বেঙ্গালুরু মেট্রোর কাজ চলছে (ছবি সৌজন্য এএফপি)
বেঙ্গালুরু মেট্রোর কাজ চলছে (ছবি সৌজন্য এএফপি)

Lockdown 2.0: কর বৃদ্ধির পরামর্শ 'দায়িত্বজ্ঞানহীন', কেন্দ্রের কোপে IRS আধিকারিকরা

  • ধনীদের ৪০ শতাংশ আয়কর, চার শতাংশ বাড়তি Covid সেস-সহ একাধিক প্রস্তাব দিয়েছিলেন ওই আধিকারিকরা।

অর্থনীতিকে চাঙ্গা করার পরামর্শ দিয়ে কেন্দ্রের কোপে পড়লেন ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিস (আইআরএস) অ্যাসোসিয়েশনের প্রায় ৫০ জন আধিকারিক। পুরো বিষয়টিকে কয়েকজন আধিকারিকের 'দায়িত্বজ্ঞানহীন কাজ' বলে মন্তব্য করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

আরও পড়ুন : করোনার চিকিৎসা চেয়ে নদী সাঁতরে অসমে ঢুকলেন বাংলাদেশি যুবক, আতঙ্কে স্থানীয়রা

করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের অর্থনীতিতে চাঙ্গা করতে প্রায় ৫০ জন আইআরএস আধিকারিক একাধিক পরামর্শ দেন। ধনীদের আয়করের হার ৪০ শতাংশ করা, চার শতাংশ Covid সেস ধার্য করার মতো বিভিন্ন পরামর্শগুলি ফোর্স নামে একটি পেপারের আকারে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের (সিবিডিটি) কাছে পাঠানো হয়েছিল।আইআরএস অ্যাসোসিয়েশনের টুইটারে অ্যাকাউন্টে তা ফলাও করে দেওয়া হয়েছিল। আর সেই বিষয়টি একেবারেই ভালোভাবে নেয়নি কেন্দ্র।

আরও পড়ুন : Covid-19 news: সংক্রমণকালে কী ভাবে এসি ব্যবহার করবেন, জানাল কেন্দ্র

অর্থ মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, আইআরএস অ্যাসোসিয়েশন বা রিপোর্টে উল্লেখিত কোনও আধিকারিকের থেকে সংশ্লিষ্ট বিষয়ে কোনও রিপোর্ট চায়নি কেন্দ্র। এমনকী এরকম রিপোর্ট তৈরি করারও এক্তিয়ার নেই তাঁদের। ফলে বিশৃঙ্খলমূলক কাজের পাশাপাশি আচরণবিধিও লঙ্ঘন করা হয়েছে। যেখানে আগে থেকে সরকারের অনুমতি বা ছাড়পত্র ছাড়া কোনও সরকারি বিষয়ে নিজস্ব মতামত নিয়ে সংবাদমাধ্যমে যাওয়া পুরোপুরি নিষিদ্ধ করা আছে। সেজন্য সিবিডিটি-র চেয়ারম্যানকে সংশ্লিষ্ট আধিকারিকদের কাছ থেকে ব্যাখ্যা তলব করার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : সভ্য সমাজের প্রতীক হবে মাস্ক, দেরি হলেও যত্রতত্র থুতু ফেলার অভ্যেস ছাড়ুন : মোদী

পাশাপাশি অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, রিপোর্টে যে পরামর্শ দেওয়া হয়েছে, তা সিবিডিটি বা অর্থ মন্ত্রকের মতামত নয়।

বন্ধ করুন