বাংলা নিউজ > ঘরে বাইরে > আগামী ২৪-৩৬ ঘণ্টায় কাবুলে আরও একটি হামলা হতে পারে, আশঙ্কা প্রকাশ বাইডেনের
কাবুল বিমানবন্দরে মার্কিন সেনা। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কাবুল বিমানবন্দরে মার্কিন সেনা। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

আগামী ২৪-৩৬ ঘণ্টায় কাবুলে আরও একটি হামলা হতে পারে, আশঙ্কা প্রকাশ বাইডেনের

এখনও কাবুল বিমানবন্দর নিরাপদ নয় বলে জানা গিয়েছে।

কাবুলে জোড়া হামলার ‘বদলা’ নিয়েছে আমেরিকা। তবে তাতেও কমছে না বিপদের মাত্রা। অত্যন্ত এমনটাই মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর দাবি, ২৪-৩৬ ঘণ্টায় কাবুলে আরও একটি হামলা হতে পারে। সেজন্য মার্কিন বাহিনীকে নির্দেশ দিয়েছেন। তারইমধ্যে আইসিসের ডেরায় যে ড্রোন হামলা চালিয়েছে আমেরিকা, তার নিন্দা করেছে তালিবান।

29 Aug 2021, 01:02:50 AM IST

আগামী ২৪-৩৬ ঘণ্টায় কাবুলে আরও একটি হামলা হতে পারে, আশঙ্কায় বাইডেন

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের শেষ কয়েকদিন 'অত্যন্ত বিপজ্জনক।' সতর্ক করলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। শনিবার তিনি দাবি করেন, সেনা আধিকারিকরা তাঁকে জানিয়েছেন যে 'আগামী ২৪-৩৬ ঘণ্টায়' আরও একটি হামলার সম্ভাবনা আছে। বাইডেন বলেন, 'ওদেরকে আমি বাহিনীর নিরাপত্তায় বাড়তি জোর দিতে বলেছি। আমাদের বাহিনীকে রক্ষা করতে যাবতীয় ক্ষমতা, সম্পদের জোগান এবং পরিকল্পনা তৈরি রাখার নির্দেশ দিয়েছি।'

28 Aug 2021, 11:32:34 PM IST

মার্কিন বিদেশ সচিবের সঙ্গে ফোনালাপ জয়শংকর, আলোচনা আফগানিস্তান নিয়ে

মার্কিন বিদেশ মন্ত্রক : মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে ফোনে কথা বলেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। তাঁরা বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন। কথা হয়েছে আফগানিস্তানের বিষয়ে।

28 Aug 2021, 11:10:59 PM IST

ISIS-র গোপন ডেরায় মার্কিন ড্রোন হামলার নিন্দায় তালিবান

আইসিসের গোপন ডেরায় মার্কিন ড্রোন হামলার নিন্দা করল তালিবান। তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদকে সংবাদসংস্থা রয়টার্স বলেছে, 'আফগানিস্তান ভূখণ্ডের মধ্যে আক্রমণ' চালানো হয়েছে। সেইসঙ্গে দাবি করা হয়েছে, মার্কিন সেনা চলে গেলেই পুরোপুরি কাবুল বিমানবন্দরের দখল নেওয়া হবে। যে কাজটা শীঘ্রই হবে।

28 Aug 2021, 10:15:20 PM IST

এক নয়, ড্রোন হামলায় দুই আইসিসি জঙ্গিকে খতম করা হয়েছে : আমেরিকা

একজন নয়, পাকিস্তান সীমান্ত লাগায়ো আফগানিস্তানের নঙ্গাহার প্রদেশে ড্রোন হামলা দুই আইসিস জঙ্গির মৃত্যু হয়েছে একজন আহত হয়েছে। এমনটাই দাবি করল মার্কিন প্রতিরক্ষা মন্ত্রক।

28 Aug 2021, 09:01:51 PM IST

পূরণ হতে চলেছে স্বপ্ন, প্যারালিম্পিক্সে নামছেন ২ আফগান অ্যাথলিট

প্যারালিম্পিক্সে লড়াই করতে চলেছেন আফগানিস্তানের দুই অ্যাথলিট। আন্তর্জাতিক প্যারালিম্পিক্স কমিটির তরফে জানানো হয়েছে, তাইকোন্ডোর জাকিয়া খুদাদাদি ও ডিসকাস থ্রোয়ার হোসেন রাসৌলি প্যারালিম্পিক্সে খেলবেন। তাঁদের গত সপ্তাহে আফগানিস্তান থেকে উদ্ধার করেছে ফ্রান্স।

জাকিয়া খুদাদাদি (ছবি সৌজন্য রয়টার্স)
জাকিয়া খুদাদাদি (ছবি সৌজন্য রয়টার্স)
28 Aug 2021, 07:34:02 PM IST

