বাংলা নিউজ > ঘরে বাইরে > LIC IPO: কবে থেকে বাজারে কেনাবেচা হবে জীবন বিমা নিগমের ইক্যুইটি শেয়ারের?

LIC IPO: কবে থেকে বাজারে কেনাবেচা হবে জীবন বিমা নিগমের ইক্যুইটি শেয়ারের?

আগামী মাসের (৪ মে) শুরুতেই বাজারে আসছে এলআইসির আইপিও। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

আগামী মাসের (৪ মে) শুরুতেই বাজারে আসছে এলআইসির আইপিও। সেজন্য প্রতিটি শেয়ারের দাম ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকার স্তরে ধার্য করা হয়েছে। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার (সেবি) কাছে যে চূড়ান্ত নথি জমা দিয়েছে এলআইসি, তাতে রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থার ২২,১৩,৭৪,৯২০ টি শেয়ার বাজারে ছাড়া হবে। তা থেকে ২১,০০০ কোটি টাকা তোলার পরিকল্পনা করছে কেন্দ্র।

আগামী ১৭ মে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত করা হতে পারে জীবন বিমা নিগমকে (এলআইসি)।  অর্থাৎ ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও বা Initial public offering) প্রক্রিয়া শেষ হওয়ার এক সপ্তাহ পরেই রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থাকে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত করা হতে পারে। শুরু হবে ইক্যুইটি শেয়ারের কেনাবেচা।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার (সেবি) কাছে জমা দেওয়া এলআইসির চূড়ান্ত নথি অনুযায়ী, যাঁরা দর হেঁকেছেন, তাঁদের ডিম্যাট অ্যাকাউন্টে শেয়ার বণ্টনের প্রক্রিয়া ১৬ মে'র মধ্যে সম্পন্ন হবে। তারপরই স্টক এক্সচেঞ্জে এলআইসির ইক্যুইটি শেয়ারের কেনাবেচা শুরু হবে এবং '১৭ মে বা তার আশপাশে' এলআইসিকে তালিকাভুক্ত করা হবে বলে জানানো হয়েছে। সেবির ছাড়পত্র পাওয়া রেড হেরিং প্রসপেক্টাসে জানানো হয়েছে, ন্যূনতম ১৫ টি ইক্যুইটি শেয়ারের জন্য দর হাঁকতে হবে। তারপর ১৫-র গুণিতকে দর হাঁকা যাবে। 

আরও পড়ুন: LIC IPO: কত টাকায় শেয়ার কিনতে পারবেন? বিশেষ ছাড় পাবেন এই ক্রেতারা!

কবে বাজারে আসছে এলআইসির আইপিও (LIC IPO Dates)?

আগামী মাসের (৪ মে) শুরুতেই বাজারে আসছে এলআইসির আইপিও। সেজন্য প্রতিটি শেয়ারের দাম ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকার স্তরে ধার্য করা হয়েছে। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার (সেবি) কাছে যে চূড়ান্ত নথি জমা দিয়েছে এলআইসি, তাতে রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থার ২২,১৩,৭৪,৯২০ টি শেয়ার বাজারে ছাড়া হবে। তা থেকে ২১,০০০ কোটি টাকা তোলার পরিকল্পনা করছে কেন্দ্র।

(LIC IPO সংক্রান্ত যাবতীয় টাটকা খবর চান তো? তাহলে ক্লিক করুন এখানে)

পলিসিহোল্ডার এবং কর্মচারীদের বিশেষ সুবিধা

পলিসিহোল্ডার এবং কর্মচারীদের জন্য যথাক্রমে ২,২১,৩৭,৪৯২ টি এবং ১৫,৮১,২৪৯ টি শেয়ার সংরক্ষিত রাখা হয়েছে। তাঁদের বিশেষ ছাড়ও দেওয়া হবে। এলআইসির পলিসিহোল্ডাররা শেয়ারপিছু ৬০ টাকা এবং খুচরো বিনিয়োগকারী ও কর্মীরা ৪০ টাকা ছাড় পাবেন।

ঘরে বাইরে খবর

Latest News

জোড়া ঘূর্ণাবর্তে বৃষ্টি চলবে বাংলা! ৫০ কিমিতে ঝড় উঠবে একাধিক জেলায়, কোথায়? আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.