বাড়ি > ঘরে বাইরে > দিল্লিতে ধৃত ISIS জঙ্গির ডেরা থেকে উদ্ধার প্রচুর বিস্ফোরক, আত্মঘাতী জ্যাকেট
শনিবার রাতে ধৃত সন্দেহভাজন আইসিসি জঙ্গি মুশতাকিম খানকে নিয়ে উত্তর প্রদেশের বলরামপুরে পৌঁছয় দিল্লি পুলিশের দল।
শনিবার রাতে ধৃত সন্দেহভাজন আইসিসি জঙ্গি মুশতাকিম খানকে নিয়ে উত্তর প্রদেশের বলরামপুরে পৌঁছয় দিল্লি পুলিশের দল।

দিল্লিতে ধৃত ISIS জঙ্গির ডেরা থেকে উদ্ধার প্রচুর বিস্ফোরক, আত্মঘাতী জ্যাকেট

  • সন্দেহভাজন আইসিস সন্ত্রাসবাদীর ডেরা থেকে উদ্ধার হল প্রচুর পরিমাণে বিস্ফোরক ও বিস্ফোরক ঠাসা জ্যাকেট। 

রবিবার উত্তর প্রদেশের গ্রামে সন্দেহভাজন আইসিস সন্ত্রাসবাদীর ডেরা থেকে উদ্ধার হল প্রচুর পরিমাণে বিস্ফোরক ও বিস্ফোরক ঠাসা জ্যাকেট। সম্ভাব্য আত্মঘাতী হামলার জন্য জ্যাকেটটি প্রস্তুত করা হয়েছিল বলে জানিয়েছে পুলিশ।

শুক্রবার রাতে দিল্লির রিজ রোড এলাকায় গুলির লড়াইয়ের পরে গ্রেফতার হয় ৩৬ বছর বয়েসি ইসলামিক স্টেট-এর সদস্য মহম্মদ মুশতাকিম খান। দিল্লি পুলিশের দাবি, ওই এলাকায় প্রেশার কুকারে রাখা তীব্র আইডিডি বিস্ফোরণ ঘটানোর ছক কষেছিল ওই জঙ্গি। 

ঘটনাস্থল থেকে ৫ কেজি ওজনের বিস্ফোরক বোঝাই দু’টি প্রেশার কুকার উদ্ধার করে পুলিশ। এ ছাড়া, ধৃতের সঙ্গে থাকা ব্যাগের ভিতরে একটি .৩০ বোরের পিস্তল ও ছয়টি কার্তুজও পাওয়া যায়। উদ্ধার করা হয় তার ব্যবহার করা সাদা রঙের টিভিএস অ্যাপাচে মোটরবাইকও।

জেরায় মুশতাকিম কবুল করেছে, গত কয়েক বছর যাবৎ আফগানিস্তানের সোশ্যাল মিডিয়ার মাধ্যমে খোরাসান প্রদেশে ইসলামিক স্টেট কম্যান্ডারদের সঙ্গে তার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। সে ছিল সরাসরি আইসিসি কম্যান্ডার ইউসুফ আলহিন্দির অধীনে, যাকে পরে সিরিয়ায় হত্যা করা হয়। এর পরে নতুন কম্যান্ডারের অধীনে কাজ শুরু করে মুশতাকিম। তার নির্দেশেই ভারতে একক সন্ত্রাসবাদী হামলার প্রস্তুতি শুরু করে সে। 

সাংবাদিক বৈঠকে দিল্লি পুলিশের তরফে দাবি করা হয়েছে, ১৫ অগস্ট স্বাধীনতা দিবসে দিল্লিতে বড় মাপের আইইডি বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করেছিল ধৃত আইসিস সন্ত্রাসবাদী। কিন্তু রাজধানীর কড়া নিরাপত্তা বলয় ভেদ করে সে প্রবেশ করতে ব্যর্থ হয় বলে পরিকল্পনা ভেস্তে যায় বলে জেরায় জানিয়েছে মুশতাকিম।

পুলিশের জেরায় সে জানিয়েছে, ইতিমধ্যে উত্তর প্রদেশের গ্রামে বিস্ফোরক পরীক্ষা করে দেখেছে। শনিবার রাতে ধৃত সন্ত্রাসবাদীকে নিয়ে উত্তর প্রদেশের বলরামপুরের ডেরায় পৌঁছয় দিল্লি পুলিশের দল। সেখান থেকেই উদ্ধার হয়েছে প্রচুর পরিমাণে বিস্ফোরক ও জ্যাকেট।

 

বন্ধ করুন