বাংলা নিউজ > ঘরে বাইরে > LCH Prachand Inducted in Air Force: ইতিহাস গড়ল ‘প্রচণ্ড’, বায়ুসেনায় অন্তর্ভুক্ত ভারতে তৈরি প্রথম কমব্যাট হেলিকপ্টার

LCH Prachand Inducted in Air Force: ইতিহাস গড়ল ‘প্রচণ্ড’, বায়ুসেনায় অন্তর্ভুক্ত ভারতে তৈরি প্রথম কমব্যাট হেলিকপ্টার

বায়ুসেনায় অন্তর্ভুক্ত ভারতে তৈরি প্রথম কমব্যাট হেলিকপ্টার (PTI)

এই হেলিকপ্টারের ওজন ৫৮০০ কেজি। এতে ৭০০ কেজি ওজনের একটি ক্ষেপণাস্ত্রও যুক্ত করা যাবে। সহজেই ১৫ হাজার ফুট পর্যন্ত উচ্চতায় উড়ে যেতে পারবে প্রচণ্ড। একবারে তিন ঘণ্টার বেশি উড়তে পারে এই হেলিকপ্টার।

ভারতে তৈরি ‘লাইট কমব্যাট’ হেলিকপ্টার ‘প্রচণ্ড’-এর প্রথম ব্যাচ অন্তর্ভুক্ত হল বায়ুসেনায়। এদিন যোধপুরে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের হাতে এই আনুষ্ঠিকতা সম্পন্ন হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী। বায়ুসেনা প্রধান বলেন, ‘লাইট কমব্যাট হেলিকপ্টারের অন্তর্ভুক্তি বায়ুসেনার ক্ষমতা বৃদ্ধি করবে। হিমালয় অঞ্চলেও এই হেলিকপ্টার নিজেকে প্রমাণ করেছে।’ এদিকে ভারতে তৈরি এই হেলিকপ্টার বায়ুসেনার হাতে তুলে দেওয়ার মুহূর্তকে ‘গুরুত্বপূর্ণ মাইলফলক’ বলে আখ্যা দেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

রাজনাথ সিং বলেন, ‘প্রতিরক্ষা খাতের সরঞ্জাম উৎপাদনে ভারতের ক্ষমতা প্রতিফলিত করে এই হেলিকপ্টার। এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত।’ উল্লেখ্য, লাইট কমব্যাট হেলিকপ্টার ‘প্রচণ্ড’ তৈরি করেছে রাষ্ট্রায়াত্ত সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড। এটি হিমালয়ের মতো উচ্চ যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। অনুপ্রবেশ ও সন্ত্রাসবাদ ঠেকাতে এই হেলিকপ্টার সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। এই প্রকল্পে নরেন্দ্র মোদীর সরকার ৩ হাজার ৮৮৭ কোটি টাকা খরচ করেছে। প্রকল্পে তৈরি হবে ১৫ হেলিকপ্টার। এই ১৫টি হেলিকপ্টারের মধ্যে ১০টি পাবে ভারতীয় বিমান বাহিনী এবং ৫টি যাবে সেনাবাহিনীতে।

এই হেলিকপ্টারের ওজন ৫৮০০ কেজি। এতে ৭০০ কেজি ওজনের একটি ক্ষেপণাস্ত্রও যুক্ত করা যাবে। সহজেই ১৫ হাজার ফুট পর্যন্ত উচ্চতায় উড়ে যেতে পারবে প্রচণ্ড। একবারে তিন ঘণ্টার বেশি উড়তে পারে এই হেলিকপ্টার। এতে অত্যাধুনিক সেন্সর এবং অ্যাভিওনিক্স ইনস্টল করা হয়েছে। এর ফলে দূর থেকেই শত্রুর যেকোনও গতিবিধি ধরা পড়বে ব়্যাডারে। এই হেলিকপ্টারে ২০ মিমি কামান, অত্যাধুনিক বোমা এবং রকেট রয়েছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

কেরালার জয়ে বিশাল লাভ মোহনবাগানের! কত নম্বরে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট তালিকা WPL 2024: দুরন্ত হরমনপ্রীত! টানা দ্বিতীয় ম্যাচে জয় পেল মুম্বই ইন্ডিয়ান্স লোকসভা ভোটের আগে INLDর হেভিওয়েট নেতা খুন! রিয়ানায় SUV টার্গেট করে গুলি শুভেন্দু অধিকারীকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায় IND vs ENG: প্রত্যেক ইনিংসে নতুন ওপেনিং বোলার! এর আগে এমনটা ঘটেছিল মাত্র তিনবার পিঙ্কিকে দিয়েছেন ৫৬ লক্ষ খোরপোশ, শ্রীময়ীর বর, কাঞ্চন কত কোটির মালিক জানেন? পালটে গেল ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন! এগিয়ে এল তারিখ, কবে শুরু হবে? সন্দেশখালিতে পুলিশের অভিযোগ গ্রহণ কেন্দ্রে বৃদ্ধকে ধমকানোর অভিযোগ ধর্মশালায় অশ্বিনের ১০০তম টেস্ট বিশেষ সম্মান দিক রোহিত, আবদার গাভাসকরের ‘অমিত শাহের ছেলে রিল দেখেন না, টাকা গোনেন ২৪ ঘণ্টা’, রাহুলের ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.