বাংলা নিউজ > ঘরে বাইরে > LIC IPO: বাজেটে বড় ঘোষণা নির্মলার, শীঘ্রই বাজারে ছাড়া হবে LIC-র শেয়ার

LIC IPO: বাজেটে বড় ঘোষণা নির্মলার, শীঘ্রই বাজারে ছাড়া হবে LIC-র শেয়ার

শীঘ্রই বাজারে ছাড়া হবে LIC-র শেয়ার। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়ে দিলেন যে খুব শীঘ্রই বাজারে আসছে এলআইসি-র আইপিও ইস্যু করতে চলেছে সরকার।

এয়ার ইন্ডিয়ার বিলগ্নীকরণের পরই সবার নজর ছিল এলআইসির উপর। আর এই আবহে আসন্ন অর্থবর্ষের বাজেট পেশের সময় বড় ঘোষণা করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়ে দিলেন যে খুব শীঘ্রই বাজারে আসছে এলআইসি-র আইপিও ইস্যু করতে চলেছে সরকার। আজ বাজেট পেশে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানালেন, বিমা কোম্পানির আইপিও প্রক্রিয়া চলছে। সাধারণ মানুষ এর ফলে সুবিধা অর্জন করবেন।

জানা গিয়েছে, বাজেট পেশের আগে গলকালই অর্থ মন্ত্রকের উচ্চ পর্যায়ের আধিকারিকদের নিয়ে একটি বৈঠক করেন নির্মলা সীতারমন। সেখানেই এলআইসির বিলগ্নীকরণ নিয়ে আলোচনা করেন। বিশদে আলোচনা করা হয়, এলআইসির শেয়ার বাজারে ছাড়লে বাজারে তার কী প্রভাব পড়তে পারে। বর্তমানে এলআইসি-র ১০০ শতাংশ শেয়ার কেন্দ্রীয় সরকারের।

উল্লেখ্য, এলআইসির আইপিও ইস্যু করা সরকারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, চলতি অর্থবর্ষে ১.৭৫ লক্ষ টাকার বেসরকারি বিনিয়োগের লক্ষ্য রেখেছিল সরকার। তা পূর্ণ করতে পারেনি কেন্দ্র। এবার ‘ডিসইনভেস্টমেন্ট পাইপলাইন’-এর মাধ্যমে সরকারের পকেটে টাকা পুরতে এলআইসি আইপিও বড় ভূমিকা পালন করবে। 

সরকারের বিনিয়োগ এবং পাবলিক অ্যাসেস ম্যানেজমেন্ট ডিআইপিএএম-এর দেওয়া তথ্য অনুযায়ী, ইতিমধ্যে পাবলিক সেক্টর এন্টারপ্রাইজের মাধ্যমে ৯ হাজার ৩৩০ কোটি টাকা এবং ডিভিডেন্ডের ৩৫১১৬.৭২ কোটি টাকা ঘরে তুলেছে সরকার। এই আবহে বাজেট পেশের সময় আজ অর্থমন্ত্রী জানিয়ে দিলেন, আগামী দিনে কেন্দ্র পাবলিক সেক্টর এনটারপ্রাইজ বা পিএসইউ নিয়ে নতুন নীতি গ্রহণ করতে চলেছে। এর আগে এয়ার ইন্ডিয়া বিমান সংস্থার বেসরকারিকরণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। টাটা গোষ্ঠীর হাতে তুলে দেওয়া হয়েছে এয়ার ইন্ডিয়া।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ফোনের আসক্তির জন্য বিপদে পড়েন, তবুও সর্বক্ষণের সঙ্গীকে কাছছাড়া করতে নারাজ মমতা ‘‌যেখানে দাঁড়াবে সেখানে হারাব’‌, অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে চ্যালেঞ্জ ছুঁড়লেন কল্যাণ যাবতীয় নির্দেশ পালন করার বার্তা কমিশনের ফুলবেঞ্চের, আজ দলগুলির সঙ্গে বৈঠক আজ স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যে প্রেম বাড়বে, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল ‘আমার আগের মন্তব্য হয়তো মোদীকে খুশি করতে পারেনি’, মুখ খুললেন সাধ্বী প্রজ্ঞা ইশা, আকাশ নাকি অনন্ত, কার শ্বশুরবাড়ি সব থেকে বড়লোক? গুরমিতের জন্য নিয়মে ছাড় দিল AIFF, হায়দরাবাদ থেকে নর্থ ইস্টে গেলেন গোলরক্ষক শ্রেয়া-অরিজিতের যুগলবন্দিতে ভাসল জামনগর, আর কারা পারফর্ম করলেন এদিন? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল ৫০-১০০-তে নয়,পরিসংখ্যানেও নয়, কাজে বিশ্বাসী MI-এর নয়া অধিনায়ক হার্দিক পান্ডিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.