বাংলা নিউজ > ঘরে বাইরে > LIC IPO: নজরে বিদেশি বিনিয়োগ, শেয়ার বাজারে LIC-র পা রাখা নিয়ে কী সিদ্ধান্ত নিল কেন্দ্র?
শেয়ার বাজারে LIC-র পা রাখা নিয়ে কী সিদ্ধান্ত নিল কেন্দ্র? (REUTERS)

LIC IPO: নজরে বিদেশি বিনিয়োগ, শেয়ার বাজারে LIC-র পা রাখা নিয়ে কী সিদ্ধান্ত নিল কেন্দ্র?

  • দেশের বৃহত্তম ইনিশিয়াল পাবলিক অফারিং হবে এলআইসি। এতে ২০ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) অনুমোদন দিয়েছে কেন্দ্র।

এলআইসি-র আইপিও নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে উত্সাহ চরমে। তবে ইউক্রেন যুদ্ধের মাঝে বাজারে স্থিতিশীলতা নেই। এরই মাঝে এলআইসি আইপিও লঞ্চের তারিখ নিয়ে জল্পনা, কৌতূহল তুঙ্গে। অবশ্য জানা যাচ্ছে, তড়ঘড়ি এলআইসি আইপিও বাজারে ছাড়া হবে না। এবং বিদেশী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে আরও ভালো প্রতিক্রিয়া পেতে মে মাসের মাঝামাঝি পর্যন্ত সময় রয়েছে বলে জানা গিয়েছে সূত্র মারফত।

পাবলিক অফারের মাধ্যমে সরকার জীবন বীমা সংস্থার ৫ শতাংশ অংশীদারিত্ব বিক্রি করে প্রায় ৬৫ হাজার কোটি টাকা ঘরে তুলতে চায়। এর ফলে ২০২১-২২ আর্থিক বছরের সম্পদ বিক্রয় লক্ষ্যমাত্রার ঘাটতি কিছুটা কমাতে পারবে কেন্দ্র। উল্লেখ্য, ২০২১-২২ অর্থবর্ষে বিলগ্নিকরণের লক্ষ্যমাত্রা ৫৫ শতাংশ কমিয়ে ৭৮ হাজার কোটি করে। তাও সরকার লক্ষ্যমাত্রার বহু দূরে। বিলগ্নিকরণের মাধ্যমে সরকার এখনও পর্যন্ত মাত্র ১২ হাজার ৪২৩.৬৭ কোটি টাকা সংগ্রহ করেছে।

এই আবহে বিষয়টির সঙ্গে অবগত নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা হিন্দুস্তান টাইমসকে বলেন, ‘এলআইসি আইপিও লঞ্চের সিদ্ধান্ত পেশাদারভাবে নেওয়া হবে। খুচরো এবং প্রাতিষ্ঠানিক উভয় ক্ষেত্রেই সর্বাধিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ নিশ্চিত করেই এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ বিনিয়োগকারীদের মনোভাবের উপর বিরূপ প্রভাব ফেলেছে।’ উল্লেখ্য, এলআইসির আইপিও লঞ্চ করার উইন্ডোটি ১২ মে পর্যন্ত খোলা থাকবে। সেই সময় পর্যন্ত আইপিও লঞ্চ করা না হলে তারপরে নতুন করে নিয়ন্ত্রক অনুমোদনের প্রয়োজন হবে। উল্লেখ্য, দেশের বৃহত্তম ইনিশিয়াল পাবলিক অফারিং হবে এলআইসি। এতে ২০ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) অনুমোদন দিয়েছে কেন্দ্র। সংস্থার প্রায় ৩১.৬ কোটি শেয়ার ছাড়া হবে।

বন্ধ করুন