধ্যেই ৩০টি দেশে মিলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ইতিমধ্যেই 'ভ্যারিয়েন্ট অফ ইন্টারেস্ট' বলে আখ্যা দেওয়া হয়েছিল ল্যামডা বা 'সি.৩৭' স্ট্রেনকে। বর্তমানে বিভিন্ন দেশে বিজ্ঞানীরা গবেষণা চালিয়ে জানতে চেয়েছেন যে ল্যামডা ভ্যারিয়েন্টের উপর কতটা কার্যকরী কোন টিকা।

জানা গিয়েছে, লাতিন আমেরিকার দেশ চিলিতে গত দুই মাসে মোট করোনা আক্রান্তদের ৩২ শতাংশ ল্যামডায় আক্রান্ত। ব্রাজিলে গামা স্ট্রেনের থেকেও বেশি সংক্রামক হয়ে গিয়েছে এই নয়া স্ট্রেন। আর্জেন্টিনা, ইকুয়েডোরেও এই ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। সর্বপ্রথম পেরুতে এই স্ট্রেনের খোঁজ মিলেছিল বলে জানা গিয়েছে। পরে সেখান থেকেই বাকি দেশে তা ছড়িয়েছে বলে প্রাথমিক অনুমান।

উল্লেখ্য, কয়েকদিন আগেই ডেল্টা স্ট্রেনের মিউটেশনের খবর প্রকাশ হয়েছিল। ডেল্টা থেকে মিউটেট করে তারি হয়েছএ নতুন ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। এটি পুরোনো ডেল্টা স্ট্রেন থেকে মারাত্মক বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই ডেল্টা ভ্যারিয়েন্টের জন্যে ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ এসেছে। শুধু ভারত নয়, যুক্তরাজ্যও এই স্ট্রেনের জেরে প্রভাবিত হয়েছে।

বন্ধ করুন