কলকাতা বিমানবন্দরে সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা  (PTI)
কলকাতা বিমানবন্দরে সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা  (PTI)

প্লেনের রুট প্রকাশিত, কলকাতা থেকে উড়বে কোন বিমান ও টিকিটের দাম কত হবে জেনে নিন

দূরত্ব অনুযায়ী সাতটি ব্যান্ডেে ভাগ করা হয়েছে টিকিটের দাম। 

২৫ মে থেকে শুরু হচ্ছে দেশের মধ্যে অসামরিক বিমান পরিষেবা। তার জন্য একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। একই সঙ্গে বেঁধে দেওয়া হয়েছে টিকিটের দাম। তিন মাসের জন্য আপাতত এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী। 

বৃহস্পতিবার রাতে এই সংক্রান্ত বিস্তারিত সার্কুলার প্রকাশ করেছে বিমান নিয়ন্ত্রক সংস্থা DGCA।Directorate General of Civil Aviation (DGCA) জানিয়েছে যে সাতটি ব্যান্ড তারা ভাগ করেছেন সেক্টরগুলিকে। সেই অনুযায়ী দাম নির্ধারিত হয়েছে। প্রত্যেকটি ব্যান্ডের জন্য সর্বনিম্ন ও সর্বোচ্চ দাম বেঁধে দেওয়া হয়েছে ইকনমি ক্লাস টিকিটের জন্য। 

ডিজিসিএ-র দেওয়া হিসাব অনুযায়ী, ২০০০ টাকা থেকে শুরু করে টিকিটের দাম সর্বোচ্চ ১৮,৬০০ টাকা হতে পারে। ক্লাস এ হল যেখানে ৪০ মিনিটের কম সময় ট্র্যাভেল করা হয়। সেখানে ক্লাস জি হচ্ছে যেখানে আড়াই ঘণ্টা লাগে। তাই সময় অনুযায়ী, দামের রকমফের।

বিস্তারিত জেনে নিন
বিস্তারিত জেনে নিন

কেন্দ্র জানিয়েছে, যে কোনও ব্যান্ডের ক্ষেত্রে, সর্বোচ্চ ও সর্বনিম্নের যেটি গড়, ৪০ শতাংশ টিকিট সেই দামে বিক্রি করতে হবে। এখানে যে টিকিটের দাম বলা হয়েছে, সেটি জিএসটি সহ বিভিন্ন কর না অন্তর্ভুক্ত করে।

সার্কুলারটিতে বিস্তারিত বলা আছে, কোন শহরের জন্য কোন ক্লাসে কতগুলি প্লেন চলবে। সেই অনুযায়ী রকমফের থাকবে টিকিটের দামে। 

অন্যদিকে হরদীপ সিং পুরী জানিয়েছেন যে ঘরোয়া যাত্রার ক্ষেত্রে কোনও শহরে পৌঁছে কোয়ারেন্টাইন করার প্রয়োজন নেই, কারণ সেটি বাস্তবে রূপায়ণ করা শক্ত। 

বন্ধ করুন