২০২০ সাল লিপ ইয়ার (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
২০২০ সাল লিপ ইয়ার (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

Leap Day 2020: চার বছর অন্তরই কি লিপ ইয়ার? কী বলছে হিসেব

  • লিপ ইয়ার সংক্রান্ত হিসেবে ভুলত্রুটির কারণেই জুলিয়ান ক্যালেন্ডারের পরিবর্তে ১৫৮২ সালে পোপ ত্রয়োদশ গ্রেগরির নির্দেশে গ্রেগরিয়ান ক্যালেন্ডার ব্যবহার শুরু হয়।

প্রতি চার বছর অন্তর ক্যালেন্ডারে একদিন করে যোগ হয়। ফেব্রুয়ারি মাস হয় ২৯ দিনে। কিন্তু কেন প্রতি চার বছর অন্তর ক্যালেন্ডারে একদিন করে যোগ করা হয়?

সূর্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর সময় লাগে ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড। কিন্তু সেই হিসেবে এক বছর নির্ধারণ করলে তো সমস্যা হবে। সেজন্য ৩৬৫ দিনে এক বছর ধরা হয়। ফলে প্রতি বছর প্রায় ৬ ঘণ্টা অর্থাৎ ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড কম হিসেব করা হয়।

সেই ঘাটতি পূরণের জন্য প্রতি চার বছর অন্তর ফেব্রুয়ারি মাসের শেষে একটি অতিরিক্ত দিন বা ২৪ ঘণ্টা (২৯ ফেব্রুয়ারি) যোগ করা হয়। কিন্তু তাতেও হিসেবে পুরোপুরি মেলে না। কারণ প্রতি বছরে ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড কম ধরা হলে তা চার বছরে হবে ২৩ ঘণ্টা ১৫ মিনিট ৪ সেকেন্ড। ফলে চার বছরে ৪৪ মিনিট ৫৬ সেকেন্ড বাড়তি সময় পড়ে থাকে।

এই হিসেব সংক্রান্ত ভুলত্রুটির কারণেই জুলিয়ান ক্যালেন্ডারের পরিবর্তে ১৫৮২ সালে পোপ ত্রয়োদশ গ্রেগরির নির্দেশে গ্রেগরিয়ান ক্যালেন্ডার ব্যবহার শুরু হয়। জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী যে কোনও বছরই চার দ্বারা বিভাজ্য হলে সেই বছর অতিরিক্ত একটি দিন যোগ হবে। সেই ভুলত্রুটি দূর করতে গ্রেগরিয়ান ক্যালেন্ডার থেকে কয়েকদিন বাদ দেওয়া হয়। লিপ ইয়ার বছর সংক্রান্ত হিসেবেও পরিবর্তন হয়।

ঠিক হয়, চার দ্বারা বিভাজ্য বছরগুলিকে লিপ ইয়ার হিসেবে গণ্য করা হবে। অর্থাৎ সেই বছরগুলিতে একদিন যোগ হবে। তবে যে বছরগুলি ১০০ দ্বারা বিভাজ্য সেগুলির ক্ষেত্রে এই নিয়ম প্রয়োজ্য হবে না। সেই বছরগুলি যদি ৪০০ দ্বারা বিভাজ্য হয়, তবে সেগুলিই লিপ ইয়ার হিসেবে বিবেচিত হবে।



বন্ধ করুন