বাংলা নিউজ > ঘরে বাইরে > Layer'r Shot Ad Controversy: ‘ধর্ষণের মানসিকতাকে উৎসাহ…’, বডি-স্প্রের বিজ্ঞাপন সরাতে ইউটিউব, টুইটারকে নির্দেশ
লেয়ার শটের বিজ্ঞাপন ঘিরে বিতর্ক (ছবি - টুইটার)

Layer'r Shot Ad Controversy: ‘ধর্ষণের মানসিকতাকে উৎসাহ…’, বডি-স্প্রের বিজ্ঞাপন সরাতে ইউটিউব, টুইটারকে নির্দেশ

  • Layer'r Shot Ad Controversy: ঘটনায় দিল্লি পুলিশও একটি নোটিশ জারি করেছে সংশ্লিষ্ট সংস্থাকে। এদিকে কেন্দ্র ইউটিউব এবং টুইটারকে তাদের প্ল্যাটফর্ম থেকে এই বিতর্কিত বিজ্ঞাপনটি সরানোর নির্দেশ দিয়েছে।

ধর্ষণ প্রচারকারী বিজ্ঞাপন নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছিল সম্প্রতি। একটি ডিওড্রেন্ট প্রস্তুতকারক সংস্থার বিজ্ঞাপন ঘিরে এই বিতর্কের সূচনা। এই নিয়ে কেন্দ্রকে চিঠিও লেখে দিল্লি মহিলা কমিশন। আর মহিলা কমিশনের এই চিঠির পরই কেন্দ্র শুক্রবার বিজ্ঞাপন সংস্থাগুলির উদ্দেশে নির্দেশ জারি করে মিথ্যা এবং ধর্ষণের প্রচারকারী বডি-স্প্রে বিজ্ঞাপনগুলিকে সরাতে বলেছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রক এই ধরনের সমস্ত বিতর্কিত বিজ্ঞাপন অপসারণের নির্দেশ দিয়েছে এবং বলেছে যে বিজ্ঞাপন কোড অনুযায়ী বিষয়টি তদন্ত করা হচ্ছে।

লেয়রস শট নামক ব্র্যান্ডের একটি বিজ্ঞাপন নিয়ে বিতর্ক শুরু হলে এই নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরকে একটি চিঠি লেখা হয় জাতীয় মহিলা কমিশনের তরফে। এই ঘটনায় দিল্লি পুলিশও একটি নোটিশ জারি করেছে সংশ্লিষ্ট সংস্থাকে। এদিকে কেন্দ্র ইউটিউব এবং টুইটারকে তাদের প্ল্যাটফর্ম থেকে এই বিতর্কিত বিজ্ঞাপনটি সরানোর নির্দেশ দিয়েছে।

দিল্লি মহিলা কমিশনার স্বাতী মালিওয়াল অনুরাগ ঠাকুরকে পাঠানো চিঠিতে লেখেন, ‘এই বিজ্ঞাপনটি স্পষ্টভাবে নারীদের বিরুদ্ধে যৌন সহিংসতা প্রচার করছে এবং পুরুষদের মধ্যে ধর্ষক মানসিকতাকে উৎসাহিত করছে। বিজ্ঞাপনটিকে গণমাধ্যমে প্রচার করার অনুমতি দেওয়া উচিত নয়।’ পাশাপাশি সংশ্লিষ্ট সংস্থার বিরুদ্ধে ভারী জরিমানা করার দাবিও তোলেন স্বাতী। প্রসঙ্গত, লেয়ার'আর শট পারফিউম এবং বডি স্প্রের দুটি নতুন বিজ্ঞাপন টুইটারে তীব্রভাবে সমালোচিত হয়। মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম ব্যবহারকারীরা বলছেন, এই বিজ্ঞাপনগুলো ধর্ষণের সংস্কৃতিকে প্রচার করছে। দু’টি বিজ্ঞাপন নিয়ে অকেরেই প্রশ্ন, কে এই ধরনের ঘৃণ্য বিষয়বস্তু অনুমোদন করেছে? এই আবহে শেষমেষ কেন্দ্রের তরফে ইউটিউব ও টুইটরকে এই বিজ্ঞাপনগুলি সরানোর নির্দেশ দেওয়া হয়েছে।

বন্ধ করুন