বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তানের প্রধানমন্ত্রীর চিঠি এল ভারতে, কাশ্মীর ইস্যু নিয়ে বিশেষ প্রস্তাব

পাকিস্তানের প্রধানমন্ত্রীর চিঠি এল ভারতে, কাশ্মীর ইস্যু নিয়ে বিশেষ প্রস্তাব

পাকিস্তানের সংসদে প্রথম বক্তব্যেই ভারতের জন্য অলিভ শাখা দিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী। ফাইল ছবি (REUTERS PHOTO.) (HT_PRINT)

গত ১১ এপ্রিল সংসদ প্রথম বক্তব্যেই ভারতের জন্য একটি অলিভের শাখা উপহার দিয়েছিলেন তিনি। তুলেছিলেন কাশ্মীরের প্রসঙ্গ।

রেজাউল এইচ লস্কর

কিছুদিন আগেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর মসনদে বসেছেন শেহবাজ শরিফ। আর এর মধ্যেই কাশ্মীর ইস্যু নিয়ে ভারতের প্রধানমন্ত্রীর কাছে চিঠি পাঠালেন তিনি। শনিবার কূটনৈতিক সূত্রে এই চিঠি এসেছে ভারতের কাছে। তবে এর আগে ভারতের প্রধানমন্ত্রীর তরফে শুভেচ্ছা জানানো হয়েছিল তাঁকে।  ঠিক কি লেখা হয়েছে পাক প্রধানমন্ত্রীর চিঠিতে?

চিঠিতে লেখা হয়েছে, ‘ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তিপূর্ণ ও সহযোগিতাপূর্ণ বন্ধন জরুরী। দেশবাসীর আর্থ সামাজিক উন্নতি ও এই রিজিয়নের উন্নতির জন্য এটা দরকার।এটা একমাত্র সম্ভব অর্থপূর্ণ আলোচনা ও শান্তিপূর্ণ অবস্থানের মাধ্যমে। জম্মু ও কাশ্মীরের বকেয়া সমস্যাগুলো সহ অন্যান্য সমস্যাও মেটানো দরকার। আসুন শান্তি নিশ্চিত করি ও আমাদের দেশবাসীর উন্নতি ও সমৃদ্ধির জন্য কাজ করি।’ চিঠিতে লিখেছেন পাক প্রধানমন্ত্রী। 

মোদীর শুভেচ্ছার উত্তরে অভিনন্দন জানিয়েছেন তিনি। আঞ্চলিক শান্তি ও সুরক্ষা বজায় রাখতে বদ্ধপরিকর বলেও জানানো হয়েছে চিঠিতে। পাশাপাশি তিনি জানিয়েছেন, ‘সন্ত্রাসবাদকে নির্মূল করার জন্য আমাদের আত্মত্যাগ ও অবদান সকলেরই জানা ও আন্তর্জাতিকভাবেও স্বীকৃত।’

এদিকে গত ১১ এপ্রিল সংসদ প্রথম বক্তব্যেই ভারতের জন্য একটি অলিভের শাখা উপহার দিয়েছিলেন তিনি। তুলেছিলেন কাশ্মীরের প্রসঙ্গ। শরিফ জানিয়েছিলেন, ‘আমরা ভালো সম্পর্ক চাই। কিন্তু কাশ্মীর সমস্যা না মেটা পর্যন্ত শান্তি দীর্ঘস্থায়ী হবে না।’ এর পালটা টুইট করে মোদী জানিয়েছিলেন, ‘ভারত শান্তি চায়। সন্ত্রাসমুক্ত এলাকা চায় যাতে আমরা দেশবাসীর সুখ ও সমৃদ্ধি চাইতে পারি।’

বন্ধ করুন