বাংলা নিউজ > ঘরে বাইরে > LCH Prachand Inducted in Air Force: ইতিহাস গড়ল ‘প্রচণ্ড’, বায়ুসেনায় অন্তর্ভুক্ত ভারতে তৈরি প্রথম কমব্যাট হেলিকপ্টার

LCH Prachand Inducted in Air Force: ইতিহাস গড়ল ‘প্রচণ্ড’, বায়ুসেনায় অন্তর্ভুক্ত ভারতে তৈরি প্রথম কমব্যাট হেলিকপ্টার

বায়ুসেনায় অন্তর্ভুক্ত ভারতে তৈরি প্রথম কমব্যাট হেলিকপ্টার (PTI)

এই হেলিকপ্টারের ওজন ৫৮০০ কেজি। এতে ৭০০ কেজি ওজনের একটি ক্ষেপণাস্ত্রও যুক্ত করা যাবে। সহজেই ১৫ হাজার ফুট পর্যন্ত উচ্চতায় উড়ে যেতে পারবে প্রচণ্ড। একবারে তিন ঘণ্টার বেশি উড়তে পারে এই হেলিকপ্টার।

ভারতে তৈরি ‘লাইট কমব্যাট’ হেলিকপ্টার ‘প্রচণ্ড’-এর প্রথম ব্যাচ অন্তর্ভুক্ত হল বায়ুসেনায়। এদিন যোধপুরে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের হাতে এই আনুষ্ঠিকতা সম্পন্ন হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী। বায়ুসেনা প্রধান বলেন, ‘লাইট কমব্যাট হেলিকপ্টারের অন্তর্ভুক্তি বায়ুসেনার ক্ষমতা বৃদ্ধি করবে। হিমালয় অঞ্চলেও এই হেলিকপ্টার নিজেকে প্রমাণ করেছে।’ এদিকে ভারতে তৈরি এই হেলিকপ্টার বায়ুসেনার হাতে তুলে দেওয়ার মুহূর্তকে ‘গুরুত্বপূর্ণ মাইলফলক’ বলে আখ্যা দেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

রাজনাথ সিং বলেন, ‘প্রতিরক্ষা খাতের সরঞ্জাম উৎপাদনে ভারতের ক্ষমতা প্রতিফলিত করে এই হেলিকপ্টার। এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত।’ উল্লেখ্য, লাইট কমব্যাট হেলিকপ্টার ‘প্রচণ্ড’ তৈরি করেছে রাষ্ট্রায়াত্ত সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড। এটি হিমালয়ের মতো উচ্চ যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। অনুপ্রবেশ ও সন্ত্রাসবাদ ঠেকাতে এই হেলিকপ্টার সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। এই প্রকল্পে নরেন্দ্র মোদীর সরকার ৩ হাজার ৮৮৭ কোটি টাকা খরচ করেছে। প্রকল্পে তৈরি হবে ১৫ হেলিকপ্টার। এই ১৫টি হেলিকপ্টারের মধ্যে ১০টি পাবে ভারতীয় বিমান বাহিনী এবং ৫টি যাবে সেনাবাহিনীতে।

এই হেলিকপ্টারের ওজন ৫৮০০ কেজি। এতে ৭০০ কেজি ওজনের একটি ক্ষেপণাস্ত্রও যুক্ত করা যাবে। সহজেই ১৫ হাজার ফুট পর্যন্ত উচ্চতায় উড়ে যেতে পারবে প্রচণ্ড। একবারে তিন ঘণ্টার বেশি উড়তে পারে এই হেলিকপ্টার। এতে অত্যাধুনিক সেন্সর এবং অ্যাভিওনিক্স ইনস্টল করা হয়েছে। এর ফলে দূর থেকেই শত্রুর যেকোনও গতিবিধি ধরা পড়বে ব়্যাডারে। এই হেলিকপ্টারে ২০ মিমি কামান, অত্যাধুনিক বোমা এবং রকেট রয়েছে।

বন্ধ করুন