গত ১১ এপ্রিল মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে মোদী (ছবি সৌজন্য এএনআই)
গত ১১ এপ্রিল মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে মোদী (ছবি সৌজন্য এএনআই)

Lockdown 2.0: সাতাশে এপ্রিল মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক মোদীর, নির্ধারিত হবে লকডাউন ভবিষ্যৎ?

  • প্রথম পর্যায়ের লকডাউনের মেয়াদ শেষের তিনদিন আগে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী।

প্রথম পর্যায়ে তিনদিন আগে। আর এবার লকডাউনের মেয়াদ শেষের আগে ঠিক সাতদিন আগে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন : ফেসবুক-জিও গাঁটছড়া- কীভাবে উপকৃত হবেন আপনি?

গত ১১ এপ্রিল মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে লকডাউনের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেছিলেন মোদী। রাজ্যগুলি নিজের দাবিদাওয়া জানিয়েছিল। সেই বৈঠকেই কার্যত লকডাউনের মেয়াদ বৃদ্ধিতে সিলমোহর পড়ে গিয়েছিল। এবারও একইভাবে আগামী ৩ মে লকডাউনের মেয়াদ শেষ হওয়ার সাতদিন আগে অর্থাৎ ২৭ এপ্রিল মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করছেন মোদী।

আরও পড়ুন : COVID-19 Updates: পাঁচ লাখ জরিমানা, সাত বছরের জেল - স্বাস্থ্যকর্মীদের উপর হামলা রুখতে এল অধ্যাদেশ

রাজনৈতিক মহলের মতে, এবারও বৈঠকে লকডাউনের ভবিষ্যৎ নিয়ে বিস্তারিত আলোচনা হবে। বিভিন্ন রাজ্যগুলির পরিস্থিতির বিষয়ে খুঁটিনাটি জানবেন মোদী। লকডাউন নিয়ে মুখ্যমন্ত্রীদের মতামত নেবেন বলে রাজনৈতিক মহলের একাংশের অভিমত। পাশাপাশি, গত ২০ এপ্রিল থেকে দেশের কয়েকটি জেলায় কয়েকটি কাজে লকডাউন শিথিল করার ফলে কী সুবিধা-অসুবিধা হয়েছে, তার রিপোর্ট কার্ডও পেয়ে যাবেন মোদী। তার ভিত্তিতে লকডাউনের ভবিষ্যৎ নিয়ে একপ্রস্থ আলোচনা হবে মত রাজনৈতিক মহলের।

আরও পড়ুন : Lockdown 2.0: খোলা যাবে বই-পাখার দোকান, আর কোন কোন ক্ষেত্রকে লকডাউন থেকে ছাড় দিল কেন্দ্র?

তবে একটি অংশের মতে, এরকম পরিস্থিতিতে সাতদিন আগে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পথে হাঁটবেন না মোদী। বরং ২৭ এপ্রিলের বৈঠক হবে কোয়ার্টার ফাইনাল। সেখানে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের খুঁটিনাটি জানবেন। তারপর কেন্দ্রের আমলা- মন্ত্রীদের সঙ্গে আলোচনা করবেন। তারপর হয়তো আগেরবারের মতো লকডাউন ওঠার দু-তিন আগে মুখ্যমন্ত্রীদের সঙ্গে আরও এক দফায় বৈঠক সারবেন মোদী।

আরও পড়ুন : Dearness Allowance hike under 7th Pay Commission- করোনার জেরে ভাঁড়ারে টান, এখনই হয়তো বর্ধিত DA-র টাকা দেবে না কেন্দ্র

কোন অংশের মত ঠিক, তা বোঝা যাবে আগামী ২৭ এপ্রিল। ততদিন চলবে জল্পনা।

বন্ধ করুন