বাংলা নিউজ > ঘরে বাইরে > Letter to Modi: বকেয়া টাকা কবে দেবেন? মোদীকে চিঠি দিলেন মমতা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

Letter to Modi: বকেয়া টাকা কবে দেবেন? মোদীকে চিঠি দিলেন মমতা

  • বকেয়া টাকার অঙ্কও উল্লেখ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে তিনি উল্লেখ করেছেন, গত চারমাসে এই প্রকল্পে কেন্দ্রের কাছে বাংলার প্রাপ্য প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা। সেই টাকা দিচ্ছে না কেন্দ্র। পাশাপাশি প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকাও বকেয়া রয়েছে বলে অভিযোগ তুলেছেন মমতা।

দিল্লির সাউথব্লকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঠিকানায় গেল মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠি। ১০০ দিনের কাজের বকেয়া মজুরি কেন পাচ্ছেন না শ্রমিকরা? সেই প্রশ্নও তোলা হয়েছে চিঠিতে। মূলত বকেয়া পাওনাগণ্ডা নিয়ে চিঠিতে উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে শ্রমিকদের বকেয়া মজুরি কবে দেওয়া হবে? চিঠিতে উল্লেখ করা হয়েছে MGNREGA প্রকল্পের টাকা গত চার মাস ধরেই বকেয়া। বাংলার প্রাপ্য টাকা দিচ্ছে না কেন্দ্র। এদিকে কেন্দ্র বাংলাকে এই টাকা না দেওয়ায় গ্রামের গরিব মানুষ সমস্যায় পড়ছেন। আসলে এই প্রকল্পের তহবিল থেকেই গ্রামের গরিব মানুষ তাঁদের প্রাপ্য টাকা পান।

এদিকে বকেয়া টাকার অঙ্কও উল্লেখ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে তিনি উল্লেখ করেছেন, গত চারমাসে এই প্রকল্পে কেন্দ্রের কাছে বাংলার প্রাপ্য প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা। সেই টাকা দিচ্ছে না কেন্দ্র। পাশাপাশি প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকাও বকেয়া রয়েছে বলে অভিযোগ তুলেছেন মমতা। তিনি লিখেছেন, প্রধানমন্ত্রী আবাস যোজনায় গ্রামীণ এলাকায় বাড়ি তৈরির কাজে এগিয়ে বাংলা। ২০১৬-১৭ সাল থেকে রাজ্যে প্রায় ৩২ লক্ষ বাড়ি তৈরি হয়েছে এই প্রকল্পে। তারপরেও কেন কেন্দ্র টাকা বকেয়া রেখেছে? প্রশ্ন তুলেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

এদিকে মমতা বন্দ্যোপাধ্যায় বারবারই কেন্দ্রীয় বঞ্চনার কথা উল্লেখ করেন। এবার একেবারে চিঠি পাঠিয়ে বকেয়া পাওনা কড়ায় গন্ডায় মিটিয়ে দেওয়ার দাবি জানালেন। যা নিয়ে শোরগোল রাজনীতির আঙিনাতেও।    

বন্ধ করুন