গড়িয়া থেকে বাসে উঠছেন যাত্রীরা (ছবি সৌজন্য পিটিআই)
গড়িয়া থেকে বাসে উঠছেন যাত্রীরা (ছবি সৌজন্য পিটিআই)

Lockdown 4.0: ‘কনটেনমেন্ট জোন’ ছাড়া আন্তঃরাজ্য বাস-গাড়ি চলাচলে অনুমতি

  • আগামী ৩১ মে পর্যন্ত দেশে লকডাউন জারি থাকবে।

প্রত্যাশিতই ছিল। সেইমতো দেশজুড়ে লকডাউনের মেয়াদ আরও দু'সপ্তাহ বাড়ল। অর্থাৎ আগামী ৩১ মে পর্যন্ত দেশে লকডাউন জারি থাকবে। একটি নির্দেশিকা জারি করে একথা জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। 

নয়া নির্দেশিকায় জানানো হয়, ৩১ মে পর্যন্ত ঘরোয়া এবং আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্থগিত থাকবে। তবে ঘরোয়া চিকিৎসা সংক্রান্ত পরিষেবা, ঘরোয়া অ্যাম্বুলেন্স এবং কেন্দ্রের তরফে অনুমতি পাওয়া ক্ষেত্রেই উড়ান পরিষেবা জারি থাকবে। বন্ধ থাকবে মেট্রো রেল পরিষেবা। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। প্রথম তিন দফার মতো এবারও সিনেমা হল, শপিং মল, জিম, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার, পানশালা, অডিটোরিয়ামের ঝাঁপ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্র। এছাড়াও রাত্রিকালীন কার্ফু জারি হয়েছে। অত্যাবশকীয় কারণ ছাড়া সন্ধ্যা সাতটা থেকে সকাল সাতটা পর্যন্ত সবরকমের গতিবিধিতে নিষেধাজ্ঞা থাকছে।

‘কনটেনমেন্ট জোন’ ছাড়া সর্বত্র আন্তঃরাজ্য যাত্রীবাহী বাস ও গাড়ি পরিষেবায় এবার ছাড় দেওয়া হয়েছে। তবে সেক্ষেত্রে সংশ্লিষ্ট দুটি রাজ্যের পারস্পরিক সম্মতির প্রয়োজন হবে। 

একাধিক রাজ্যের আর্জি মেনে রেড, গ্রিন, ও অরেঞ্জ জোন নির্ধারণের ক্ষমতা সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দেওয়া হল। তবে কেন্দ্রের নির্দেশিকায় জানানো হয়েছে, স্বাস্থ্য মন্ত্রকের মাপকাঠি মেনে জোন নির্ধারণ করতে হবে। 

বন্ধ করুন