বাড়ি > ঘরে বাইরে > Lockdown 5.0? সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের ফোন করে মতামত নিলেন অমিত শাহ
অমিত শাহ (PTI)
অমিত শাহ (PTI)

Lockdown 5.0? সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের ফোন করে মতামত নিলেন অমিত শাহ

৫-৬ মিনিট ধরে ফোনে কথা বলেন অমিত শাহ। 

নীরজ চৌহান

৩১ তারিখ শেষ হচ্ছে চতুর্থ দফার  লকডাউন। পঞ্চম দফার লকডাউন হবে কিনা, হলেও কী কী বিধিনিষেধ সেখানে মানা হবে, এই সংক্রান্ত আলোচনা করার জন্য রাজ্যদের মুখ্যমন্ত্রীদের সঙ্গে শলা-পরামর্শ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

সূত্রের খবর, অনেক রাজ্যেের মুখ্যমন্ত্রীই বলেছেন যে লকডাউন বাড়ানো হোক কিন্তু আরও ছাড় দেওয়া হোক অর্থনৈতিক কার্যকলাপের জন্য। সবার পরামর্শ লিখে নেন স্বরাষ্ট্রমন্ত্রী। আজ বা কালের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্র লকডাউন বৃদ্ধি করা নিয়ে। 

দুই রাজ্যের আধিকারকরা জানিয়েছেন যে শাহ লকডাউনে কী কী অর্থনৈতিক কাজ চলছে, পরিযায়ীদের কী অবস্থা, কতজন রাজ্যে আটকে আছেন যারা ফিরতে চাইছেন, এই সংক্রান্ত প্রশ্ন করেন। প্রায় ৫-৬ মিনিট ধরে ফোনে কথা বলেন তিনি। 

এর আগের লকডাউনে মেয়াদ বৃদ্ধির আগে মোদী কথা বলেছিলেন মুখ্যমন্ত্রীদের সঙ্গে। সূত্রের খবর, এবার হয়তো আর মোদী কথা বলবেন না। এই প্রথমবার অমিত শাহই সব মুখ্যমন্ত্রীদের ফোন করলেন। অধিকাংশ মুখ্যমন্ত্রী ধাপে ধাপে লকডাউন ওঠানোর পক্ষপাতী। 

লকডাউনের চতু্র্থ সংস্করণে যেমন রাজ্যদের ওপর দায়িত্ব ছিল রূপরেখা সৃষ্টি করার, সেই পদ্ধতি এবারও নিতে চলেছে কেন্দ্র। অল্প কিছু গাইডলাইনস দেবে কেন্দ্র, বাকিটা রাজ্যকে ঠিক করে নিতে হবে। চলতি লকডাউনে শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় অনুষ্ঠান, রাজনৈতিক কার্যকলাপ, আন্তর্জাতিক বিমান সহ খুব অল্প কিছু জিনিসই লকডাউনের মধ্যে আছে। তার ওপর আরও কতটা ছাড় দেয় কেন্দ্র, সেটাই দেখার।

বন্ধ করুন