কার্ড না থাকলেও দিল্লিতে মিলবে রেশন (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কার্ড না থাকলেও দিল্লিতে মিলবে রেশন (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Lockdown 2.0: কার্ড না থাকলেও মিলবে রেশন, বিনামূল্যে রেশনের আওতায় অর্ধেক দিল্লি

  • একইসঙ্গে রান্নার তেল, মশলা, ডাল, চিনি, নুন, সাবান-সহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিস দেওয়া হবে।

রেশন কার্ড না থাকলেও বিনামূল্যে মিলবে রেশন। করোনাভাইরাস পরিস্থিতিতে মঙ্গলবার এই ঘোষণা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ফলে রাজধানীর বাড়তি ৩০ লাখ মানুষ বিনামূল্যে রেশন পাবেন।

কেজরিওয়াল বলেন, 'যতদিন করোনাভাইরাসের প্রভাব থাকবে ও গরীবরা উপার্জন করতে পারবেন না, (ততদিন) তাঁদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করব আমরা। আমাদের একটি পরিকল্পনা আছে। ইতিমধ্যে ৭১ লাখ মানুষকে সাড়ে সাত কেজি রেশন দেওয়া হয়েছে। আরও ৩০ লাখ মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।' অর্থাৎ সবমিলিয়ে দিল্লির এক কোটির বেশি মানুষ বিনামূল্যে রেশন পাবেন। যা দিল্লির জনসংখ্যার প্রায় অর্ধেক।

রেশনের পাশাপাশি প্রত্যেক উপভোক্তাকে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর কিট দেওয়া হবে। দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, 'রেশন কার্ড থাকা প্রত্যেক পরিবার ও যাঁদের কাছে ই-কুপন আছে, তাদের মে'র রেশনের সঙ্গে রান্নার তেল, মশলা, ডাল, চিনি, নুন, সাবান-সহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিস দেওয়া হবে। এপ্রিলের শেষ থেকে রেশন বিলি শুরু হবে।'

পাশাপাশি, সেই রেশনের আওতায় যে পরিযায়ী শ্রমিকরা পড়ছেন না, তাঁদের জন্য খাদ্য কুপন প্রকল্পের ঘোষণা করেছেন কেজরিওয়াল। তিনি জানান, প্রত্যেক বিধায়ক ও সাংসদকে ২,০০০ খাদ্য কুপন দেওয়া হবে। রেশন কার্ড ও ই-কুপন না থাকা পরিযায়ী শ্রমিকদের সেই কুপন দেবেন জনপ্রতিনিধিরা। এই প্রকল্পের আওতায় বিনামূল্যে পাঁচ কেজি রেশন মিলবে বলে জানিয়েছে কেজরিওয়াল।





বন্ধ করুন