ফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করেছেন পুলিশ কর্মীরা। 
ফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করেছেন পুলিশ কর্মীরা। 

Lockdown Extended- অফিস যেতে চান? আগে ডাউনলোড করুন আরোগ্য সেতু অ্যাপ

সরকারের নয়া বিজ্ঞপ্তির পর কার্যত বাধ্যতামূলক হয়ে গেল আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করা। 

করোনাভাইরাসের প্রসার রোধে প্রস্তুত আরোগ্য সেতু অ্যাপ কার্যত বাধ্যতামূলক করে দিল কেন্দ্রীয় সরকার। কন্ট্যাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে কোনও স্থানে করোনা রোগী আছে কিনা, সেটা বলে দেয় এই অ্যাপ। সরকারি ও বেসরকারি, উভয় ক্ষেত্রেই অফিসে কর্মীদের এই অ্যাপ ব্যবহার করতে হবে, বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে মোদী সরকার। 

সংস্থার প্রধানকে এটা নিশ্চিত করতে হবে যে সবাই আরোগ্য সেতু অ্যাপ ব্যবহার করছে। এছাড়াও কন্টেনমেন্ট জোনে বাধ্যতামূলক ভাবে প্রতিটি মানুষের কাছে থাকতে হবে আরোগ্য সেতু। কোভিড ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেশি কিনা, সেটা বলে দেয় এই অ্যাপ। এছাড়াও অ্যাপে আছে করোনা সম্পর্কিত বিস্তারিত তথ্য। 

ব্লু-টুথ ও জিপিএস ব্যবহার করে এই অ্যাপ বলে দেয় আপনি এমন কোনও ব্যক্তির ধারেকাছে এসেছিলেন কিনা যিনি করোনা আক্রান্ত। বর্তমানে প্রায় ৫ কোটি অ্যান্ড্রয়েড ফোনে এই অ্যাপ ডাউনলোড করা আছে। কিন্তু বিশেষজ্ঞদের অনুমান,  কম করে ২০ কোটি মানুষের কাছে এই অ্যাপ না থাকলে এটার সুফল পাওয়া যাবে না।

তবে বাধ্যতামূলক ভাবে আরোগ্য সেতুর ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অনেক প্রাইভেসি অ্যাক্টিভিস্ট। তাদের প্রশ্ন, যে তথ্য সরকার সংগ্রহ করছে না, তার যে অপব্যবহার হবে না, তার গ্যারান্টি কে দেবে।  অ্যাপটি ক্লোজড সোর্স কেন, সেই নিয়েও প্রশ্ন তুলেছেন তারা।  তবে কেন্দ্রের আশ্বাস যে এতে প্রাইভেসি নিয়ে চিন্তা কোনও কারণ নেই, কারণ সব ডেটা সংগ্রহ করা হয় সম্পূর্ণ গোপন ভাবে। 

 

বন্ধ করুন