বাংলা নিউজ > ঘরে বাইরে > পঞ্জশিরে হামলায় মৃৃত্যু ৮ তালিবানের; পাক সেনার হাতে নিহত ১১ ISIS জঙ্গি
পঞ্জশিরে তালিবান বিরোধী বাহিনী (via REUTERS)
পঞ্জশিরে তালিবান বিরোধী বাহিনী (via REUTERS)

পঞ্জশিরে হামলায় মৃৃত্যু ৮ তালিবানের; পাক সেনার হাতে নিহত ১১ ISIS জঙ্গি

  • দীর্ঘ ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে ৩০ অগস্ট রাতে মার্কিন সেনার শেষ উদ্ধারকারী বিমান কাবুলের মাটি ছেড়ে আকাশে উড়ে যায়।

দীর্ঘ ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে ৩০ অগস্ট রাতে মার্কিন সেনার শেষ উদ্ধারকারী বিমান কাবুলের মাটি ছেড়ে আকাশে উড়ে যায়। গত কয়েকদিনে ১ লক্ষ ২৩ হাজার জনকে আফগানিস্তান থেকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন ডিফেন্স সেক্রেটারি। তবে এখনও সেখানে আটকে রয়েছেন বহু।

31 Aug 2021, 06:46:37 PM IST

লড়াই অব্যাহত

আমেরিকা হয়তো আফগানিস্তানের যুদ্ধ ছেড়ে ঘরে ফিরেছে, কিন্তু এখনও সেই দেশে শান্তি আসার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। পঞ্জশিরে বিদ্রোহী শক্তিরা এখনও ক্ষমতা দখল করে রেখেছে। তাদের সরাতে গিয়ে সোমবার রাতে আট তালিবানের মৃত্যু হয়েছে বলে বিদ্রোহীদের সূত্রে জানা গিয়েছে। 

অন্যদিকে পাকিস্তানে এসে গিয়েছে মার্কিন ফৌজ। তবে তারা বেশিদিন সেখানে থাকবে না বলেই পাকিস্তান জানিয়েছে। বালুচিস্তানে ১১জন আইসিস সৈন্যকে পাকিস্তান সেনা হত্যা করেছে বলেও ইসলামাবাদ সূত্রে জানা গিয়েছে। তাদের আত্মসমর্পণ করতে বললেও তারা রাজি হয়নি বলে পাকিস্তানের দাবি।

31 Aug 2021, 04:15:50 PM IST

গুরুত্বপূর্ণ বিষয়গুলি বেছে নিয়ে পদক্ষেপ, নির্দেশ মোদীর

বিদেশমন্ত্রী এস জয়শংকর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রক ও দফতরের আধিকারিকদের সঙ্গে আফগানিস্তানের বিষয়ে একটি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আফগানিস্তানে তালিবানের পুনরুত্থানের পর থেকেই গত কয়েক দিন ধরে নিয়মিত এই বৈঠক হচ্ছে বলে জানা গিয়েছে। এরই মাঝে আজ বিশেষ কমিটি গঠনের কথাও জানানো হয়েছে। আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি বিচার করে প্রধানমন্ত্রীর নির্দেশ, ভারতকে আফগানিস্তানে তার সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়গুলি বেছে নিতে হবে এবং প্রয়োজন মাফিক পদক্ষেপ করতে হবে। 

31 Aug 2021, 03:21:44 PM IST

কাবুল বিমানবন্দরের সীমান্তে তালিবানি পতাকা

কাবুল বিমানবন্দরের দখল নেওয়ার পর বিমানবন্দরের সীমান্তে তালিবানদের সাদা পতাকা লাগাতে দেখা গিয়েছে।

31 Aug 2021, 03:19:42 PM IST

‘বিশ্বের এবার শিক্ষা নেওয়া উচিত’

মার্কিন সেনা কাবুল ছাড়ার পর তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ সোশ্যাল মিডিয়ায় একটি লাইভ ভিডিয়ো-তে জানিয়েছে, বিশ্বের এবার শিক্ষা নেওয়া উচিত এবং এটা জয়ের আনন্দ উপভোগ করার মুহূর্ত।

31 Aug 2021, 03:00:54 PM IST

আফগানিস্তানে বিশৃঙ্খলা নিয়ে মুখ খুলল চিন

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে চিনের বক্তব্য, ‘বিভিন্ন দেশের সেনাবাহিনী যে বিশৃঙ্খল পদ্ধতিতে আফগানিস্তান ছেড়েছে, তার সঙ্গে আফগানিস্তানের এই সাম্প্রতিক গন্ডগোলের সরাসরি যোগ রয়েছে। আমরা আশা করি, সংশ্লিষ্ট দেশগুলি বুঝতে পারবে যে এই প্রত্যাহার করা মানেই দায়িত্ব শেষ নয়। বরং নতুন করে ভাবনাচিন্তার আর ভুল সংশোধনের।’

