বাংলা নিউজ > ঘরে বাইরে > ধস নামবেই,সেনা সামলে নেবে, চারধাম প্রকল্পে রাস্তা চওড়া করা নিয়ে আদালতে কেন্দ্র

ধস নামবেই,সেনা সামলে নেবে, চারধাম প্রকল্পে রাস্তা চওড়া করা নিয়ে আদালতে কেন্দ্র

চারধাম প্রকল্পে রাস্তা সম্প্রসারণের কাজ নিয়ে আদালতে জানাল কেন্দ্র  (HT Photo) (HT_PRINT)

বেনুগোপালন জানিয়েছেন, দেশের বিভিন্ন প্রান্তে ধস একটা বাস্তব ঘটনা। আমাদের এটার মধ্যেই বাস করতে হয়। এখন প্রশ্ন হচ্ছে আর্মি কি এই কাজ থেকে হাত তুলে নিয়ে বলবে যে ওখানে ধস হয়।

ধস নামবে এই ঝুঁকির আতঙ্কে সীমান্তে রাস্তা তৈরি করা থেকে সেনা পিছিয়ে আসবে এটা হবে না। চার ধাম পরিযোজনায় ১০ মিটার চওড়া রাস্তা হবে। এমনকী যে রাস্তার কিছুটা ভারত চিন সীমান্তের দিকেও গিয়েছে। বৃহস্পতিবার একথা সুপ্রিম কোর্টে জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক ও কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের তরফে দুটি আবেদনপত্র জমা পড়েছিল আদালতের কাছে। মূলত চারধাম প্রজেক্টের রাস্তাকে ৫.৫ মিটার থেকে বৃদ্ধি করার ব্যাপারে আবেদন করা হয়েছিল। কারণ সুপ্রিম কোর্টের আগের নির্দেশ ছিল ৫.৫ মিটারের বেশি চওড়া রাস্তা করা যাবে না।

এদিকে অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপালন জানিয়ে দেন, কেন কেন্দ্র ধস কবলিত এলাকাতেও রাস্তা চওড়া করতে চাইছে। বেনুগোপালন জানিয়েছেন, দেশের বিভিন্ন প্রান্তে ধস একটা বাস্তব ঘটনা। আমাদের এটার মধ্যেই বাস করতে হয়। এখন প্রশ্ন হচ্ছে আর্মি কি এই কাজ থেকে হাত তুলে নিয়ে বলবে যে ওখানে ধস হয়। আমরা পাহাড়ি এলাকায় রাস্তা উন্নয়নের কাজ করতে পারব না। পৃথিবীর কোনও সেনাই এটা বলবে না। আমাদের যদি এটার মধ্যেই বাস করতে হয় তবে এক্ষেত্রে সমস্যা মেটাতে সমস্ত প্রযুক্তিকে প্রয়োগ করতে হবে। 

 

সূত্রের খবর, ঋষিকেশ থেকে মানা ২৮১ কিমি রাস্তা, ঋষিকেশ থেকে গঙ্গোত্রী ২৩১ কিমি রাস্তা, টনকপুর থেকে পিথোরাগড় পর্যন্ত ১৬২ কিমি রাস্তা চারধাম প্রকল্পের আওতায় রয়েছে। কেন্দ্র জানিয়েছে জিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার সঙ্গে তারা মউ স্বাক্ষর করেছে। ২০২০ সালে যখন আদালত বলেছিল ৫.৫ মিটারের বেশি চওড়া করা যাবে না তার একসপ্তাহের মধ্যেই এই মউ স্বাক্ষর হয়েছিল। তবে আদালতের পর্যবেক্ষণ, এই মউ স্বাক্ষর হয়েছে ২০২১ সালে জানুয়ারি মাসে। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া? 'সেদিন দেবের সঙ্গে প্রেমের কথা জেনে মা আমায় চড় মেরেছিল', অকপট রুক্মিণী মৈত্র তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি বহু রাজ্যে, বাংলায় বৃষ্টির পূর্বাভাস কী বলছে? মনসা পুজো ২০২৪এর তারিখ কবে? দেবীর আরাধনার বিধি, কাহিনি একনজরে রবিবার রাজভবনে যাচ্ছেন শুভেন্দু অধিকারী, আক্রান্তদের নিয়ে রাজ্যপাল সাক্ষাৎ

T20 WC 2024

ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.