বাংলা নিউজ > ঘরে বাইরে > LeT Terrorist dead in Pak Jail: ২৬/১১ হামলার জন্য আজমল কসাবদের প্রশিক্ষণ দেওয়া জঙ্গির মৃত্যু পাকিস্তানি জেলে

LeT Terrorist dead in Pak Jail: ২৬/১১ হামলার জন্য আজমল কসাবদের প্রশিক্ষণ দেওয়া জঙ্গির মৃত্যু পাকিস্তানি জেলে

আবদুল সালাম ভুট্টাভি (HT_PRINT)

মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাজিফ সইদের ডেপুটি ছিল এই ভুট্টাভি। দুই দফায় লস্কর প্রধানের দায়িত্বও সামলেছে সে। রাষ্ট্রসংঘের নিষিদ্ধ জঙ্গিদের তালিকায় তার নাম রয়েছে। লস্করের পাশাপাশি হাফিজ সইদের জামাত-উদ-দওয়ার সঙ্গেও যুক্ত ছিল ভুট্টাভি। গত ২০১৯ সালের অক্টোবর থেকে জেলে ছিল ভুট্টাভি।

২০০৮ সালের ২৬ নবেম্বর আজমল কসাবদের হামলায় কেঁপে উঠেছিল গোটা মুম্বই শহর। পাক জঙ্গিদের তাণ্ডবে কেক ঘণ্টায় ১৬০ জনের বেশি মারা গিয়েছিলেন। সেই হামলার জন্য পাক জঙ্গিদের বিশেষ প্রশিক্ষণ দিয়েছিল হাফিজ আবদুল সালাম ভুট্টাভি। এহেন ভুট্টাভির মৃত্যু হল পাকিস্তানি জেলে। সন্ত্রাসবাদে অর্থায়নের দায়ে পকিস্তানের পঞ্জাব প্রদেশের একটি জেলে ছিল ভুট্টাভি। সেখানেই তার মৃত্যু হয় বলে জানা গিয়েছে। ভুট্টাভির ঘনিষ্ঠ সহযোগী জানিয়েছে, গত ২৯ মে বুকে অসহ্য যন্ত্রণা অনুভব করে লস্কর জঙ্গি নেতা। এরপরই জেল কর্তৃপক্ষ তাকে হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করে। জানানো হয়, হৃদরোগে আক্রান্ত হয়েই মৃত্যু হয়েছে তার। মৃত্যুকালে এই জঙ্গির বয়স হয়েছিল ৭৭ বছর। লাহোর থেকে ৬০ কিমি দূরে শেখুপুরা জেলা কারাগারে রাখা হয়েছিল তাকে।

উল্লেখ্য, মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাজিফ সইদের ডেপুটি ছিল এই ভুট্টাভি। দুই দফায় লস্কর প্রধানের দায়িত্বও সামলেছে সে। রাষ্ট্রসংঘের নিষিদ্ধ জঙ্গিদের তালিকায় তার নাম রয়েছে। লস্করের পাশাপাশি হাফিজ সইদের জামাত-উদ-দওয়ার সঙ্গেও যুক্ত ছিল ভুট্টাভি। সন্ত্রাসবাদে মদত এবং অর্থায়নের মামলায় গত ২০১৯ সালের অক্টোবর থেকেই জেলে ছিল ভুট্টাভি। পঞ্জাবের মুরিদকে-তে লস্করের সদর দফতর প্রতিষ্ঠা করেছিল এই ভুট্টাভি। মৃত্যুর পর সেই লস্কর সদর দফতরেই তার শেষকৃত্য সম্পন্ন হয়। পাক প্রশাসনের নিরাপত্তায় সেই অনুষ্ঠান সম্পন্ন হয়। জঙ্গি সংগঠনের বহু সমর্থক এই অনুষ্ঠানে যোগ দেয়।

পাকিস্তানের পঞ্জাব প্রদেশের এক সরকারি আধিকারিক সংবাদসংস্থা পিটিআই-কে বলেছেন যে লাখপত জেলে থাকা হাফিজ সাইদ শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আবেদন জানিয়েছিল। তবে সরকার তাকে ভুট্টাভির শেষযাত্রায় যোগ দেওয়ার অনুমোদন দেয়নি। উল্লেখ্য, হাফিজ সইদও খাতায় কলমে ২০১৯ সাল থেকে জেলে রয়েছে। এদিকে ২০২০ সালে ভুট্টাভিকে ১৬ বছরের জন্য কারাদণ্ডের সাজা শুনিয়েছিল লাহোরের একটি জঙ্গিদমন আদালত। এর আগে ২০১১ সাল থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র নিষিদ্ধ ঘোষণা করেছিল ভুট্টাভিকে। পরে রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলের 'আইএসআইএল এবং আল কায়দা কমিটি' নিষিদ্ধ জঙ্গিদের তালিকায় ভুট্টাভির নাম অন্তর্ভুক্ত করে। ২০১২ সালের মার্চ থেকে রাষ্ট্রসংঘের খাতায় নিষিদ্ধ জঙ্গি হিসেবে চিহ্নিত ভুট্টাভি। জানা গিয়েছে, ২০০২ এবং ২০০৮ সালে হাফিজ সাইদকে জখন গ্রেফতার করা হয়েছিল, তার জঙ্গি সংগঠনের যাবতীয় কাজকর্ম ভুট্টাভি দেখাশোনা করছিল। ২০০৮ সালের নভেম্বরে মুম্বইয়ে হামলার জন্য জঙ্গিদের এই ভুট্টাভি তৈরি করেছিল বলে উল্লেখ করা হয়েছে রাষ্ট্রসংঘের রিপোর্টে। এদিকে এহেন জঙ্গি নেতার শেষকৃত্যে কীভাবে পাকিস্তানি প্রশাসন নিরাপত্তা প্রদান করতে পারে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। জন্ম দিয়েছে বিতর্ক।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী মুসলিম ছেলের হিন্দু বউ, রিসেপশনে সিঁথিভর্তি সিঁদুরে সোনাক্ষী, নেটপাড়া বলছে… বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে হলদিয়া বন্দর থেকে চালু কলকাতাগামী মালগাড়ি, চিন থেকে আসছে জাহাজ, বড় কাজের সুযোগ UGC নেট-এর প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে বিহারের গ্রামে CBI ঢুকতেই হেনস্থার শিকার বিয়ের পর শ্বশুরকে প্রণাম, আর বউকে একী করছেন জাহির! লজ্জা পেলেন সোনাক্ষী

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.