বাংলা নিউজ > ঘরে বাইরে > Lockdown 4.0: রেড জোনেও চলবে ট্যাক্সি-অ্যাপ ক্যাব, ছাড় অটো-রিক্সায়
কলকাতার রাস্তায় হলুদ ট্যাক্সি (ছবি সৌজন্য পিটিআই)
কলকাতার রাস্তায় হলুদ ট্যাক্সি (ছবি সৌজন্য পিটিআই)

Lockdown 4.0: রেড জোনেও চলবে ট্যাক্সি-অ্যাপ ক্যাব, ছাড় অটো-রিক্সায়

  • তৃতীয় দফার লকডাউন পর্যন্ত রেড জোনে ট্যাক্সি ও অ্যাপ ক্যাব পরিষেবা চালুর অনুমতি দেওয়া হয়নি।

এতদিন রেড জোনে অনুমতি ছিল না। এবার সেখানেও ট্যাক্সি এবং অ্যাপ ক্যাব পরিষেবা শুরুর অনুমতি দিল কেন্দ্র।

রবিবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়, যে গতিবিধিগুলিতে নির্দিষ্টভাবে বিধিনিষেধ চাপানো হয়েছে, সেগুলি ছাড়া বাকি কাজের অনুমতি দেওয়া হচ্ছে। সেই নিষিদ্ধ গতিবিধির তালিকায় ট্যাক্সি বা অ্যাপ ক্যাবকে রাখা হয়নি। অর্থাৎ রেড, অরেঞ্জ এবং গ্রিন জোনে ট্যাক্সি এবং অ্যাপ ক্যাব পরিষেবা চালু হবে। একইভাবে রেড জোনে সাইকেল রিক্সা এবং অটো রিক্সা পরিষেবা শুরুর ছাড়পত্র দিয়েছে কেন্দ্র।

তবে অ্যাপ ক্যাব এবং ট্যাক্সিতে কতজন যাত্রী উঠতে পারবেন, সে বিষয়ে কিছু জানানো হয়নি। পশ্চিমবঙ্গে আপাতত যে নিয়ম চালু আছে, তাতে ট্যাক্সি এবং অ্যাপ ক্যাবে চালক-সহ সর্বাধিক তিনজন থাকতে পারবেন। চালকের পাশের সামনে কাউকে বসার অনুমতি দেওয়া হয়নি। আজ, সোমবার বিকেলে রাজ্যে যে নয়া নির্দেশিকা জারি করতে চলেছে তাতেও সেই নিয়ম বজায় থাকবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

'কনটেনমেন্ট জোন'-এ অবশ্য অ্যাপ ক্যাব এবং ট্য়াক্সি পরিষেবা চালু হচ্ছে না। কারণ কেন্দ্রের তরফে সাফ জানানো হয়েছে, 'কনটেনমেন্ট জোন'-এ শুধুমাত্র জরুরি গতিবিধির ক্ষেত্রে ছাড় মিলবে। বিধিনিষেধ থাকছে সাইকেল রিক্সা এবং অটো রিক্সার ক্ষেত্রেও।

বন্ধ করুন