বাংলা নিউজ > ঘরে বাইরে > Walkie-talkies: দেশীয় ওয়াকিটকি নিয়ে মহা বিপাকে রেল,আর নয় মেক-ইন-ইন্ডিয়া? নয়া ভাবনা মন্ত্রকের

Walkie-talkies: দেশীয় ওয়াকিটকি নিয়ে মহা বিপাকে রেল,আর নয় মেক-ইন-ইন্ডিয়া? নয়া ভাবনা মন্ত্রকের

 এবার ওয়াকটকি নিয়ে নয়া ভাবনা। প্রতীকী ছবি   (PTI)

দিল্লির একটি সরবরাহকারী রেলের ওয়াকিটকি সাপ্লাই করে। তবে অনেকের মতে, এই ওয়াকিটকি বেশ দুর্বল প্রকৃতির। তার জেরে সুরক্ষা নিয়েও প্রশ্ন ওঠে। কারণ সঠিক সময় তথ্য পাঠাতে না পারলে বড় সমস্যা হতে পারে।

দেশীয় ওয়াকিটকি নিয়ে মহা বিড়াম্বনায় পড়েছে রেল। আওয়াজ কেটে যায়, শোনা যায় না ভালো করে। তার জেরে এবার সেই ওয়াকিটকিগুলিকে বাতিল করার রাস্তায় হাঁটতে পারে রেল। বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদন অনুসারে খবর, স্থানীয় সরবরাহকারীদের ওয়াকি টকিতে নানা সমস্যা ধরা পড়েছে। তার জেরে এবার নতুন করে ভাবনা চিন্তা শুরু করেছে রেলমন্ত্রক। তবে এনিয়ে সঞ্চার কমিউনিকেশন সিস্টেম বা রেলমন্ত্রক কারোর প্রতিক্রিয়া মেলেনি।

সূত্রের খবর, গত এপ্রিল মাসে রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান অনিল কুমার লাহোটি একটি মিটিং করেছিলেন। সেখানে এই ওয়াকিটকির প্রসঙ্গ ওঠে। সেখানে এই ওয়াকিটকিগুলিকে নিয়ে নানা ধরনের সমস্যার কথা তুলে ধরা হয়। মূলত এগুলি বিশেষ অত্যাধুনিক নয়। তবে রেল সিস্টেমকে সুষ্ঠুভাবে চালানোর জন্য় এই ওয়াকিটকির ভূমিকা অপরিসীম। কারণ নিয়ম অনুসারে সাধারণত, রেল চালানোর সময় মোবাইল ফোন দেখার ক্ষেত্রে নিয়ন্ত্রণ করা হয়। তখন ভরসা বলতে ওয়াকিটকি। এদিকে রেলের চালকের সঙ্গে গার্ডের যোগাযোগের অন্যতম মাধ্যম হল এই ওয়াকিটকি। কোনওক্ষেত্রে চালক যদি কিছু ভুল করে ফেলেন তখন গার্ড তাঁকে ওয়াকিটকির মাধ্যমেই সতর্ক করেন। কিন্তু সেই ওয়াকিটকি যদি ভালোভাবে কাজ না করে সেক্ষেত্রে সমস্যা বাড়তে পারে।

এদিকে দিল্লির একটি সরবরাহকারী রেলের ওয়াকিটকি সাপ্লাই করে। তবে অনেকের মতে, এই ওয়াকিটকি বেশ দুর্বল প্রকৃতির। তার জেরে সুরক্ষা নিয়েও প্রশ্ন ওঠে। কারণ সঠিক সময় তথ্য পাঠাতে না পারলে বড় সমস্যা হতে পারে। দুর্ঘটনার মুখোমুখিও হতে পারে ট্রেন। সেকারণেই গোটা বিষয়টি নিয়ে অত্যন্ত সতর্ক হয়ে পা ফেলতে চাইছে রেল।

এবার মূলত ভালো মানের পাঁচ ওয়াটের ভেরি হাই ফ্রিকোয়েন্সি সেট চাইছে রেল। রিসার্চ ডিজাইন ও স্ট্যান্ডার্ড অর্গানাইজেশনের মান অনুসারে এটা করা দরকার বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

সূত্রের খবর দক্ষিণ পূর্ব রেল গত ৩০ জুন একটি টেন্ডার ডেকেছিল। সেখানে আন্তর্জাতিক সংস্থার পাশাপাশি স্থানীয়রাও অংশ নিতে পারবে। সূত্রের খবর, প্রায় ১৪০,০০০ টি পাঁচ ওয়াটের সেট রেলের স্টোরে রয়েছে বলে খবর। তবে এবার শুধু লোকাল ওয়াকিটকি সেটের উপর নির্ভর না করে ভালো মানের ওয়াকিটকি খুঁজছে রেল। কারণ সুরক্ষার ক্ষেত্রে কোনও আপোস করতে রাজি নয় রেল।

 

ঘরে বাইরে খবর

Latest News

বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.