বাইডেনের আমলে প্রথম সামরিক বৈঠক আমেরিকা-চিনে, আলোচনায় আফগানিস্তান

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর প্রথমবার উচ্চপর্যায়ের সামরিক বৈঠকে বসল আমেরিকা এবং চিন। দু'দেশের মধ্যে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে কথা হয়েছে। একাধিক রিপোর্টে এমনই দাবি করা হয়েছে।

28 Aug 2021, 01:57:19 PM IST

কাবুলে বিস্ফোরক সমেত আটক দুই পাকিস্তানি

কাবুলে অবস্থিত তুর্কমেনিস্তানের দূতাবাসের সামনে থেকে বিপুল পরিমাণের বিস্ফোরক সমেত গ্রেফতার করা হয় দুই পাকিস্তানিকে। ঘটনাটি ২৬ অগস্ট ঘটে কেরল বিমানবন্দরের হামলার পরপরই। তবে এই বিষয়ে চুপ রয়েছে তালিবান।

28 Aug 2021, 12:31:24 PM IST

মহিলা স্বাস্থ্যকর্মীদের কাজে ফেরার নির্দেশ তালিবানের

মহিলা স্বাস্থ্যকর্মীদের কাজে ফেরার নির্দেশ তালিবানের। এই বিষয়ে জাবিদুল্লাহ মুজাহিদের কথা উল্লেখ শাহিন সুহেল করে টুইটে লেখেন, জনস্বাস্থ্য মন্ত্রকের অধীনে রাজধানী ও সমস্ত প্রদেশের সকল মহিলা কর্মচারীদের কাজে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে। ইসলামিক এমিরেটসের মহিলাদের কাজ শুরু করা নিয়ে কোনও সমস্যা নেই।

28 Aug 2021, 11:08:46 AM IST

IS-K-তে নাম লিখিয়েছে কেরলের অন্তত ১৪ জন

ইসলামিক স্টেট খোরাসান নামক জঙ্গি সংগঠনের অংশ কেরলের অন্তত ১৪ জন বাসিন্দা। আগে মার্কিন সেনার হাতে বন্দি হয়ে বাগরাম জেলে বন্ধি ছিল এই জঙ্গিরা। পরে তালিবান যখন বাগরাম জেলের সব বন্দিদের মুক্তি দেয়, এই ১৪ জন ছাড়া পায় বলে জানা গিয়েছে। 

28 Aug 2021, 11:05:28 AM IST

চিন-আমেরিকা বৈঠক 

চিনের সেনাবাহিনীর অধিকারিকদের সঙ্গে বৈঠক সারলনে পেন্টাগনের এক শীর্ষ আধিকারিক। আফগানিস্তানেরবর্তমান পরিস্থিতির মাঝে এই বৈঠক ঘিরে তৈরি হয়েছে জোর জল্পনা। রয়টার্স সূত্রে খবর, চিনের পিপলস লিবারেশন আর্মির মেজর জেনারেল হুয়াং শুয়েপিংয়ের সঙ্গে ভারচুয়ালি বৈঠক করেন মার্কিন পেন্টাগনের আধিকারিক মাইকেল চেস। এদিকে দক্ষিণ চিন সাগরে পরিস্থিতি ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে। এই পরিস্থিতি দুই দেশের এই বৈঠক যথেষ্ঠ তাত্পর্যপূর্ণ।

28 Aug 2021, 11:02:10 AM IST

ভারতে হামলার ছক মাসুদ আজহারের

কাবুল-সহ দেশটির বেশ কয়েকটি জেল থেকে মুক্ত করে দেওয়া হয়েছে পাক মদতপুষ্ট সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদের অন্তত একশোজন জঙ্গিকে। এই জঙ্গিদের নিয়ে ভারতে হামলার ষড়যন্ত্র করছে জইশ প্রধান মাসুদ আজহার।

28 Aug 2021, 10:55:30 AM IST

কোন পদে বসবেন আখুন্দজাদা?

ইরানের আয়াতুল্লা খামেইনির মতো ‘সর্বোচ্চ ধর্মীয় গুরু’র মতো সংবিধান বহির্ভূত ক্ষমতাধর ব্যক্তি হতে পারেন বর্তমান তালিবান প্রধান হায়বাতুল্লা আখুন্দজাদা। তবে বর্তমানে খুন্দজাদার উপস্থিতি নিয়ে ধন্দ রয়েছে। সম্প্রতি এক রিপোর্টে দাবি করা হয়েছিল যে গত ৬ মাস ধরে পাকিস্তানের হেফাজনে আছেন আখুন্দজাদা। 

28 Aug 2021, 09:52:25 AM IST

ভারত-সহ গোটা মধ্য এশিয়ায় ছড়াতে চায় আইএস-কে

গোয়েন্দাদের দাবি, ভারতে খিলাফাত গঠন করতে চায় ইসলামিক স্টেট-খোরাসান। ভারত-সহ গোটা মধ্য এশিয়ায় ছড়িয়ে যেতে চায় ওই সংগঠন। তরুণদের মজগধোলাই করে সন্ত্রাসবাদী হামলা চালানো মূল লক্ষ্য এই সংগঠনের।

