বাংলা নিউজ > ঘরে বাইরে > বাজ পড়ে ২৪ ঘণ্টায় বিহারে ২০ জনের মৃত্যু, সরকারি অফিসে লাগু হচ্ছে বজ্র প্রতিরোধক ব্যবস্থাপনা
বজ্রপাত বিহারে।

বাজ পড়ে ২৪ ঘণ্টায় বিহারে ২০ জনের মৃত্যু, সরকারি অফিসে লাগু হচ্ছে বজ্র প্রতিরোধক ব্যবস্থাপনা

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেন, বিপর্যয় মোকাবিলা দফতর যে গাইডলাইন দিয়েছে বাজ থেকে রক্ষা সম্পর্কে, সেই গাইডলাইন যে হুবহু মেনে চলা হয়। জানা গিয়েছে বিহারে সোমবার থেকে মঙ্গলবারের মধ্যে ২০ জনের মৃত্যু হয়েছে।

বিহারে প্রতি বছরই বাজ পড়ে বহু জনের মৃত্যুর ঘটনা ঘটে যায়। আর তা রুখতে সদ্য নীতীশ কুমার ঘোষণা করেছিলেন যে, সমস্ত সরকারি অফিসে বিহারে লাগানো হবে বজ্র প্রতিরোধক ব্যবস্থাপনা। এরপর কয়েকদিন যেতে না যেতেই ফের বাজ পড়ে মৃত্যুর খবর বিহারে। সে রাজ্যে ২৪ ঘণ্টায় ২০ জনের মৃত্যুর খবর এসেছে।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেন, বিপর্যয় মোকাবিলা দফতর যে গাইডলাইন দিয়েছে বাজ থেকে রক্ষা সম্পর্কে, সেই গাইডলাইন যে হুবহু মেনে চলা হয়। জানা গিয়েছে বিহারে সোমবার থেকে মঙ্গলবারের মধ্যে ২০ জনের মৃত্যু হয়েছে। শোক প্রকাশ করে নীতীশ কুমার সরকারের তরফে ক্ষতিপূরণ ঘোষণা করেছেন। মৃতদের পরিবারকে ৪ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছেন তিনি। এছাড়াও সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে সরকারের তরফে। মাঙ্কিপক্স ত্রাস! সেক্স পার্টনারের সংখ্যা কমানোর পরামর্শ হু-এর

পাটনা আবহাওয়া কেন্দ্রের কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় উত্তর-মধ্য, দক্ষিণ-মধ্য এবং দক্ষিণ-পূর্ব অংশে কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। জারি করা, দৈনিক বুলেটিন অনুসারে, তৈয়বপুরে ৫০ মিমি, পূর্ণিয়া ৩৫.৯ মিমি, রাগজির ৩০ মিমি, ঠাকুরগঞ্জ ২৯ মিমি, মোহনিয়া ২২.৯ মিমি এবং ফোর্বসগঞ্জে ১২ মিমি বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

বন্ধ করুন