বাংলা নিউজ > ঘরে বাইরে > ইউক্রেন যুদ্ধে বাড়ছে অপেক্ষা, পিছিয়ে যাচ্ছে শেয়ার বাজারে LIC-র ‘অভিষেক’, কবে লঞ্চ হবে IPO?

ইউক্রেন যুদ্ধে বাড়ছে অপেক্ষা, পিছিয়ে যাচ্ছে শেয়ার বাজারে LIC-র ‘অভিষেক’, কবে লঞ্চ হবে IPO?

এলআইসি (ফাইল ছবি) (PTI)

সম্প্রতি শেয়ার বাজার নিয়ন্ত্রক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার কাছে খসড়া জমা দিয়েছে এলআইসি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে পিছিয়ে যেতে চলেছে এলআইসির আইপিও লঞ্চ। প্রাথমিক ভাবে ১১ মার্চ ভারতীয় জীবন বিমা নিগমের ইনিশিয়াল পাবলিক অফারিং লঞ্চ হবলে বলে জানা গিয়েছিল সূত্র মারফত। তবে এখন জানা যাচ্ছে যে আগামী অর্থবর্ষেই লঞ্চ করা হতে পারে এলআইসির আইপিও। মিন্ট সূত্রে খবর, আগামী সপ্তাহেই এই সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা করা হতে পারে।

এর আগে এলআইসির শেয়ার বাজারে প্রবেশ পিছিয়ে দেওয়ার কথা বলেন খোদ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানান, এ বিষয়ে পুনর্বিবেচনা করা হচ্ছে। আলোচনার মাধ্যমে দেখা হচ্ছে পুরো বিষয়টা। উল্লেখ্য, দেশের বৃহত্তম ইনিশিয়াল পাবলিক অফারিং হবে এলআইসি। এতে ২০ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) অনুমোদন দিয়েছে কেন্দ্র।

আনুমানিক ৭৫,০০০ কোটি টাকা বা ৮ বিলিয়ন ডলার মূল্যের পাঁচ শতাংশ শেয়ার বিক্রির জন্য সম্প্রতি শেয়ার বাজার নিয়ন্ত্রক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার কাছে খসড়া জমা দিয়েছে এলআইসি। সংস্থার প্রায় ৩১.৬ কোটি শেয়ার ছাড়া হবে। এমনিতে চলতি অর্থবর্ষে বিলগ্নিকরণের মাধ্যমে বাজার থেকে ১.৭৫ লাখ কোটি টাকার তোলার পরিকল্পনা করেছিল নরেন্দ্র মোদী সরকার। এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণ সত্ত্বেও সেই লক্ষ্য ছুঁতে পারবে না কেন্দ্র। সেই পরিস্থিতিতে ‘ডিসইনভেস্টমেন্ট পাইপলাইন’-এর মাধ্যমে সরকারের কোষাগারে টাকা আনতে এলআইসির বিলগ্নিকরণের পরিকল্পনা কেন্দ্রের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। তবে গোটা পরিকল্পনা ইউক্রেন যুদ্ধের আভহে বাজারে স্থিতিশীলতা না থাকায় আপাতত স্থগিত রাখা হতে পারে এই পরিকল্পনা। সেই ক্ষেত্রে তাহলে নতুন অর্থবর্ষের এপ্রিল মাসেই বাজাড়ে এলআইসির শেয়ার ছাড়া হতে পারে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আদানি, আম্বানিরা ম্লান NVIDIA মালিকের টাকার কাছে! কী এমন কাজ করে এই সংস্থা? বুমরাহর ত্রাস থেকে কুলদীপের ঘূর্ণি, IND v AUS ম্যাচের ভাগ্য বদলাতে পারে ৫টি বিষয় Mosquito Facts: জানেন কোন মশা সবচেয়ে বেশি রক্ত পান করে প্রশাসক মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘‌প্রেসিং ফুটবল’‌ শুরু, নবান্ন থেকে কি খেলা হবে?‌ অষ্টমী, কার কাছে মনের কথা, আলোর কোলের পর আচমকাই বন্ধ হল এই মেগা, মাথায় হাত সবার! সংখ্যাতত্ত্ব ২৫ জুন: কাল এই রেডিক্সের মানুষ পাবেন সুখবর, পদোন্নতির সুযোগও আসবে 'নিট...নিট' স্লোগানের মধ্যে শপথ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের ২ ‘পলাতক’ একসঙ্গে! বিজয় মালিয়ার ছেলের বিয়েতে কবজি ডুবিয়ে খেতে এলেন ললিত মোদী ৭ দিন আগের তুলনায় আজ কলকাতায় সস্তা সোনা! একনজরে হলুদ ধাতুর রেট গ্রাফ কেরলের মন্দিরে রোবট হাতি উপহার অভিনেত্রী আদা শর্মার, বনের জীবনে ফিরবে জীবন্তরা

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.