28 Aug 2021, 09:35:46 AM IST

আফগান হিন্দু ও শিখ আটকে রয়েছেন কাবুলে

এখনও পর্যন্ত আফগানিস্তানে বহু ভারতীয় নাগরিক ও আফগান হিন্দু ও শিখ আটকে রয়েছেন। তালিবানের হাত থেকে উদ্ধার পেতে তাঁরা আফগানিস্তান ছেড়ে বেরিয়ে আসতে চাইলেও কাবুল বিমানবন্দরে তাঁদের যেতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। 

28 Aug 2021, 09:33:28 AM IST

কাবুল বিমানবন্দরের বেশ কিছু অংশ দখলে নেওয়ার দাবি তালিবানের

হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বেশ কিছু অংশ দখলে নেওয়ার দাবি করেছে তালিবান। এদিকে মার্কিন বিদেশমন্ত্রকের মুখপাত্র নেড প্রাইসের বক্তব্যে ইঙ্গিত মিলেছে যে কাবুল বিমানবন্দর তালিবানের হাতে তুলে দিয়ে যাবে মার্কিন সেনা।

28 Aug 2021, 09:19:02 AM IST

কাবুলে মোল্লাহ মোহাম্মদ ইয়াকুব

তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লাহ ওমারের ছেলে মোল্লাহ মোহাম্মদ ইয়াকুব কান্দাহার থেকে আফগান রাধানী কাবুলে এসেছেন। 

28 Aug 2021, 09:14:48 AM IST

কাজের অধিকার সীমাবদ্ধ থাকবে মহিলাদের

মূলত শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থাতেই কাজের অধিকার সীমাবদ্ধ থাকবে মহিলাদের। কাতার ভিত্তিক এক সংবাদ চ্যানেলকে দেওয়া সাক্ষাতকারে একথা জানান তালিবানি মুখপাত্র। 

28 Aug 2021, 09:12:07 AM IST

অন্তর্বর্তী সরকার গঠনের সিদ্ধান্ত নিল তালিবান

আপাতত একটি অন্তর্বর্তী সরকার গঠনের সিদ্ধান্ত নিল তালিবান। কোন পদে কে বসবেন, তা নিয়ে আলোচনা করছেন শীর্ষ নেতৃত্বরা। গোষ্ঠীর দাবি, আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারে দেশের সমস্ত বর্ণের মানুষদেরই জায়গা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

28 Aug 2021, 09:08:24 AM IST

বৃহস্পতিবারের হামলার পর শুক্রবারও চিত্রটা বদলায়নি

বৃহস্পতিবারের হামলার পর শুক্রবারও চিত্রটা বদলায়নি। তালিবানি শাসন থেকে দূরে যেতে মরিয়া আফগানরা প্রাণের ঝুঁকি নিয়েই কাবুল বিমানবন্দরের সামনে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছেন। এই আবহে মার্কিন নাগরিকদের বিমানবন্দর থেকে দূরে থাকতে বলা হয়েছে।

এক আফগান শিশুর সঙ্গে হাত মেলাচ্ছেন মার্কিন সেনা (ছবি সৌজন্যে মার্কিন মেরিন কোর)
এক আফগান শিশুর সঙ্গে হাত মেলাচ্ছেন মার্কিন সেনা (ছবি সৌজন্যে মার্কিন মেরিন কোর)
28 Aug 2021, 09:02:49 AM IST

এখনও নিরাপদ নয় কাবুল বিমানবন্দর

এখনও নিরাপদ নয় কাবুল বিমানবন্দর। আরও হামলা হতে পারে বিমানবন্দরে। মার্কিন নাগরিকদের এখনও কাবুল বিমানবন্দর এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে মার্কিন দূতাবাসের তরফে। বিমানবন্দরের অ্যাবে, ইস্ট, নর্থ গেটে অপেক্ষারত মার্কিনিদের অবিলম্বে ফিরে যেতে বলেছে কাবুলের মার্কিন দূতাবাস।

28 Aug 2021, 08:43:39 AM IST

মার্কিনি ‘বদলা’

ইসলামিক স্টেটের গোপন ডেরায় ড্রোন অভিযান চালাল মার্কিন সেনা। জানা গিয়েছে পূর্ব আফগানিস্তানের নঙ্গাহার প্রদেশে অবস্থিত আইএস-এর গোপন ডেরায় এই অভিযান চালিয়েছে মার্কিন সেনা। এই অভিযান বিষয়ে পেন্টাগন এক বিবৃতি দিয়ে জানিয়েছে যে, প্রাথমিক ইঙ্গিতে মনে করা হচ্ছে কাবুল হামলার নেপথ্যে থাকা 'টার্গেট'কে এই অভিযানে খতম করা সম্ভব হয়েছে। অভিযানে কোনও সাধারণ মানুষ মারা যায়নি বলেও জানান হয়েছে।

বন্ধ করুন