31 Aug 2021, 02:14:16 PM IST

মোদীর নির্দেশে আফগান বিষয়ক বিশেষ কমিটি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে আফগান বিষয়ক বিশেষ কমিটি গঠন হয়েছে ভারতে। এই কমিটিতে রয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। আফগানিস্তানে থাকা ভারতীয় বা অন্যান্য আফগানদের কীভাবে ফেরানো হবে, কীভাবে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে, ভারতে আসা কোন আফগানদের শরণার্থী হিসেবে বিবেচিত করা হবে, এরকম বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রী কে পরামর্শ দেবে এই কমিটি।

31 Aug 2021, 01:20:45 PM IST

কাতারের মার্কিন এয়ারবেসে ৬০ হাজার শরণার্থী

বর্তমানে কাতারের মার্কিন এয়ারবেসে ৬০ হাজার আফগান শরণার্থী অপেক্ষারত রয়েছেন বলে জানা গিয়েছে।

31 Aug 2021, 01:18:16 PM IST

আমেরিকাকে ‘মিনি পাওয়ার’ বলে কটাক্ষ সালেহর

আমেরিকাকে ‘মিনি পাওয়ার’ বলে কটাক্ষ আফগানিস্তানের স্বঘোষিত কার্যকরী রাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহর। আমেরিকা আফগানিস্তান ছাড়ার পর তিনি টুইটে লেখেন, ‘একটি সুপার পাওয়ার মিনি পাওয়ার হওয়ার সিদ্ধান্ত নিয়েছে, ঠিকই আছে।’

31 Aug 2021, 01:16:17 PM IST

৭৩টি বিমান-হেলিকপ্টার অকেজো করে দিয়ে গিয়েছে মার্কিন সেনা

তালিবান যাতে ব্যবহার না করতে পারে, তার জন্য ৭৩টি বিমান-হেলিকপ্টার অকেজো করে দিয়ে গিয়েছে মার্কিন সেনা। এর আগে বাগরাম, কান্দাহারে মার্কিন সেনার অস্ত্র, হেলিকপ্টার তালিবানের হাতে চলে যাওয়ায় প্রশ্ন উঠেছিল। 

31 Aug 2021, 01:13:58 PM IST

কাবুল বিমানবন্দরে শীর্ষ তালিবান নেতারা

গতকাল মধ্যরাতে আফগানিস্তান ছেড়েছে মেরিকার শেষ উদ্ধাকরকারী সামরিক বিমান। এরপর আজ সকালে কাবুল বিমানবন্দরে যান শীর্ষ তালিবান নেতারা। এর আগে গতরাতে তালিবান জঙ্গিরা উল্লাসে শূন্যে বেশ কয়েক রাউন্ড গুলি চালায়।

31 Aug 2021, 10:55:40 AM IST

শুনে নিন শহিদ আফ্রিদি ঠিক কী বলছেন

বিতর্কিত চরিত্র হিসেবে পরিচিত শহিদ আফ্রিদি সব সময়ই প্রচারের আলোয় থাকতে পছন্দ করেন। 

31 Aug 2021, 10:52:40 AM IST

তালিবানের সমর্থনে এবার মুখ খুললেন পাক ক্রিকেটার শহিদ আফ্রিদি

সম্প্রতি ভাইরাল হওয়া এক ভিডিয়োতে শহিদ আফ্রিদিকে বলতে শোনা গেল, ‘তালিবানরা খুব ইতিবাচন মানসিকতা নিয়ে এসেছে। তাঁরা মেয়েদের কাজ করতে দিচ্ছেন, আমার মনে হয় তালিবান ক্রিকেট খেলা পছন্দ করে৷’

31 Aug 2021, 10:36:52 AM IST

কাবুল থেকে কূটনৈতিক উপস্থিতি প্রত্যাহার আমেরিকার

সেনার পাশাপাশি কাবুল থেকে কূটনৈতিক উপস্থিতি প্রত্যাহার আমেরিকার। সেক্রেটারি অফ স্টেট এই বিষয়ে জানান যে পরবর্তীতে কাতারের দোহা থেকে মিশন চালু রাখবে আমেরিকা।

31 Aug 2021, 10:34:35 AM IST

১ কোটি শিশুর সাহায্যের প্রয়োজন

আফগানিস্তানে বর্তমানে ১ কোটি শিশুর সাহায্যের প্রয়োজন বলে জানাল ইউনিসেফ।

31 Aug 2021, 09:51:54 AM IST

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে ‘কম মার্কস’ বাইডেনকে

রয়টার্সের এক সমীক্ষায় দেখা গিয়েছে ৪০ শতাংশেরও কম আমেরিকান বিশ্বাস করেন যে জো বাইডেন আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার ইস্যুতে ভালো কাজ করেছেন। ৫১ শতাংশ এই ইস্যুতে বাইডেনকে পাস মার্কস দিতে নারাজ। মাত্র ৩৮ শতাংশ বাইডেনের কাজে খুশি।

