বিদেশে আটকে পড়া ভারতীয়দের আনার জন্য বিমানের ভাড়া নেওয়া হবে (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
বিদেশে আটকে পড়া ভারতীয়দের আনার জন্য বিমানের ভাড়া নেওয়া হবে (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Lockdown 3.0: দেশে ফিরতে ভারতীয়দের দিতে হবে বিমান ভাড়া, আমেরিকা থেকে পড়বে ১ লাখ

যাত্রীদের স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় নির্দেশিকা মেনে চলতে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহনমন্ত্রী।

দেশে ফেরার জন্য বিদেশে আটকে পড়া ভারতীয়দের থেকে বিমানের ভাড়া নেওয়া হবে। সাফ জানিয়ে দিলেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহনমন্ত্রী হরদীপ সিং পুরী।

তিনি জানান, আগামী ৭ মে থেকে উড়ান পরিষেবা শুরু করবে এয়ার ইন্ডিয়া। পরবর্তী সাতদিনে ১১ টি দেশ থেকে ৬৪ টি বিমান ছাড়বে। আরব আমিরশাহী থেকে ১০, ব্রিটেন থেকে সাত, মালয়েশিয়া থেকে সাত, আমেরিকা থেকে সাত, ফিলিপিন্স থেকে পাঁচ, বাংলাদেশ থেকে সাত, সিঙ্গাপুর থেকে পাঁচ, কুয়েত থেকে পাঁচ, সৌদি আরব থেকে পাঁচ, বাহারিন থেকে দুই এবং ওমান থেকে দুটি বিমানে করে ভারতীয়দের আনা হবে।

তবে তাঁদের থেকে বিমানের ভাড়া নেওয়া হবে বলে জানিয়েছেন বিমানমন্ত্রী। তিনি বলেন, ‘বিশেষ পরিস্থিতিতে এটা বাণিজ্যিক পরিষেবা। দেশে ফেরানোর জন্য কোষাগার থেকে টাকা দেওয়ার সুযোগ নেই।’

কত টাকা ভাড়া নেওয়া হবে, তার একটা হিসাবও তুলে ধরেন মন্ত্রী। তিনি জানান, শিকাগো-দিল্লির মতো ১৫ ঘণ্টার বিমানের জন্য ১০০,০০০ টাকার মতো ভাড়া পড়বে। ঢাকা থেকে দিল্লি আসার আড়াই ঘণ্টার বিমানে খরচ পড়বে ১২,০০০ টাকা। লন্ডন থেকে মুম্বই, আমদাবাদ, বেঙ্গালুরু, দিল্লিগামী ন'ঘণ্টা উড়ানের জন্য ৫০,০০০ টাকা ভাড়া লাগবে।

পাশাপাশি, যাত্রীদের স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় নির্দেশিকা মেনে চলতে বলে জানিয়েছেন মন্ত্রী। সংশ্লিষ্ট দেশ থেকে বিমানে ওঠার আগে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। শুধুমাত্র উপসর্গহীন যাত্রীদের বিমানে উঠতে দেওয়া হবে। ভারতে নামার পরও একদফায় তাঁদের স্বাস্থ্য পরীক্ষা হবে এবং 'আরোগ্য সেতু' অ্যাপে রেজিস্টার করতে হবে। একটি সেলফ-ডিক্ল্যারেশন ফর্ম ফিল-আপ করতে হবে।

বিদেশ মন্ত্রকের তরফে আগেই জানানো হয়েছে, বিমানবন্দরে স্ক্রুটিনির পর যাত্রীদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হবে। তারপর হাসপাতালে বা টাকার ভিত্তিতে প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইন কেন্দ্রে রাখা হবে। তা করবে সংশ্লিষ্ট রাজ্য সরকার।'

বন্ধ করুন