বাংলা নিউজ > ঘরে বাইরে > LIC Share Price: ঊর্ধ্বমুখী বাজারে দুর্বল সূচনা LIC-র! কিনবেন,বিক্রি করবেন নাকি ধরে রাখবেন শেয়ার?
শেয়ার বাজারে এলআইসির শেয়ারের অভিষেক  (HT_PRINT)

LIC Share Price: ঊর্ধ্বমুখী বাজারে দুর্বল সূচনা LIC-র! কিনবেন,বিক্রি করবেন নাকি ধরে রাখবেন শেয়ার?

  • LIC Share Price: আজ ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) এবং বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) নথিভুক্ত হল এলআইসির শেয়ার। প্রথমেই ইস্যু প্রাইস থেকে অনেকটাই সস্তা হল এলআইসির শেয়ার দর।

আজকে বম্বে স্টক এক্সচেঞ্জ ও ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে অভিষেক ঘটল এলআইসি-র শেয়ারের। ভারতের সবচেয়ে বড় বিমা সংস্থার শেয়ার নিয়ে মানুষের আগ্রহ ছিল প্রথম থেকেই। তবে এআইসি-র আইপিও ইস্যুর পর থেকে গ্রে মার্কেটে শেয়ারের দাম পড়েছে কিছুটা হলেও। এই আবহে এলআইসি-র শেয়ারের নথিভুক্তের দিনে বিনিয়োগকারীদের নজর দামের গ্রাফের দিকে। তবে শেয়ারের অভিষেকেই বম্বে স্টক এক্সচেঞ্জে এলাইসির দাম পড়ল প্রায় ৮১ টাকা।

17 May 2022, 04:02:18 PM IST

ঊর্ধ্বমুখী শেয়ার বাজার

এদিকে এদিন সেনসেক্স ১৩৪৪ পয়েন্ট বেড়েছে, নিফটি ৪১৭ পয়েন্ট বেড়েছে। ক্লোজিং বেলে সেনসেক্স ছিল ৫৪৩১৮.৪৭ এবং এদিন নিফটি ছিল ১৬২৫৯.৩০

17 May 2022, 03:58:13 PM IST

প্রায় আট শতাংশ ছাড়ে নথিভুক্ত হল শেয়ার

LIC মঙ্গলবার NSE-তে শেয়ার প্রতি ৮.১১ শতাংশ ছাড়ে ৮৭২ টাকায় তালিকাভুক্ত করেছে। BSE-তে LIC-র  প্রতি শেয়ার ৮৬৭.২ টাকায় তালিকাভুক্ত হয়েছে, যা ৯৪৯ টাকা প্রতি শেয়ারের ইস্যু মূল্যের তুলনায় ৮.৬২ শতাংশ কম। 

17 May 2022, 03:53:22 PM IST

কেন দুর্বল অভিষেক LIC-র

ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (ডিআইপিএএম) সেক্রেটারি তুহিন কান্ত পাণ্ডে মঙ্গলবার বলেছেন যে শেয়ার বাজারে এলআইসির দুর্বল আত্মপ্রকাশের মূলে রয়েছে অপ্রত্যাশিত বাজার পরিস্থিতি।

17 May 2022, 11:28:52 AM IST

অভিষেকে ‘দুর্বল’ LIC

তালিকাভুক্তির পরই LIC বিনিয়োগকারীর সম্পদের ৪২,৫০০ কোটি টাকার বেশি ক্ষয় করিয়েছিল। তালিভুক্ত হতেই দুর্বল ট্রেডিং ট্রেন্ডে এলআইসি-র বাজারের মূলধন ৫.৫৭ লাখ কোটি টাকায় নেমে এসেছে। আইপিও ইস্যুর সময় এর মূল্য ছিল ছয় লাখ কোটি টাকার বেশি। 

 

17 May 2022, 10:04:36 AM IST

শুরুতেই ধাক্কা

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (এলআইসি) বিএসই-তে শেয়ার প্রতি ৮৬৭.২০ এবং এনএসই-তে ৮৭২ টাকায় ট্রেড শুরু করে। যদিও এলআইসির আইপিও ইস্যু মূল্য ৯৪৯ টাকা ছিল। 

