বাংলা নিউজ > ঘরে বাইরে > Letter arrives after 28 years: ৩ দশক পর এল চিঠি, পড়ার রইল না কেউ, বেঁচে নেই লেখকও

Letter arrives after 28 years: ৩ দশক পর এল চিঠি, পড়ার রইল না কেউ, বেঁচে নেই লেখকও

১৯৯৫ সালে লেখা চিঠি এসে পৌঁছল ২০২৩ সালে

অবাককাণ্ড ব্রিটেনে। ১৯৯৫ সালে লেখা চিঠি এসে পৌঁছল ২০২৩ সালে। যাঁকে চিঠিটা লেখা হয়েছে, তিনি আর বেঁচে নেই। এদিকে মৃত্যু হয়েছে চিঠির লেখকেরও। 

ইন্টারনেটের জমানায় হোয়াটসঅ্যাপ, ফেসবুক মেসেঞ্জার বা ইমেলের মাধ্যমে যে কাউকে সেকেন্ডে বার্তা পাঠানো যায়। তবে ১৯৯০-এর দশকের শুরুর দিকে এমনটা হত না। তখন একে অপরকে বার্তা পাঠাতে চিঠি পাঠানোই একমাত্র উপায় ছিল। ফোন করেও কথা বলা যেত সেই সময়। তবে তখন ফোনে কথা বলার খরচ ছিল অনেক। এই আবহে চিঠি লেখাই ছিল সেরা বিকল্প। এখন তো অবশ্য চিঠি লেখার সেই অভ্যেস কারও মধ্যে সেভাবে নেই বললেই চলে। তবে ইউনাইটেড কিংডমের নর্থাম্বারল্যান্ডের বাসিন্দা জন রেনবোর বাড়ির দোরগোড়ায় সম্প্রতি একটি চিঠি এসে পৌঁছায়। বছর ৬০-এর জন চিঠি পেয়ে অবাকই হয়েছিলেন। পরে চিঠিটি হাতে নিয়ে জন দেখেন, সেটি লেখা হয়েছে ১৯৯৫ সালে। এই আবহে সেই চিঠিটি হাতে পেয়ে স্তম্ভিত হয়ে পড়েছিলেন জন। 

জানা গিয়েছে, জন যে বাড়িতে থাকেন, সেখানকার আগের বাসিন্দা ভ্যালেরি জার্ভিস রিড-এর নামে সেই চিঠিটা পাঠানো হয়েছিল। জন এই বাড়তে ২০১৫ সাল থেকে থাকছেন। এদিকে যার নামে চিঠি পাঠানো হয়েছে, সেই জার্ভিস, এবং যিনি চিঠি পাঠিয়েছেন, তিনিও মারা গিয়েছেন। চিঠির লেখকের ছেলে জানিয়েছেন, জার্ভিস রিড-এর একটি চিঠির জবাব দিয়ে থাকতে পারেন তাঁর বাবা। এদিকে যাঁর হাতে চিঠিটি এসে পড়েছে, সেই জন জানান, চিঠিটিকে দেখতে মনেই হবে যে এটি প্রায় তিন দশক পুরোনো। জানা গিয়েছে, যাঁকে চিঠিটা লেখা হয়, সেই জার্ভিস ২০১০ পর্যন্ত এই বাড়িতে থাকেতন।

এদিকে প্রায় তিন দশক পর চিঠি গন্তব্যে পৌঁছনোর খবরে বেশ মজা পেয়েছেন নেটিজেনরা। বিবিসির পোস্টে একজন কমেন্ট করেছেন, 'কেউ কি চিঠিটা পড়েছেন? আমার তো মনে হচ্ছে এটা ১৯৮০-র দশকে লেখা।' অন্য একজন কমেন্ট করেন, '৩০ বছর পর... আমার মনে হয় এটা ১৯৭৫ সালের চিঠি।' এদিকে চিঠি দেরিতে পৌঁছনয় ডাক বিভাগের তরফে লেখা হয়েছিল - 'অসুবিধার জন্য ক্ষমাপ্রার্থী'। যা দেখে একজন কমেন্ট করেন, 'আমার এই কথাটা দুর্দান্ত লেগেছে। অবশ্য, যে চিঠি লিখেছেন এবং যাঁকে চিঠি লেখা হয়েছে, তাঁরা সবাই মারা গিয়েছেন। তো এতে আর কিছু যায় আসে না।' অপর এক নেটিজেন দাবি করেন, একবার নাকি তাঁর একটি চিঠি চারবছর পর এসেছিল।

 

ঘরে বাইরে খবর

Latest News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা বড় চমক দীপেন্দ্রর, T20I All-Rounder Rankings-এ অবিশ্বাস্য লাফ নেপালের তারকার রামলালার কপালে 'তিলক' কাটল সূর্যের রশ্মি, জুতো খুলে অনলাইনে দেখলেন মোদী! শাঁখা-সিঁদুরে মোহময়ী, তবে বাস্তবে ইনি পুরুষ! টেলিপাড়ার খলনায়ককে চিনলেন? নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ভিনধর্মে বিয়ে টেকেনি, ২য় বিয়ের আগে কালীঘাটে আশীর্বাদ নিতে পৌঁছলেন রূপাঞ্জনা

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.