পাতিয়ালার রাস্তায় পণ্যবাহী লরি (ছবি সৌজন্য পিটিআই)
পাতিয়ালার রাস্তায় পণ্যবাহী লরি (ছবি সৌজন্য পিটিআই)

Lockdown 2.0: ড্রাইভিং লাইসেন্স যথেষ্ট, আন্তঃরাজ্য পণ্যবাহী লরি চলাচলে লাগবে না বিশেষ পাস

  • পণ্যবাহী লরি ও গাড়ি চলাচলে বাধা তৈরি হওয়ায় কড়া চিঠি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের।

দিনকয়েক আগে নির্দেশ দিয়েছিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গড়কড়ী। এবার সব রাজ্যকে চিঠি লিখে পণ্যবাহী লরি বা গাড়ির নির্ঝঞ্জাট চলাচল নিশ্চিত করার নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

আরও পড়ুন : Lockdown 2.0: চার নয়, রেড জোনে রাজ্যের ১০ জেলা, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

পণ্যবাহী লরির চলাচল নিয়ে কেন্দ্র্রের আগের নির্দেশিকা উল্লেখ করে স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা চিঠিতে লিখেছেন, 'দেশের বিভিন্ন প্রান্তের আন্তঃরাজ্য সীমান্তে নির্ঝঞ্জাটভাবে ট্রাক চলাচল করতে দেওয়া হচ্ছে না বলে খবর পাওয়া যাচ্ছে। স্থানীয় কর্তৃপক্ষ আলাদা পাসের উপর জোর দিচ্ছে। ট্রাক ও খালি ট্রাক-সহ পণ্যবাহী গাড়ির ক্ষেত্রে আলাদা কোনও পাস লাগবে না। লকডাউনের সময় দেশজুড়ে পণ্য ও পরিষেবার জোগান বজায় রাখতে এটা খুব গুরুত্বপূর্ণ।'

আরও পড়ুন : Lockdown 2.0: লকডাউনে শ্রম দিবস, শ্রমিকদের পাশে থাকার বার্তা মমতার, মনে করালেন দুই প্রকল্প

নির্ঝঞ্জাট পণ্যবাহী লরি চলাচলের রাজ্যগুলিকে আগেও দু'বার চিঠি লিখেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব। একটি লিখেছিলেন ৩ এপ্রিল। দ্বিতীয় চিঠিটি পাঠিয়েছিলেন ১২ এপ্রিল। তারপর গত ১৫ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রক যে নির্দেশিকা জারি করেছিল, তাতেও পণ্যবাহী লরি ও গাড়ি চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। লরি বা গাড়িতে দু'জন চালক ও একজন খালাসি থাকার অনুমতি দেওয়া হয়েছে। চালকের ড্রাইভিং লাইন্সেস লাগবে শুধু। মাল নামানোর পর বা তোলার জন্য খালি লরি বা গাড়ি চালানোর ছাড়পত্রও দেওয়া হয়েছে।

বন্ধ করুন