বাংলা নিউজ > ঘরে বাইরে > LIC IPO: গ্রে মার্কেট প্রিমিয়ামে বড় ধাক্কা! এক সপ্তাহে কমল প্রায় ৯০%
এক নজরে জেনে নিন LIC IPO-র গ্রে মার্কেট প্রিমিয়ামের আপডেট। ছবি: হিন্দুস্তান টাইমস বাংলা (Soumick/HT Bangla)
এক নজরে জেনে নিন LIC IPO-র গ্রে মার্কেট প্রিমিয়ামের আপডেট। ছবি: হিন্দুস্তান টাইমস বাংলা (Soumick/HT Bangla)

LIC IPO: গ্রে মার্কেট প্রিমিয়ামে বড় ধাক্কা! এক সপ্তাহে কমল প্রায় ৯০%

গত এক সপ্তাহে, LIC IPO GMP প্রায় ৯০% কমেছে, জানিয়েছেন বাজার পর্যবেক্ষকরা। বিশ্ব বাজারে এখন নেতিবাচক পরিস্থিতি। তার সঙ্গে তাল মিলিয়ে সেখান থেকে পতন শুরু হয়।

LIC-র IPO সাবস্ক্রিপশন গত ৯ মে সোমবার পর্যন্ত চলেছে। বর্তমানে গোটা বাজারের চোখ অ্যালটমেন্টের দিকে। সম্ভবত ১২ মে (বৃহস্পতিবার) অ্যালটমেন্ট হতে পারে। তারইমধ্যে গত কয়েক দিনে ক্রমাগত এলআইসি আইপিও-র গ্রে মার্কেট প্রিমিয়ামের (GMP)'কারেকশন' হয়েছে। বাজার পর্যবেক্ষকদের মতে, LIC শেয়ার আজ গ্রে মার্কেটে ৮ টাকা ছাড়ে পাওয়া যাচ্ছে।

LIC IPO GMP

বাজার পর্যবেক্ষকরা বলছেন, সেকেন্ডারি মার্কেটে দুর্বল প্রতিক্রিয়ার কারণে এলআইসি আইপিও গ্রে মার্কেট প্রিমিয়াম (GMP) প্রায় এক সপ্তাহ ধরে নিম্নগামী। রেড জোনে চলে গিয়েছে। LIC IPO GMP আজ -৮ টাকায় বিকোচ্ছে। গতকালের তুলনায় যা ৩৩ টাকা কম। গতকালের গ্রে মার্কেট প্রিমিয়াম ২৫ টাকা ছিল।

সাবস্ক্রিপশন ওপেনের তারিখের আগে LIC IPO GMP ৯২ টাকা পর্যন্ত হয়ে গিয়েছিল। কিন্তু বিশ্ব বাজারে এখন নেতিবাচক পরিস্থিতি। তার সঙ্গে তাল মিলিয়ে সেখান থেকে পতন শুরু হয়। গত এক সপ্তাহে, LIC IPO GMP প্রায় ৯০% কমেছে, জানিয়েছেন বাজার পর্যবেক্ষকরা।

এই GMP-র কী প্রভাব পড়বে?

গ্রে মার্কেটে ডিসকাউন্টের অর্থ হল LIC IPO লিস্টিং ৯৪১ টাকা (৯৪৯ - ৮) হওয়ার প্রত্যাশা করা হচ্ছে। সুতরাং, গ্রে মার্কেট এটাই ইঙ্গিত দিচ্ছে যে, LIC IPO-র মাঝারি থেকে কিছুটা কম অঙ্কে লিস্টিং হতে পারে।

LIC IPO ডিটেইলস

৬ দিনের বিডিংয়ে, ২১,০০০ কোটি টাকার পাবলিক ইস্যুটি ২.৯৫ গুণ সাবস্ক্রাইব হয়েছে। এর রিটেল অংশ ১.৯৯ গুণ সাবস্ক্রাইব হয়েছে। এলআইসি আইপিও-র পলিসিহোল্ডারদের অংশ ৬.১২ গুণ সাবস্ক্রাইব হয়েছে। কর্মচারীদের অংশটি ৪.৪০ গুণ সাবস্ক্রাইব হয়েছে।

এলআইসি শেয়ারের তালিকাভুক্তির সম্ভাব্য তারিখ ১৭ মে। এলআইসি আইপিও বরাদ্দের তারিখ সম্ভবত ১২ মে।

বন্ধ করুন