বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা পরিস্থিতিতে সন্তানদের অঙ্ক শিখতে সমস্যা হচ্ছে, মত অধিকাংশ অভিভাবকের
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

করোনা পরিস্থিতিতে সন্তানদের অঙ্ক শিখতে সমস্যা হচ্ছে, মত অধিকাংশ অভিভাবকের

  • এই সংক্রান্ত বিশেষ সমীক্ষা করেছে নিয়েলসন

করোনা পরিস্থিতিতে কলকাতার পড়ুয়াদের গণিত শিক্ষার সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। করোনা পরিস্থিতিতে পড়াশোনার বিষয়ে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। নিয়েলসেনের সঙ্গে সম্প্রতি এ বিষয়ে সমীক্ষা করে গণিত এবং কোডিংয়ের লাইভ-ক্লাস প্ল্যাটফর্ম কিউমাথ(Cuemath)।

রিপোর্টে বলা হয়েছে, গত ১৮ মাসে কলকাতায় পড়ুয়াদের অঙ্ক শেখার ক্ষেত্রে সবচেয়ে বেশি সমস্যা হয়েছে। সমীক্ষায় অংশগ্রহণকারী অভিভাবকের প্রায় ৫০%-ই অঙ্ক শেখার ক্ষেত্রে সমস্যা নিয়ে চিন্তিত। কোলকাতায় ৪৪% অভিভাবক জানিয়েছেন যে তাঁদের সন্তানে গণিত শিক্ষার মান আগের তুলনায় কমে গিয়েছে।

শুধু কলকাতা নয়, দিল্লি, চেন্নাই এবং মুম্বইয়ের মতো বড় শহরেও পড়ুয়াদের গণিত শিক্ষা ক্ষতিগ্রস্থ হচ্ছে। বিশেষত নিচু ক্লাসে অনলাইনে অঙ্ক শেখানো অত্যন্ত দুঃসাধ্য বিষয়।

ফলস্বরূপ প্রতি ১০ জনের মধ্যে ৩ জন অভিভাবক সাধ্যমতো বেশি খরচ করতে বাধ্য হচ্ছেন। রাখতে হচ্ছে প্রাইভেট টিউটর, অনলাইন কোর্স এবং বিভিন্ন বইয়ের ব্যবস্থা। ফলে করোনা পরিস্থিতিতে আর্থিক চাপও বৃদ্ধি পাচ্ছে।

বর্তমান পরিস্থিতিতে অনলাইন এডুটেক ভিত্তিক শিক্ষাই একমাত্র উপায় বলে মনে করছেন অধিকাংশ অভিভাবক। প্রায় ৯১ শতাংশ অভিভাবক বর্তমানে সন্তানের শিক্ষার জন্য কোনও না কোনও এডুটেক প্ল্যাটফর্মে সাবস্ক্রাইব করেছেন। করোনা পরবর্তী সময়েও আগামিদিনে এডুটেক প্ল্যাটফর্মের জনপ্রিয়তা বৃদ্ধি পাবে বলে মত বিশেষজ্ঞদের।

বন্ধ করুন