বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন পেট্রল, ডিজেল GST-র আওতায় নেই, জানতে চাইল হাইকোর্ট
ফাইল ছবি (HT_PRINT)
ফাইল ছবি (HT_PRINT)

কেন পেট্রল, ডিজেল GST-র আওতায় নেই, জানতে চাইল হাইকোর্ট

  • দশ দিনের মধ্যে উত্তর দিতে হবে জিএসটি কাউন্সিলকে

দিনে দিনে দাম বাড়ছে পেট্রোপণ্যের। আন্তর্জাতিক দরের পাশাপাশি সরকারের চাপানো শুল্কের জেরেও দাম বাড়়ে পেট্রল, ডিজেলের। অধিকাংশ পণ্য এখন জিএসটি-র আওতায় হলেও সেখানে অন্তর্ভুক্ত নয় পেট্রোপণ্য। এই নিয়ে এবার প্রশ্ন তুলল কেরালা হাইকোর্ট। দশ দিনের মধ্যে এর কারণ জানতে চেয়েছে আদালত। 

এদিন এই সংক্রান্ত জনস্বার্থ মামলা চলছিল প্রধান বিচারপতি মণিকুমারের ডিভিশন বেঞ্চে। সেখানেই শুনানির পরে এই নির্দেশ দেয় হাইকোর্ট। এদিন মামলাকারীর পক্ষ থেকে বলা হয় এক একটি রাজ্যে এক এক রকম কর কাঠামো। সেই কারণে পেট্রোপণ্যের দাম বিভিন্ন রাজ্যে আলাদা। সব রাজ্যে অভিন্ন দামের জন্য তিনি দাবি জানান। তিনি বলেন সংবিধান অনুযায়ী সব রাজ্যে একই দর হওয়া উচিত। বর্তমানে পেট্রল ও ডিজেলের দামের প্রায় ৬০ শতাংশ কেন্দ্র ও রাজ্য কর হিসেবে নিচ্ছে বলেও জানানো হয়। জিএসটি-র আওতায় এলে সর্বোচ্চ ২৮ শতাংশ কর নেওয়া যাবে, তাতে দাম অনেকটা কমবে ও সাধারণ মানুষের হিতার্থে হবে বলে পিটিশনে বলা হয়। পেট্রলের এত দামের জেরে সংবিধানের ২১ নম্বর ধারার আওতায় বেঁচে থাকার অধিকার ক্ষুণ্ণ হচ্ছে বলেও দাবি করা হয়। আবেদনে এই কথাও বলা হয় যে রাজস্ব কম উঠবে, এই অজুহাত দেখিয়ে জিএসটি কাউন্সিল নিজের কাজ থেকে সরে আসতে পারবে না। 

এর আগেও এই জনস্বার্থ মামলাটি আদালতে দায়ের করা হয়েছিল। কিন্তু কিছু ত্রুটি থাকার কারণে মামলা প্রত্যাহার করা হয়। সেই সময় রাজ্য ও কেন্দ্রের তরফ থেকে বলা হয় যে পেট্রোপণ্যের কত দাম হবে সেটা বিচারব্যবস্থা ঠিক করে দিতে পারে না। তবে এবার জিএসটি কাউন্সিলকে নোটিশ ধরিয়েছে আদালত। তারা কী বলে এখন সেটাই দেখার। 

 

বন্ধ করুন