বাংলা নিউজ > ঘরে বাইরে > হাইকোর্টের রায় উড়িয়ে ‘লিভ- ইন সম্পর্ককে’ সুরক্ষার নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)

হাইকোর্টের রায় উড়িয়ে ‘লিভ- ইন সম্পর্ককে’ সুরক্ষার নির্দেশ সুপ্রিম কোর্টের

পরিবার এই সম্পর্ক মানতে চায় না, পুলিশকে জানিয়েছিলেন তাঁরা

লিভ ইনে থাকা নারী পুরুষকে প্রয়োজনীয় সুরক্ষা দেওয়ার আবেদন বিবেচনা করার জন্য পঞ্জাব ও হরিয়ানা পুলিশকে বিশেষ নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। দুই ভিন্ন সম্পর্কের ক্ষেত্রেই এই নির্দেশ দেওয়া হয়েছে। এক্ষেত্রে পঞ্জাব ও হরিয়ানা উভয় হাইকোর্টের নির্দেশে প্রভাবতি না হওয়ার কথাও জানিয়েছে সুপ্রিম কোর্ট।

আদালত সূত্রে খবর, গত মাসেই নিম্ন আদালত জানিয়েছিল লিভ ইন সম্পর্ক সমাজ ও নৈতিকভাবে স্বীকৃত নয়। এই ধরণের প্রাপ্তবয়স্কদের সুরক্ষা দিলে সামাজিক বন্ধনের ক্ষেত্রে প্রভাব পড়তে পারে। সেকারণে সুরক্ষার আবেদনকে কার্যত গুরুত্ব দিতে চায়নি হাইকোর্ট। এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন অ্যাডভোকেট অভিমন্যু তিওয়ারি। দুটি ক্ষেত্রেই আবেদনে উল্লেখ করা হয় তারা উভয়ই বিয়ে করতে ইচ্ছুক। কিন্তু তাদের পরিবার এই বিয়ে চায় না। তাদেরকে খুন করারও হুমকি দেওয়া হচ্ছে। এই আবেদনের ভিত্তিতে ভ্য়াকেশন বেঞ্চের জাস্টিস নবীন সিনহা ও অজয় রাস্তোগি গোটা বিষয়টিতে নাগরিকের স্বাধীনতা ও জীবনের সঙ্গে সম্পর্কিত বলে উল্লেখ করেন।

এদিকে উভয় আবেদনকারী পুলিশের কাছে সুরক্ষা চেয়েছিলেন। সুপ্রিম কোর্ট জানিয়েছে,' যেহেতু এটি নাগরিকের স্বাধীনতা ও জীবনের সঙ্গে জড়িয়ে রয়েছে, সুতরাং পুলিশ সুপারের উচিৎ বিষয়টি গুরুত্ব দিয়ে দেখে আবেদনকারীদের প্রয়োজন অনুসারে সুরক্ষার ব্যবস্থা করা।' এক্ষেত্রে হাইকোর্টের আগের কোনও নির্দেশে প্রভাবিত না হওয়ার কথাও বলা হয়েছে নির্দেশে। 

 

বন্ধ করুন