বাংলা নিউজ > ঘরে বাইরে > পুলওয়ামা হামলায় সরাসরি জড়িত আর কেউ বেঁচে নেই! শেষ জীবিত জঙ্গিকে খতম করল সেনা
প্রতীকী ছবি, সৌজন্যে এএনআই (HT_PRINT)
প্রতীকী ছবি, সৌজন্যে এএনআই (HT_PRINT)

পুলওয়ামা হামলায় সরাসরি জড়িত আর কেউ বেঁচে নেই! শেষ জীবিত জঙ্গিকে খতম করল সেনা

  • ২০১৯ সালে পুলওয়ামা হামলার পর প্রায় তিন বছর পুলিশের চোখে ধুলো দিয়ে পালিয়ে ছিল এই জঙ্গি।

দুইদিন আগেই অনন্তনাগে এক এনকাউন্টারে খতম হয়েছে সমীর দার নামক এক জঙ্গি। ডিএনএ পরীক্ষার পর জম্মু ও কাশ্মীরের তরফে জানিয়ে দেওয়া হল ২০১৯ সালের পুলওয়ামা হামলায় জড়িত অন্তিম জীবিত জঙ্গি ছিল সমীর। এই জইশ জঙ্গির মৃত্যুর পর পুলওয়ামা হামলায় জড়িত আর কোনও জঙ্গি বেঁচে নেই বলে জানিয়ে দিল কাশ্মীর পুলিশ।

জানা গিয়েছে প্রাথমিক ভাবে সমীর দারকে অন্য এক জঙ্গির পরিচয়ে চিহ্নিত করা হয়। তবে নিরাপত্তারক্ষীরা তার চেহারা দেখে সন্দিহান ছিলেন। তাই ডিএনএ টেস্ট করা হলে দেখা যায় মৃত জঙ্গি আদতে পুলিশ রেকর্ডে থাকা সমীর দার। ২০১৯ সালে পুলওয়ামা হামলার পর প্রায় তিন বছর পুলিশের চোখে ধুলো দিয়ে পালিয়ে বেরিয়েছে এই জঙ্গি।

এর আগে মনে করা হয়েছিল যে ২০২১ সালের ৩১ জুলাই জইশ-ই-মহম্মদের কমান্ডার মহম্মদ ইসমাইল আলভি তথা লম্বুর সঙ্গে খতম করে দেওয়া হয়েছিল সমীর আহমেদ দারকে। তবে পরে অগস্ট নাগাদ ‘হিন্দুস্তান টাইমস’ এক গোয়েন্দাকে উদ্ধৃত করে দাবি করেছিল যে পুলওয়ামা হামলার অন্যতম অভিযুক্ত জঙ্গির মৃত্যু হয়নি।

২০১৮ সালে জইশে যোগ দিয়েছিল সমীর। ২০২১ সালে সে জঙ্গিকে সমীর বলে ভুল করা হয়েছিল, সেই জঙ্গির ছবি সমীরের পরিবারকে দেখানো হলে গোয়েন্দাদের ভুল ভেঙেছিল। উল্লেখ্য, ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারিতে ঘটে যাওয়া রক্তাক্ত হামলার পরিকল্পনার সঙ্গে যুক্ত ছিল সমীর। পুলওয়ামায় সিআরপিএফের কনভয়ে বিস্ফোরক-বোঝাই গাড়ি নিয়ে হামলা চালিয়ে ৪০ জন জওয়ানের হত্যা করা হয়েছিল।

বন্ধ করুন