বাংলা নিউজ > ঘরে বাইরে > Liquor Becomes Cheaper: একধাক্কায় ৪০% সস্তা মদ, নয়া আবগারি নীতি অনুমোদন ক্যাবিনেটে
পঞ্জাবে একধাক্কায় ৪০% সস্তা মদ, নয়া আবগারি নীতি অনুমোদন ক্যাবিনেটে

Liquor Becomes Cheaper: একধাক্কায় ৪০% সস্তা মদ, নয়া আবগারি নীতি অনুমোদন ক্যাবিনেটে

  • Beer and Wine Prices: সুরাপ্রেমীদের জন্য সুখবর। নয়া আবগারি নীতি লাগু করার পথে হাঁটতে চলেছে এই রাজ্য সরকার। তার ফলে এই রাজ্যে বিয়ার এবং ওয়াইনের দাম কমবে বলে মনে করেছে সংশ্লিষ্ট মহল।

বুধবার পঞ্জাবের আম আদমি পার্টির নেতৃত্বাধীন রাজ্য মন্ত্রিসভা তার প্রথম আবগারি নীতি অনুমোদন করে। নয়া নীতির ফলে এবার থেকে সেরাজ্যে মদের দাম ৩০ থেকে ৪০ শতাংশ কমে যেতে পারে। মুখ্যমন্ত্রী ভগবন্ত মান নেতৃত্বাধীন সরকার মদের ব্যবসা থেকে ৯,৬৪৭.৮৫ কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। গত বছরের তুলনায় এই লক্ষ্যমাত্রা ৪০ শতাংশ বেশি।

এদিকে কয়েকদিন আগেই আপ শাসিত দিল্লির সরকার জানিয়েছিল, মদ বিক্রিতে আর ছাড়ের ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়া হবে না। এতদিন পর্যন্ত মদের উপর ২৫ শতাংশ পর্যন্তই ছাড় পাওয়া যেত। কিন্তু সেই নিয়ম বদলাচ্ছে। ২০২২-২৩ নয়া আবগারি নীতি অনুযায়ী, ১ জুন থেকে মদের উপর আনিলিমিটেড ছাড় দেওয়ার নিয়ম কার্যকর করতে চলেছে।

দিল্লির নয়া নীতির আওতায় কোনও মদ বিক্রেতা, 'টু প্লাস টু' ও 'একটা কিনলে একটা ফ্রি' এবং ইচ্ছে হলে ধার্য মূল্যের অনেক কমেই মদ বিক্রি করতে পারেন। উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে এই ২৫ শতাংশ ছাড়টুকুও পাননি সুরাপ্রেমীরা। তার পিছনে অবশ্য একটি কারণ রয়েছে। গত ফেব্রুয়ারিতে মদের দোকানগুলি মদের ধার্য মূল্যের উপর ৫০ শতাংশ হারে মদের উপর ছাড় দিচ্ছিল এবং একটা কিনলে একটা বিনামূল্যে এই অফার চালু করেছিল। ফলে বিভিন্ন মদের দোকানে দোকনে উপচে পড়া ভিড় দেখা যায়। এতে রাজধানীর রাস্তায় যানজট সৃষ্টি হয়। ব্যাহত হয় ট্র্য়াফিক। এর ফলস্বরূপ একপ্রকার ছাড়ের উপর নিষেধাজ্ঞা জারি করতে বাধ্য হয় দিল্লির সরকার। তবে স্থানীয় বিক্রেতারা এর ঘোর বিরোধিতা করে এবং সরকার ও তার আবগারি নীতির বিরুদ্ধে মামলাও দায়ের করেন।

 

বন্ধ করুন