31 Aug 2021, 09:51:54 AM IST

আফগানিস্তান নিয়ে প্রস্তাবনা UNSC-তে 

ভারতের পক্ষ থেকে নিরাপত্তা পরিষদের বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের বিদেশ সচিব পর্ষ বর্ধন শ্রীংলা। তিনি বলেন, 'আফগানিস্তানের মাটি ব্যবহার করে যাতে কোনও ভাবে অন্য দেশএর বিরুদ্ধে চক্রান্ত না করা হয় বা চক্রান্তকারী জঙ্গিদেরকে আশ্রয়, আর্থিক সাহায্য বা প্রশিক্ষণ না দেওয়া হয়।' ভারতের সভাপতিত্বে নিরাপত্তা পরিষদে পাশ হওয়া শেষ রেজোলিউশেনে এই বক্তব্যের উল্লেখ ছিল। পরিষদের ১৫ সদস্যের মধ্যে চিন, রাশিয়া বাদে সকলেই এই রেজোলিউশেনের পক্ষে ভোট দিয়েছে।

31 Aug 2021, 09:13:47 AM IST

কাতার থেকে আফগান কূটনৈতিক মিশন চালাবে আমেরিকা 

কাতার থেকে আফগান কূটনৈতিক মিশন চালাবে আমেরিকা। দীর্ঘ ২০ বছর পর মার্কিন সেনা কাবুল ছেড়ে যাওয়ার পরই এই কথা জানান মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেন।

31 Aug 2021, 09:02:52 AM IST

‘ইতিহাসে সবচেয়ে বড় এয়ারলিফ্ট’

শেষ মার্কিন বিমান কাবুলের মাটি ছাড়তেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন একটি টুইটে দাবি করেন, 'গত ১৭ দিনে আমেরিকার ইতিহাসে সবচেয়ে বড় এয়ারলিফ্ট সম্পন্ন করেছে আমাদের সেনা। তুলনাহীন সাহস, পেশাদারিত্ব, সঙ্কল্পের সঙ্গে তারা এই কাজ করেছে। এবার আফগানিস্তানে ২০ বছরের সেনা-অবস্থানের অবসান হল।'

31 Aug 2021, 08:58:52 AM IST

মার্কিনিদের উদ্দেশে বক্তৃতা পেশ করবেন বাইডেন

২০ বছর পর আফগানিস্তানে মার্কিন যুদ্ধ শেষ করা উপলক্ষে মার্কিনিদের উদ্দেশে বক্তৃতা পেশ করবেন বাইডেন।

31 Aug 2021, 08:58:52 AM IST

'ইতিহাসে এত বাজে সেনা প্রত্যাহারের নজির নেই'

'ইতিহাসে এত বাজে সেনা প্রত্যাহারের নজির নেই', আফগানিস্তান ছাড়া নিয়ে বাইডেন প্রশাসনকে তোপ দাগলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

31 Aug 2021, 08:58:52 AM IST

শেষ মার্কিন মিশন

মার্কিন প্রতিরক্ষা দফতর একটি টুইট করে জানায়, আফগানিস্তান ত্যাগ করা সর্বশেষ আমেরিকান সৈনিক- মেজর জেনারেল ক্রিস ডোনাহু, কাবুলে মার্কিন মিশনের সমাপ্তি ঘটিয়ে ৩০ অগস্ট সি-১৭ বিমানে চড়েন তিনি। 

31 Aug 2021, 08:58:53 AM IST

২০ বছরে ২,৪৬১ জন সেনাকে হারিয়েছে আমেরিকা

আফগানিস্তানে গত ২০ বছরের যুদ্ধে আমেরিকার ২ হাজার ৪৬১ জন সেনা জওয়ান প্রাণ হারিয়েছেন বলে পেন্টাগন সূত্রে জানানো হয়েছে। এর মধ্যে সম্প্রতি কাবুল বিমানবন্দরে এক আত্মঘাতী বিস্ফোরণে প্রাণ হারান ১৩ মার্কিন সেনা। তাছাড়া ১০ হাজারের বেশি সেনা গত ২০ বছরে জখম হয়েছেন। এদিকে মার্কিন ডিফেন্স সেক্রেটারি দাবি করেন যে মার্কিন নাগরিকদের জঙ্গি হামলা থেকে নিরাপদে রাখতে মার্কিন সেনা বিশ্বের যেকোনও প্রান্তে তত্পরতা দেখাতে পারে। 

31 Aug 2021, 08:58:53 AM IST

মোট ১ লক্ষ ২৩ হাজার জনকে উদ্ধার আমেরিকার

আফগানিস্তানে নিযুক্ত প্রায় ৬০০০ মার্কিন সেনাকে ৩০ অগস্ট রাতে সরিয়ে নিয়েছে আমেরিকা। সঙ্গে এক বিবৃতিতে মার্কিন ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিন দাবি করেন যে বিগত কয়েকদিনে মার্কিন সামরিক বিমান প্রায় ১ লক্ষ ২৩ হাজার জনকে কাবুল থেকে উড়িয়ে নিরাপদ স্থানে নিয়ে গিয়েছে। উদ্ধারকৃত ব্যক্তিদের অধিকাংশ আফগান বলে দাবি করা হয়। 

বন্ধ করুন