17 May 2022, 09:36:20 AM IST

বিনিয়োগকারীদের জন্য ‘সুযোগ’

শেয়ার বাজারে এলআইসির শেয়ারের দাম নিম্নমুখী হলেও বিনিয়োগকারীদের উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছেন মেহতা ইক্যুইটিজের ভাইস প্রেসিডেন্ট (রিসার্চ) প্রশান্ত তাপস। মাঝারি এবং দীর্ঘকালীন সময়ের জন্য শেয়ার রেখে দেওয়ার পরামর্শ দেন তিনি। বাজারে এলআইসির শেয়ারে যে দুর্বলতা আছে এখন, সেটাকেই সুযোগ হিসেবে দেখার পরামর্শ দিয়েছেন তিনি। (বিশেষ দ্রষ্টব্য: বিশেষজ্ঞদের মত ব্যক্তিগত। তা হিন্দুস্তান টাইমস বাংলার মত নয়।)

17 May 2022, 09:34:47 AM IST

বিনিয়োগকারীরা কী করবেন?

মিন্টকে দেওয়া এক সাক্ষাতকারে স্বস্তিকা ইনভেস্টমার্টের সিনিয়র অ্যানালিস্টের আয়ুষ আগরওয়াল পরামর্শ দেন, যাঁরা শেয়ার পেয়েছেন, তাঁরা দীর্ঘকালীন সময়ের জন্য রেখে দিতে পারেন। কম দামে শেয়ার নথিভুক্ত হলেও সেটা করতে পারেন লগ্নিকারীরা। (বিশেষ দ্রষ্টব্য: বিশেষজ্ঞদের মত ব্যক্তিগত। তা হিন্দুস্তান টাইমস বাংলার মত নয়।)

17 May 2022, 09:27:47 AM IST

LIC কতটা বড়?

ভারতের সবথেকে বড় বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া। ১৯৫৬ সালের ১ সেপ্টেম্বর ২৪৫টি বেসরকারি বিমা সংস্থাকে এক ছাতার তলায় এনে জাতীয়করণ করা হয়েছিল। সেদিনই জন্ম নিয়েছিল এলআইসি। পাঁচ কোটি টাকার মূলধন নিয়ে শুরু করা সেই সংস্থা আজরে ৪০ লক্ষ কোটি টাকার সম্পত্তির মালিক। এসবিআই, আইটিসির মতো সংস্থায় অংশীদারিত্ব রয়েছে এলআইসির। বিস্তারিত পড়ুন এখানে

17 May 2022, 09:13:51 AM IST

শেয়ার বাজারে অভিষেক

আজ ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) এবং বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) নথিভুক্ত হতে চলেছে এলআইসির শেয়ার। শনিবার (১৬ মে) এলআইসির নথিভুক্ত না থাকা প্রতিটি শেয়ারের দাম ছিল ৯৩৬ টাকা। যা জীবন বিমা নিগমের ইনিশিয়াল পাবলিক অফারিংয়ের (আইপিও) সর্বোচ্চ দামের স্তরের থেকে ১৩ টাকা সস্তা। 

17 May 2022, 09:13:52 AM IST

আইপিও নিয়ে উন্মাদনা

গত ৪ মে বাজারে এসেছিল এলআইসি আইপিও (সেদিন রেপো রেট বৃদ্ধির ঘোষণার পর দুর্বল হয়ে পড়ে শেয়ার বাজার)। আবেদনপত্র জমা দেওয়ার প্রক্রিয়া চলেছিল ৯ মে পর্যন্ত। সেইসময় প্রতিটি শেয়ারের দাম ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকার স্তরে ধার্য করা হয়েছিল। কিছুটা সস্তায় পেয়েছিলেন পলিসিহোল্ডার এবং কর্মচারীরা। সেইসময় বাজার দুর্বল থাকলেও প্রায় তিনগুণ বেশি ‘সাবস্ক্রাইব’ হয়েছিল। পরিসংখ্যান অনুযায়ী, বাজারে মোট ১৬.২ কোটি শেয়ার ছাড়া হয়েছিল। সেজন্য ৪৭.৮৩ কোটি আবেদন জমা পড়েছে।

বন্ধ করুন